২৪ উপজেলা-ইউপি-পৌর ভোট অনুষ্ঠিত

রিডার::ঢাকা

সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ ০৮:০৮:০৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ইউনিয়নের বিভিন্ন পদেও

দেশের ৮টি উপজেলা পরিষদ, দু‘টি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ৮৬টি ইউনিয়নের বিভিন্ন পদেও উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। আজ সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সুষ্ঠু ভাবে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছে নির্বচন কমিশন (ইসি)।

তবে এদিন আধিকংশ জায়গায় ভোটার উপস্থিতি ছিল কম, অনেক কেন্দ্র ছিল ভোটার শুন্যে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান,আটটি উপজেলার মধ্যে চারটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হয়। এছাড়া তিনটি ইউপি, দু’টি পৌরসভা ও একটি ওয়ার্ডে ইভিএমে ভোট করা হয়।

যে ৮ টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়েছে সেগুলো হচ্ছে: চাঁপাইনবাবগঞ্জ সদর, বরিশালের মেহেন্দিগঞ্জ, ঝিনাইদহের মহেশপুর ও নোয়াখালীর কবিরহাট উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ হয়।

আর শেরপুর সদর, নেত্রকোণার আটপাড়া, ঝিনাইদহের কোটচাঁদপুর ও চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ভোট হয় ব্যালট পেপারে। অন্যদিকে নবীনগর ও লালমোহন পৌরসভায় ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

যে ১৪টি ইউপি সাধারণ নির্বাচন হয়েছে সেগুলো হচ্ছে: রাজশাহীর বাঘা উপজেলার গড়গড়ি, বাজুবাঘা, পাকুড়িয়া ও মনিগ্রাম; বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার নাইক্ষ্যংছড়ি, ঘুমধুম ও সোনাইছড়ি; সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাবিবুল্লাহনগর ও পোরজানা; ফেনীর দাগনভূঁঞা উপজেলার রামনগর ও দাগনভূঁঞা; নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার রুপগঞ্জ; সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মিরপুর এবং চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

মেহেন্দিগঞ্জে ভোটার উপস্থিতি কম :বরিশাল অফিস ও মেহেন্দিগঞ্জ সংবাদদাতা জানান, বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সুষ্ঠু-সুন্দর পরিবেশে ভোট গ্রহন শেষ হলেও ভোটার উপস্থিতি লক্ষ্য করা যায়নি। ৯৯টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে একযোগে ভোটগ্রহন শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত বিরামহীন ভোটগ্রহন চলে।

সকালের দিকে কেন্দ্রগুলোতে কিছু ভোটার উপস্থিতি থাকলেও সকাল ১১টার পর থেকে শেষ পর্যন্ত বেশীরভাগ কেন্দ্র ভোটার শূন্য দেখা গেছে। কেন্দ্রগুলোতে আওয়ামী লীগের কোন পোলিং এজেন্ট দেখা যায়নি। অপরদিকে ভোট কেন্দ্রে পোলিং এজেন্ট ঢুকতে না দেয়ার অভিযোগ করেছে বিএনপি। শেষ খবর পাওয়া পর্যন্ত রাত পৌনে ৮টায় ২৮টি কেন্দ্রের ফলাফলে ঘোড়া প্রতীক ৯ হাজার ৪৯২ ভোট, লাঙ্গল প্রতীক ১ হাজার ২২২ ভোট ও নৌকা পেয়েছে ৩১২ ভোট।

নৌকা প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট মুনসুর আহমেদ অভিযোগ করেন, স্থানীয় এমপি’র লোকজন ভোট কেন্দ্রে বাইরে দাড়িয়ে থেকে তাদের ভোটার ছাড়া কাউকে কেন্দ্রে ঢুকতে দেয় নি।

যারা কেন্দ্রে যাচ্ছে তাদের আঙ্গুলের ছাপ দেয়ার পর প্রতীকের ছাপ বিদ্রোহী প্রার্থীর লোকজন দিয়েছে। তাদের ভয়ে নৌকার পোলিং এজেন্ট কেন্দ্রে যেতে পারেনি।

