৬১ জনের বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন ফিকে হচ্ছে

রিডার::ঢাকা

শনিবার, ২ নভেম্বর, ২০১৯ ০৮:৩৮:০০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বিভিন্ন ব্যক্তির দ্বারে দ্বারে

৩৭তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় ক্যাডার পদে উত্তীর্ণ হয়েও নিয়োগ বঞ্চিত ৬১জন প্রার্থী। নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন ব্যক্তির দ্বারে দ্বারে ঘুরেও সমাধান পাচ্ছেন না তারা। যদিও এসব প্রার্থীরা সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত।

তাদের ক্যাডার হওয়ার স্বপ্ন ফিকে যাচ্ছে। বাদ পড়াদের অভিযোগ, ৩৭তম বিসিএসের ক্যাডারদের পদায়নের ৭ মাস পেরিয়ে গেলেও বাদ পড়াদের বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়নি জনপ্রশাসন মন্ত্রণালয়। রাজনৈতিক প্রতিহিংসা কারণে তাদের সম্পর্কে নেতিবাচক প্রতিবেদন দেয়ায় নিয়োগ দেয়া হচ্ছে না।

এদিকে মন্ত্রণালয় বলছে বাদ পড়াদের বিষয়ে তারা পর্যালোচনা করছে, সেটি শেষ হলে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

৩৭তম বিসিএসে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ১ হাজার ৩১৪ জনকে ক্যাডার হিসেবে সুপারিশ করে। এর প্রায় নয় মাস পর জনপ্রশাসন মন্ত্রণালয় ১ হাজার ২২১ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করে প্রজ্ঞাপন জারি করে। এতে বাদ পড়েন ৬১ জন। তারা নিয়োগ পেতে জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন ব্যক্তির দ্বারস্থ হচ্ছেন।

বাদ পড়া প্রার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের মধ্যে প্রশাসনে ১৩ জন, শিক্ষায় ১০ জন, পুলিশে দুজন, চিকিৎসক ১৪ জন, কৃষিতে ২ জনসহ অন্য ক্যাডারের কয়েকজন আছেন। তাদের কারও বিরুদ্ধে কোন মামলা নেই।

তাদের বিরুদ্ধে নেতিবাচক প্রতিবেদনের কারণে চূড়ান্ত গেজেটে তাদের নাম আসে নি। ৩৭তম বিসিএসে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্তদের এসবি এবং ডিসি অফিসের মাধ্যমে তদন্ত করা হয়। এসব তদন্তে নিয়োগ বঞ্চিতদের সরকার বিরোধী রাজনৈতিক পরিচয় উল্লেখ থাকায় নিয়োগ আটকে যায়।

বিসিএসে সুপারিশ পাওয়ার পর পরিবারে আশার সঞ্চার হয়েছিল। কিন্তু চূড়ান্ত প্রজ্ঞাপনে নাম না আশায় তাদের পরিবারে সংকট তৈরি হয়েছে।

নিয়োগ বঞ্চিত পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত জিয়াউল হক শাহ। পিতা মরহুম মফছের আলী শাহ বরিশালের আগৈলঝাড়া উপজেলার রত্নপুর ইউপির বারপাইকা। তার পিতা রত্নপুর ইউপির ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের ২০০০ সাল থেকে (মৃত্যুর আগ পর্যন্ত) ২০১৫ সাল পর্যন্ত সভাপতি ছিলেন। এসবি এবং ডিসি অফিসের তদন্ত প্রতিবেদনেও পিতার রাজনৈতিক পরিচয় উল্লেখ আছে।

কিন্তু একটি প্রতিবেদনে পূর্বে বাবা বিএনপি করতেন বলে উল্লেখ করায় তার নিয়োগ আটকে আছে।

বাদ পড়া প্রশাসন ক্যাডারের এক প্রার্থীর বাড়ি নাটোরে। তিনি জানান, নারী প্রার্থী হওয়ায় তার পক্ষে ঢাকায় মন্ত্রণালয়ে একা আসা সম্ভব হয় না। প্রতিবারই বাবাকে সঙ্গে নিয়ে আসতে হয়। বাবাও চাকরিজীবী। তিনি ছুটি নিয়ে মেয়ের জন্য এ পর্যন্ত অন্তত ২০ বার মন্ত্রণালয়ে এসেছেন। কিন্তু কবে তার মেয়ের নিয়োগ হবে এ বিষয়ে মন্ত্রণালয়ের কেউ সুনির্দিষ্ট করে কিছু বলতে পারেননি। ওই প্রার্থী জানান, তার বাবা মা কোন ধরনের রাজনীতির সঙ্গে জড়িত নন।

