৮০ শতাংশের ওপরে ভোট ১৯০টি আসনে

২০টি আসনে দ্বিতীয় হয়েছে হাতপাখা

রিডার::ঢাকা

মঙ্গলবার, ১ জানুয়ারী, ২০১৯ ১২:২১:৩৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
খুলনা, গাজীপুর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলে ২০টিতে হাতপাখা প্রতীক নিয়ে দ্বিতীয় হয়েছে চরমোনাই পীরের ইসলামী আন্দোলন বাংলাদেশ। এর আগে খুলনা, গাজীপুর ও বরিশাল সিটি নির্বাচনেও ভালো ভোট পেয়েছিল দলটি।

এবারের জাতীয় নির্বাচনে একটি আসনে জয়লাভ না করলেও নিবন্ধিত দলের মধ্যে ইসলামী আন্দোলন থেকে সবচেয়ে বেশি ২৯৮ জন প্রার্থী হাতপাখা প্রতীক নিয়ে নির্বাচন করে।

দলটি যে ২০টি আসনে দ্বিতীয় হয়েছে সেই আসনগুলো হলো-দিনাজপুর-৩, নীলফামারী-৪, রাজশাহী-৬, ঝিনাইদহ-২, বাগেরহাট-৪, পটুয়াখালী-২, ভোলা-১, ভোলা-৪, বরিশাল-১, বরিশাল-৬, ঝালকাঠি-২, জামালপুর-১, ঢাকা-২০, নরসিংদী-৩, গোপালগঞ্জ-১, গোপালগঞ্জ-২, মাদারীপুর-১, শরীয়তপুর-৩, ব্রাক্ষনবাড়িয়া-৪ এবং কুমিল্লা-১১। এই আসনগুলোতে বিজয়ী হয়েছে মহাজোটের প্রার্থীরা।

আর দ্বিতীয় হয়েছে ইসলামী আন্দোলনের প্রার্থীরা। ওইসব আসনে বিএনপির প্রার্থীকে পেছনে ফেলে দ্বিতীয় হয়েছে দলটি। ইসির ফলাফল শীট থেকে এ তথ্য পাওয়া গেছে।

এবারের নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে চট্টগ্রাম-৮ আসনে ৩৫ দশমিক ৪৩ শতাংশ। ৮০ শতাংশের ওপরে ভোট পড়েছে ১৯০টি আসনে। এরমধ্যে অন্তত ১৯টি আসনে ৯০ শতাংশের ওপরে ভোট পড়েছে।

গড়ে ৮০ শতাংশ ভোট পড়লেও যে ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট নেয়া হয়েছে সেখানে ভোটের হার তুলনামূলক কম। সর্বোচ্চ চট্টগ্রাম-৯ আসনে ৬২ দশমকি ৮৭ শতাংশ ভোট পড়েছে।

খুলনা–২ আসনে ৪৯ দশমিক ৪১ শতাংশ, সাতক্ষীরা-২ আসনে ৫২ দশমিক ৮২ শতাংশ, ঢাকা-৬ আসনে ৪৫ দশমিক ২৬ শতাংশ, ঢাকা-১৩ আসনে ৪৩ দশমিক ০৫ শতাংশ এবং রংপুর-৩ আসনে ৫২ দশমকি ৩১ শতাংশ ভোট পড়েছে। গড় ভোট বেশি হলেও ঢাকার আসনগুলোতে ভোটের হার কম। ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ এই ১৫টি আসনের মধ্যে ১৩ টিতে ভোটের হার ৭০ শতাংশের কম।

নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৮০ শতাংশ। তবে এটিই সবচেয়ে বেশি ভোট পড়ার রেকর্ড নয়। এর চেয়ে বেশি, ৮৭.১৩ শতাংশ ভোট পড়েছিল ২০০৮ সালে অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচনে। আর অষ্টম সংসদ নির্বাচন ৭৫.৫৯ শতাংশ, সপ্তম সংসদ নির্বাচন ৭৪.৯৬ শতাংশ, ষষ্ঠ সংসদ নির্বাচন ২৬.৫ শতাংশ, পঞ্চম সংসদ নির্বাচন ৫৫.৪৫ শতাংশ, চতুর্থ সংসদ নির্বাচন ৫৪.৯২ শতাংশ, তৃতীয় সংসদ নির্বাচন ৫৯.৫৮ শতাংশ, দ্বিতীয় সংসদ নির্বাচন ৫১.১২ এবং ১৯৭৩ সালে প্রথম সংসদ নির্বাচনে ৫৫ শতাংশ ভোট পড়েছিল।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।