বিশ্বকে ট্রাম্পের হুঁশিয়ারি

হয় ইরান নয়তো যুক্তরাষ্ট্র – বেছে নিন

বুধবার, ৮ আগস্ট, ২০১৮ ০৩:০৮:৩৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::যুক্তরাষ্ট্র

এখন থেকে ইরানের সঙ্গে ব্যবসায় যুক্ত হলে সেই দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসায় করতে পারবে না — মঙ্গলবার গোটা বিশ্বকে এমন হুশিয়ারি দিয়েছেন  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইরানের উপর নতুন নিষেধাজ্ঞা জারির পর তিনি এমন কড়া হুশিয়ারি দিয়েছেন সব দেশকে।একই সঙ্গে তিনি এক টুইটে বলেন, ইরানের উপর সেই নিষেধাজ্ঞা স্মরণকালের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা হতে যাচ্ছে বলেও তিনি সাবধান করেছেন সবাইকে।

তিনি বলেছেন, ইরানের সঙ্গে ব্যবসায় করা ফার্মগুলোর যুক্তরাষ্ট্রে সঙ্গে সম্পর্ক গড়তে পারবে না। আমি বিশ্ব শান্তির দাবি জানাই, এর চেয়ে কম কিছু নয়।’

মঙ্গলবার সকাল থেকে ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞা জারি হয়েছে।

ইরানের কী ভাবছে

নিষেধাজ্ঞা নতুন করে জারি করায় ট্রাম্প সরকার কূটনৈতিক প্রক্রিয়া থেকে মুখ সরিয়ে নিয়েছে বলে মন্তব্য করেছেন ইরানি প্রেসিডেন্ট রুহানি।তিনি বলেন –এটি একটি মনস্তাত্ত্বিক যুদ্ধ।ইরানিদের মধ্যে বিভেদ সৃষ্টি করাই এর লক্ষ্য।

 

 

ট্রাম্পের শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, নিষেধাজ্ঞা এড়ানোর জন্য ইরানের সামনে একটি দুয়ারই খোলা আছে।আর তা হলো, যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমানু ইস্যুতে কঠোরতর চুক্তি করতে ট্রাম্পের সঙ্গে আলোচনা বসার প্রস্তাব গ্রহণ করা।

তবে প্রেসিডেন্ট রুহানি এবারও সেই প্রস্তাব নাকোচ করে বলেছে –নিষেধআজ্ঞার ভার মাথায় নিয়ে কোন আলোচনা হয় না।আমরা সব সময় কূটনৈতিক আলোচনা বা সমঝোতার পক্ষে।কিন্তু এ ক্ষেত্রে সততার প্রয়োজন।যেটি ট্রাম্পের ক্ষেত্রে যায় না।

গত সোমবার ইরানের সঙ্গে আলোচনায় বসার জন্য খোলাখুলি নিজের ইচ্ছে প্রকাশ করেছিলেন ট্রাম্প।

ট্রাম্পের নিষেধাজ্ঞা লক্ষ্য ইউরোপীয় ইউনিয়ন

সিএনএন বলছে, রাজনৈতিকভাবে ইইউ এর দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক নিয়ে পানি ঘোলা করতে চাইছেন ট্রাম্প।এর ফলস্রুতিতে নিষেধাজ্ঞা জারির কয়েক ঘন্টার মাঝে ইরানের সঙ্গে চুক্তিবদ্ধ জার্মানির একটি  গাড়ির প্রতিষ্ঠান দেশটির সঙ্গে চুক্তি বাতিল করেছে।

 

ইউরোপীয় দেশেগুলো ২০১৫ সাল থেকে পরমাণু চুক্তি বাঁচানোর চেষ্টায় তেহরানকে নিষেধাজ্ঞার কুফল থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে আসছিল।

তবে নতুন এই নিষেধাজ্ঞার পর সেই প্রতিশ্রুতি রক্ষা করা দায় কঠিন হবে।কারণ, যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ধরে রাখা বেশি জরুরি তারা মনে করতেই পারে।

যা হয়েছিল চলতি সপ্তাহে

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব গ্রহণ করতে অথবা নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞায় আরও দুর্ভোগে পড়ার মধ্য থেকে একটি বেছে নিতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছিলেন ট্রাম্পের শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

সোমবার দেশটির ওপর নতুন করে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা আগে ফক্স নিউজকে দেওয়া মন্তব্যে হোয়াইট হাউসের এ নিরাপত্তা উপদেষ্টা এসব মন্তব্য করেন বলে জানিয়েছে রয়টার্স।

এ সময় ইরানের সঙ্গে মধ্যস্থতার ব্যাপারে ট্রাম্পের আগ্রহকে তেহরানের গুরুত্ব দেওয়া উচিত ছিল বলেও মন্তব্য করেছেন তিনি।

বোল্টন বলেন, ‘মধ্যস্থতার বিষয়ে প্রেসিডেন্টের প্রস্তাব গ্রহণ করা উচিত তাদের, উচিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র কর্মসূচি সম্পূর্ণ ও যাচাইযোগ্য উপায়ে পরিত্যাগ করা। আয়াতুল্লাহ যদি চাপ থেকে বেরিয়ে আসতে চান, তাহলে তাদের উচিত এসে আলোচনায় বসা। আলোচনার সময় চাপ থাকবে না।’

ইরানিদের মার্কিন ডলার ক্রয়, ধাতু আমদানি-রপ্তানি, কয়লা, শিল্পায়নের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ও অটোমোবাইল খাত, মঙ্গলবার থেকে কার্যকর হতে যাওয়া ওয়াশিংটনের নিষেধাজ্ঞার লক্ষ্য বলে জানিয়েছে রয়টার্স।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার পর থেকে ইরানের সঙ্গে মার্কিন সম্পর্ক দিনদিন অবনতির দিকেই যাচ্ছে।

এদিকে ছয় জাতির চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনাতেই যেতে রাজি হয়নি ইরান।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।