বাদ পড়া শিক্ষা ক্যাডারের এক প্রার্থী বলেন, তার চাকরির আবেদনের বয়স নেই যে অন্য চাকরির আবেদন করবেন। তার বাবা কৃষক আর মা গৃহিণী। কোন রাজনীতি করেন না তার বাবা।

বয়সের ভারে বাবা এখন কৃষিকাজ তেমন করতে পারেন না। প্রায়ই অসুস্থ থাকেন। বেকার হয়ে বসে আছেন। ওই প্রার্থী বলেন, চোখের সামনে বাবা অসুস্থ হয়ে পড়ে আছে চাকরিতে যোগ দিতে না পারার কারণে বাবার চিকিৎসাতো করাতেই পারছেন না, সংসারেও সহযোগিতা করতে পারছেন না।

শিক্ষা ক্যাডার থেকে বাদ পড়া আরেক নারী প্রার্থী বলেন, পার্বত্য একটি জেলার উপজেলা থেকে তিনিই প্রথম বিসিএসে সুপারিশ পেয়েছেন।

কিন্তু চূড়ান্ত গেজেটে নাম না আশায় হতাশ। তিনি অনেকবার মন্ত্রণালয়ে গেলেও নিয়োগের বিষয়ে কিছু জানতে পারেননি।

চিকিৎসক ক্যাডার থেকে বাদ পড়া আরেক প্রার্থী বলেন, তারা বাবা সরকারি প্রতিষ্ঠানে ধর্মের শিক্ষক। ধারণা করছেন, এই কারণে তার নাম প্রজ্ঞাপনে আসেনি।

বাদ পড়া ওই প্রার্থীদের কয়েকজন বলেন, ৩৭তম বিসিএসে তাদের চাকরি হচ্ছে-এমন সম্ভাবনার পর তারা আর কোনো বিসিএস বা সরকারি প্রতিষ্ঠানে চাকরির পরীক্ষা দেননি।

এক প্রার্থী প্রশাসন ক্যাডারে সুপারিশ পান আবার সহকারী বিচারক পদেও সুপারিশ পান। নেতিবাচক প্রতিবেদনের জন্য তিনি কোনো চাকরিতেই যোগদান করতে পারেননি।

বাদপড়া কয়েকজন প্রার্থী ইতমধ্যে পিএসসির মাধ্যমে সুপারিশ পেয়ে নন ক্যাডারের বিভিন্ন পদে চাকরি করছেন। তারা জানান, তারা যেসব চাকরি করছেন তাতেও পুলিশ ভ্যারিফিকেশন হয়েছে। তাঁদের কোন ধরনের সমস্যা থাকলে তারা সেখানেই বাদ পড়তেন। কিন্তু কেন ৩৭ তম বিসিএসের চূড়ান্ত গেজেটে তাদের নাম এলো না তা তারা বুঝতে পারছেন না।

ক্ষোভ প্রকাশ করে প্রার্থীরা বলেন, একটি বিসিএসের জন্য তিন থেকে চার বছর লেগে থাকতে হয়। অনেক পরীক্ষার সম্মুখীন হতে হয়। তারপর অনেক অপেক্ষার পর ফলাফল প্রকাশিত হয়। আবার প্রজ্ঞাপন হতেও লম্বা সময় লাগে। এই অবস্থায় শুধু নেতিবাচক প্রতিবেদনের কারণে বাদ পড়লে মন ভেঙে যায়।

বাদ পড়া প্রার্থীরা হতাশা প্রকাশ করে বলেন, তাদের সঙ্গে প্রজ্ঞাপন হওয়া অন্যরা যেখানে চাকরিতে যোগ দিয়েছেন, সেই সময় তাদের নাম প্রজ্ঞাপন ভুক্ত হওয়ার জন্য প্রতিনিয়ত সংগ্রাম চালিয়ে যাচ্ছেন।

তারা বুনিয়াদি প্রশিক্ষণে অংশ নিয়েছেন। আত্মীয়স্বজন চাকরির কথা জিজ্ঞাসা করলে কোনো উত্তর দিতে পারেন না। তাদের সঙ্গে থাকা অন্যরা বেতন-বোনাস তুলছেন আর তারা চাকরি পাবেন কি না, সেই অনিশ্চয়তায় দিন পার করছেন। এই অবস্থার অবসান হওয়া দরকার।