ভোটার উপস্থিতি শূন্যের স্বীকার করে অ্যাডভোকেট মুনসুর বলেন, স্থানীয় আওয়ামী লীগের কর্মকান্ডে ভোটাররা সন্তুস্ট নয় বলেই তারা ভোট কেন্দ্রমুখি হচ্ছেন না। এদিকে বিএনপি প্রার্থী গোলাম ওয়াহিদ হারুন অভিযোগ করেন, সকালে ভোট শুরুর আগে কেন্দ্রে কেন্দ্রে তার পোলিং এজেন্ট ঢুকতে গেলে তাদের বাঁধা দেয় স্থানীয় আওয়ামী লীগের লোকজন।

কোন কোন কেন্দ্রে পোলিং এজেন্ট প্রবেশের পর তাদের কেন্দ্র থেকে বের করে দেয়া হয়। ভোটাররা কেন্দ্রে গিয়ে আঙ্গুলের চাপ দেয়ার পর স্থানীয় ক্ষমতাসীনরা প্রতীকের ছাপ নিজেরাই দিয়ে দিচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

আওয়ামী লীগ এবং বিএনপি ছাড়াও এই নির্বাচনে চেয়ারম্যান পদে অপর ৪ প্রতিদ্বন্ধি হলো আন্ধারমানিক ইউনিয়ন আওয়ামী লীগের বহিস্কৃত সভাপতি মাহফুজ আলম (ঘোড়া), কাজীরহাট থানা স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক মশিউর রহমান পলাশ (আনারস), স্বতন্ত্র রফিকুল ইসলাম (দোয়াত-কলম), এবং জাতীয় পার্টির মো. হানিফ মিয়া (লাঙ্গল)।

বিএনপির প্রার্থীর ভোট বর্জন:সাতকানিয়া (চট্টগ্রাম)সংবাদদাতা জানান, এই প্রথমবার সাতকানিয়ায় ইভিএম মেশিনে ভোট গ্রহন হয়েছে। সকালের দিকে ভোট কেন্দ্রে ভোটারের কিছুটা ভিড় দেখা গেলেও বিকালে ছিল ফাকা। বিকাল সাড়ে ৩টার দিকে ভোট চলাকালে বিএনপির মনোনীত ধানের শীষ মার্কার চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ আবদুল গফ্ফার চৌধুরী ভোটে অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন বর্জন করেন।

ঝিনাইদহ থেকে আমাদের ভ্রাম্যমাণ প্রতিনিধি জানান, ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাঁধা দেয়া, পোলিং এজেন্টদের মারধর, ভোট কেন্দ্র থেকে বের করে দেয়াসহ নানা অভিযোগ এনে ভোট বর্জন করেছেন কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি মনোনীত চেয়ারম্যাণ প্রার্থী আব্দুর রাজ্জাক ও এস এম শাহজামান মোহন।

শেরপুর প্রতিনিধি জানান, শান্তিপূর্ণ পরিবেশে শেরপুর সদর উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ হয়। প্রথম বারের মতো উপজেলার মোট ১ শ’ ৪০ ভোট কেন্দ্রের সব ক’টিতেই ইভিএম-এ ভোট গ্রহণ করা হয়েছে। তবে নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে ভোটার উপস্থিতি খুবি কম।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, জেলার সদর উপজেলা পরিষদ নির্বাচনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়। দুপুর পর্যন্ত ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বিকেলে ভিড় লক্ষ করা গেছে।

এদিকে দীর্ঘ নয় বছর পর ভোলার লালমোহন পৌরসভায় প্রথম বারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিয়েছেন ভোটাররা।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন সর্বমোট ৬২ প্রার্থী, যাদের মধ্যে মেয়র পদে দু’জন। এরা হলেন-আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ও সাবেক মেয়র এমদাদুল ইসলাম তুহিন ও বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী সোহেল আজিজ শাহিন।

বগুড়ার গাবতলী রামেশ্বরপুর ইউপি ৬নং ওয়ার্ডের উপ-নির্বাচনে সদস্য পদে শাহজাহান আলী (টিউবওয়েল) প্রতিক নিয়ে বিপুলভোটে ইউপি সদস্য নির্বাচিত হয়েছে। আজ রামেশ্বরপুর শুভপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।