২৪ ঘন্টায় ছয় হাজার চিন্তা করেন!

রিডার::গবেষণা

শনিবার, ১৮ জুলাই, ২০২০ ১০:০০:৫৮ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
‘চিন্তা কুমার’ বা ‘চিন্তিত’

আপনার আপনজনরা ‘চিন্তা কুমার’ বা ‘চিন্তিত’ নামেই আপনাকে ডাকে না তো?একটু বেশি ভাবার জন্য।হিনমন্যতা ছেড়ে দিন। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে — দিনে একজন ব্যক্তি গড়ে ৬ হাজারের বেশি চিন্তা করে। এসব চিন্তার কিছু থাকে পরিকল্পিত, কিছু থাকে আকস্মিক আসা সিদ্ধান্ত আবার কিছু থাকে একেবারে আকাশকুসুম কল্পনা।

এসব চিন্তার মধ্যে ভালো-মন্দ দুই রকমই থাকে। কিছু চিন্তা মানুষ সঙ্গে সঙ্গেই ভুলে যায়। আবার কিছুসংখ্যক ভবিষ্যত্ ‘পরিকল্পনা’ হিসেবে টিকে থাকে।

গবেষকরা একটি নতুন পদ্ধতি ডিজাইন করেছেন যা একটি চিন্তার ‘শুরু’ এবং ‘শেষ’ পর্যায়কে নির্দেশ করতে পারে। এভাবে আমাদের প্রতিদিন মাথার মধ্যে গড়ে কত চিন্তা ঢুকে পড়ে তা গণনা করতে পারে।গবেষকরা দিনের মুহূর্তগুলোকে পৃথক করেছেন।

কোনো ব্যক্তি যখন একক চিন্তায় মনোনিবেশ করে, সেই অবস্থাকে ‘চিন্তার কীট’ হিসেবে বর্ণনা করা হয়েছে। একটি কীট যেমন নির্দিষ্ট সময়ে তার কিছু কাজ করে। মানুষের মস্তিষ্কের ‘চিন্তার কীট’ও ঠিক সেভাবে মনোযোগ সহকারে অথবা অবচেতন মনে চিন্তা করে।

গবেষকরা এমন পদ্ধতি উদ্ভাবন করেছেন যার সাহাযে কোনো ব্যক্তির চিন্তার পদক্ষেপগুলো ধরতে এবং তা পরিমাপ করতে পারে। তাদের মতে, চিন্তার ধারা এবং গভীরতা প্রত্যেক মানুষের জন্য একরকম নয়। এটি তাদের ব্যক্তিত্বের এবং সামাজিক অবস্থার ওপর খানিকটা নির্ভর করে।

সেই অনুযায়ী চিন্তাও পরিবর্তন হয়। কানাডারকগনিটিভ নিউরোসায়েন্স রিসার্চ চেয়ার জর্ডান পপপেনক বলেন, আমরা যেটাকে ‘চিন্তাকৃমি’ বলে থাকি সেগুলো আসলে মস্তিষ্কের ক্রিয়াকলাপের সরল উপস্থাপনার সংলগ্ন পয়েন্ট। চিত্রের মাধ্যমে এগুলো যুক্ত করলে খানিকটা ক্রিমির মতো চেহারা ধারণ করে।

যখন কোনো ব্যক্তি একটি নতুন চিন্তার দিকে অগ্রসর হয়, তখন তারা একটি নতুন ‘চিন্তার কীট’ তৈরি করে যা আমরা আমাদের উদ্ভাবিত পদ্ধতির সাহায্যে সনাক্ত করতে সক্ষম হয়েছি। এটি অত্যন্ত জটিল পদ্ধতি এবং ভবিষ্যতে এ বিষয়ে আরো অধিক গবেষণা চালিয়ে যাবেন বলে তিনি মন্তব্য করেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।