ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের চুক্তি

হোয়াইট হাউসে মধ্যপ্রাচ্যের নয়া সূর্যোদয় উন্মোচন করলেন ট্রাম্প

রিডার::যুক্তরাষ্ট্র

বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০১:০১:৪৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
স্বাভাবিক করতে চুক্তির

গেলো মাসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তির ব্যপারে ঘোষণা দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত (ইউএউ)। এর ক’দিন বাদেই সেই পথে এগিয়েছে আরেক উপসাগরিয় দেশ বাহরাইন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে সেই চুক্তিতে সই করেছে এই তিন দেশ। আর ঐতিহাসিক এই চুক্তিকে নতুন মধ্যপ্রাচ্যের সূর্যোদয় বলে আশা ব্যক্ত করেছেন সেখানে উপস্থিত থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে ‘অতি নাটকীয়’ একটি অধ্যায়ের সমাপ্তি ঘটল। যে অধ্যায়ে ইসরায়েল-ফিলিস্তিনের সাত দশকের বিরোধ নিষ্পত্তি ছাড়াই প্রথমে আরব আমিরাত এবং পরে বাহরাইন তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবারের অনুষ্ঠানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

তিন দেশই সম্পর্ককে ‘ঐতিহাসিক চুক্তি’ হিসাবে আখ্যা দিয়েছে।

এই চুক্তি সইয়ের মধ্য দিয়ে তৃতীয় ও চতুর্থ আরব দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে পুরোপুরি স্বাভাবিক সম্পর্ক স্থাপনে অঙ্গীকারাবদ্ধ হল।

এর আগে ১৯৭৯ সালে মিশর এবং ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিল।

প্রেসিডেন্ট ট্রাম্প খুব শিগগিরই আরও অন্তত পাঁচ/ছয়টি দেশ ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তির পথ অনুসরণ করবে বলে আশা প্রকাশ করেছেন।

তবে বরাবরের মতো ফিলিস্তিনিরা ইসলায়েলের সঙ্গে তাদের সংঘাতের সামাধান না হওয়া পর্যন্ত কাউকে এমন চুক্তি না করার আহ্বান জানিয়েছে।

আরব দেশগুলো কয়েক দশক ধরেই ইসরায়েলকে বয়কট করে এসেছে। তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে তাদের শর্ত ছিল, আগে ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের বিরোধের অবসান ঘটতে হবে।

আর এখন মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান প্রভাব বিস্তারের বিষয়টির পাশাপাশি তেহরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিকাশ নিয়ে উদ্বেগের কারণে আরব আমিরাত এবং বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করল বলে ধারণা বিশ্লেষকদের।

মঙ্গলবার হোয়াইট হাউসে সমবেত অতিথিদের উদ্দেশে ট্রাম্প এই চুক্তির প্রশংসায় বলেছেন — কয়েক দশকের বিভক্তি এবং সংঘাতের পর আমরা নতুন মধ্যপ্রাচ্যের যাত্রা শুরু করলাম। আমরা আজ ইতিহাসের পথপরিক্রমা বদলে দিতে এখানে সমবেত হয়েছি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন — আজ ইতিহাসের নতুন অধ্যায় শুরুর দিন। এর মধ্য দিয়ে শান্তির নতুন ভোরের সূচনা হল।

প্রেসিডেন্ট ট্রাম্পও এ চুক্তিকে একটি বড় ধরনের অগ্রগতি উল্লেখ করে বলেছেন, এর মধ্য দিয়ে সব ধর্মীয় বিশ্বাসের মানুষই একযোগে শান্তি ও সমৃদ্ধির মধ্যে বাস করবে। আজ থেকে মধ্যপ্রাচ্যের তিনদেশ একসঙ্গে কাজ করতে চলেছে। তারা এখন বন্ধুও, বলেন ট্রাম্প।

পর্যবেক্ষকরা বলছেন, ফিলিস্তিনিদের বিরোধিতা ও তীব্র প্রতিবাদের মুখেও মাত্র কয়েকদিনের ব্যবধানে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে দুটি আরব দেশের চুক্তি সই ট্রাম্পের অভাবনীয় কূটনৈতিক সাফল্য হিসেবেই বিবেচিত হবে।

যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট তার মেয়াদের পুরো সময়জুড়েই এ ধরনের কূটনৈতিক সফলতা অর্জনের চেষ্টা চালিয়ে গেছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সাইজ জিরো নারীদের কদরে ভেসে চলছে পৃথিবী। গ্ল্যামার ওয়ার্ল্ড মানেই সাইজ জিরো কিংবা হালকা-পাতলা গোছের... আরও পড়ুন

গ্ল্যামার ওয়ার্ল্ড

মালয়েশিয়ায় হারভাঙ্গা খাটুনিতে সংসার দিব্বি চালিয়ে যাচ্ছিলেন রফিকুল ইসলাম। যশোরের শার্শায় নিজ বাড়িতে ফিরে এসে... আরও পড়ুন

মামিজা রহমান রায়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খুব ভালোবাসে। শেখা হাসিনার হাসি তার খুবই প্রিয়। সাধারণ... আরও পড়ুন

শেখ হাসিনাকে খুব ভালোবাসে

আচমকা পেঁয়াজের দর বেড়ে যাওয়ায় রাজধানীর পেঁয়াজের পাইকারি বাজার এখন প্রায় ক্রেতাশূন্য। পাইকাররা জানিয়েছেন, আজ... আরও পড়ুন

পেঁয়াজের দর বেড়ে

ইসরায়েল-ফিলিস্তিন মধ্যকার দ্বন্দ্বের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি স্থাপন অসম্ভব। বিষয়টি নিয়ে স্থায়ী পর্যায়ের মধ্যস্থতা... আরও পড়ুন

দ্বন্দ্বের অবসান ছাড়া

আগামী বছরের নোবেল পুরস্কারের মনোনয়ন দিচ্ছে নোবেল কমিটি। নোবেল শান্তি পুরস্কারের জন্য ইতিমধ্যে দু-দুটি মনোনয়ন... আরও পড়ুন

নোবেল শান্তি পুরস্কারের

মার্কিন মডেল অ্যামি ডরিস অভিযোগ করেছেন, প্রায় দুই যুগ আগে একটি টেসিন টুর্নামেন্ট দেখতে গিয়ে... আরও পড়ুন

অ্যামি ডরিস অভিযোগ

চট্টগ্রামে হাটহাজারীর বড় মাদ্রাসায় অভ্যন্তরীণ দ্বন্ধের মধ্যে শিক্ষার্থীদের বিক্ষোভে মুখে মাদ্রাসার মহাপরিচালকের পদ ছাড়তে হলো... আরও পড়ুন

মহাপরিচালকের পদ ছাড়তে হলো

চীনা সীমান্তে দশ হাজার বছরের পুরাতন একটি লেকের খোঁজ চালাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। দেশের সর্বাধিক বিপদসঙ্কুল... আরও পড়ুন

দশ হাজার বছরের

করোনা ভাইরাস মহামারীর শর্ত লঙ্ঘন করায়  চট্টগ্রামের হাটহাজারী বড় মাদ্রাসা বন্ধ করে দিয়েছে সরকার।এরআগে মাদ্রাসা... আরও পড়ুন

শর্ত লঙ্ঘন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।