ওই প্রার্থীরা আরও জানান, তাদের ব্যাচের অন্যরা চাকরিতে যোগ দিয়ে লোক প্রশাসন কেন্দ্রে ছয় মাসের বুনিয়াদি কোর্স শেষ করে কর্মস্থলে যোগ দিয়েছেন আর তারা এখনো চাকরিতেই যোগ দিতে পারলেন না। সাধারণত দেখা যায় বিসিএস ক্যাডারদের যারা গেজেট থেকে বাদ পড়ে তাদের সমস্যা সমাধান করে এক দুই মাসের মধ্যে দ্বিতীয় গেজেট, তৃতীয় গেজেট প্রকাশ হয়, কিন্তু তাদের বেলায় এখনো একটি সংশোধিত গেজেটও প্রকাশিত হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী বাংলা রিডারকে বলেন, ৩৭তম বিসিএসের গেজেটে যাদের নাম বাদ পড়েছে তারা গেজেটভুক্তির জন্য মন্ত্রণালয়ে আবেদন করেছেন। তাদের আবেদনপত্র ও অন্যান্য নথি পর্যালোচনা করা হচ্ছে। পর্যালোচনা শেষে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

চোরদের অভিনব কৌশলে মুগ্ধ হতে হয় যেন। যে বুদ্ধি চুরি জন্য তারা করেন তা যদি... আরও পড়ুন

এযুগের নয়া সংযোজন

ভারতের মধ্যপ্রদেশের এক খনি শ্রমিক গর্ত খুঁড়তে গিয়ে তিন তিনটি মূল্যবান হীরা পেয়েছেন। দরিদ্র শ্রমিক... আরও পড়ুন

শতাংশ কর বাবদ কেটে

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের সহকারী অঙ্কিত আচার্য বলেছেন -- সুশান্ত কোনওদিনই দরজা বন্ধ করে ঘুমাতে... আরও পড়ুন

যেতেন না। তাই সুশান্তের

বি-টাউন অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার পর থেকেই একবার ফের স্বজনপ্রীতি নিয়ে সরব হয়ে উঠেছে... আরও পড়ুন

ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রি।

করোনা ভাইরাস বৈশ্বয়িক মসিবত তৈরীতে হাত পাকিয়ে যাচ্ছে ঠিকই তবে যাঁদের কপাল খুলে দিয়েছে তাদের... আরও পড়ুন

মার্ক জাকারবার্গ।বিশ্বের

শেষ পর্যন্ত চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।... আরও পড়ুন

টিকটকের মালিক

সদ্য প্রত্যাহার হওয়া টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাসের বিরুদ্ধে যেন পাহাড় সমান... আরও পড়ুন

পাহাড় সমান অভিযোগ।

লেবাননের রাজধানী বৈরুতে পর পর দুইটি বিস্ফোরণে তছনছ হয়ে গেছে গোটা শহর। আজ শুক্রবার পর্যন্ত... আরও পড়ুন

বৈরুতে পর পর দুইটি

গত মঙ্গলবার বিকাল থেকে লেবাননের রাজধানী বৈরুতের চিত্র পাল্টে গেছে। দু-দুইটি ভয়াবহ বিস্ফোরণে শতাধীক মানুষের... আরও পড়ুন

গত ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভের শামলাপুর পুলিশ চেকপোষ্টে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

কমিশনের (পিএসসি)

পিএসসি:: ফয়েজ আহম্মদ, বিনয় কৃষ্ণ বালার নিয়োগ

সরকারের সিনিয়র সচিব ফয়েজ আহম্মদ এবং পুলিশের অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজি বিনয় কৃষ্ণ বালাকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতি সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে দায়িত্বভার... আরও পড়ুন

সরকারি কর্ম কমিশনের

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি

  আগামী ৪ জানুয়ারি থেকে ৪০ তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। মঙ্গলবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিশেষ এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। পিএসসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে... আরও পড়ুন

একটি নির্ভরযোগ্য সূত্র

৪০তম বিসিএসের ফলাফল আজই

  ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল আজই বৃহস্পতিবার দেয়া হতে পারে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি নির্ভরযোগ্য সূত্র। এজন্য দুপুরে কমিশন সভা আহবান করা হয়েছে। এ বছরের ৩... আরও পড়ুন