হাত-পায়ে যে স্ক্রাব ব্যবহার করবেন

রিডার::তাহেরা হোসেন

মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০৮:২৫:৩০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
পাশাপাশি হাত ও পায়ের

আমরা মেয়েরা যতোটা রুপচর্চা করি তার সিকি ভাগই প্রিয় মুখের জন্য বরাদ্দ। কিন্তু যত্ন নিলেই কিন্তু পুরো ত্বকের যত্ন নেয়া হয় না। মুখের পাশাপাশি হাত ও পায়ের যত্ন নেয়াটাও জরুরি।

আমাদের হাত পায়ের জায়গাগুলো বেশিরভাগ সময়ই উন্মুক্ত অবস্থায় থাকে। তাই ক্ষতিকারক সূর্যরশ্মিও খুব সহজেই সরাসরি আমাদের এসকল জায়গার মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। যেজন্যে শরীরের ওই নির্দিষ্ট জায়গাগুলোও তুলনামূলকভাবে কালচে দেখায়।

যেহেতু মুখখানার মত আমরা আমাদের হাত পায়ের যত্ন নিয়মিত নেই না, তাই হাত পায়ের সাথে মুখের ত্বকের তারতম্যও ধরা পরে খুব সহজেই। চলুন আজকে জেনে নেয়া যাক কয়েকটি সহজ ঘরোয়া স্ক্রাবের ব্যবহার সম্পর্কে যাতে আপনার হাত পা থাকবে কোমল ও উজ্জ্বল! ঘরোয়াভাবেই এই প্যাকগুলো বানিয়ে নিয়ে পরিচর্যা করে নিতে পারবেন।

শসা, লেবু ও হলুদের তৈরি স্ক্রাব
ন্যাচারালভাবে ত্বককে ফর্সা বা গ্লোয়ি করতে শসার ব্যবহার অপরিহার্য। পাশাপাশি ত্বককে মসৃণ এবং নমনীয় করে তুলতে হলুদের ব্যবহার অতুলনীয়। একটি বাটিতে ৩ থেকে ৪ টেবিল চামচ শসার রসের সাথে ১ টেবিল চামচ লেবুর রস নিয়ে নিন।

এবার এতে হাফ চা চামচ হলুদের গুড়া মিশিয়ে ভালো ভাবে পেস্ট বানিয়ে নিন। সপ্তাহে ২/৩ বার এই প্যাকটি আপনার হাতে পায়ে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

মধু ও অ্যালোভেরা দিয়ে তৈরি স্ক্রাব

অ্যালোভেরার গুনাগুন সম্পর্কে জানে না এমন মানুষ কমই পাওয়া যাবে। অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদানটি আমাদের ত্বকের ডেড সেলস বা মৃত কোষগুলোকে রিমুভ করতে হেল্প করে।

পাশাপাশি অ্যান্টি এজিং এর জন্যেও দারুণ ভাবে কাজ করে।

কোমল ও উজ্জ্বল হাত পা পেতে এই প্যাকটি ব্যবহার করতে পারেন। ২ টেবিল চামচ মধুর সাথে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল দিয়ে প্যাক বানিয়ে নিন। সম্ভব হলে তাতে আপনার পছন্দমতো বাথ সল্ট দিন ১ থেকে দেড় কাপ পরিমাণে।

চাইলে সাথে এসেনশিয়াল অয়েলও এড করতে পারেন। এবার সবগুলো উপাদান একবারে মিশিয়ে নিন। এই প্যাকটিও সপ্তাহে ২/৩ বার ব্যবহার করলেই যথেষ্ট। কালচে দাগগুলো ধীরে ধীরে বিদায় নেবে। পাবেন উজ্জ্বল ত্বকের দেখা।

টমেটো, বাদামী চিনি ও মধু দিয়ে তৈরি স্ক্রাব
ত্বকের যত্নে টমেটোর ব্যবহার এবং কার্যকারিতা সম্বন্ধে আমরা কম বেশি জানি। টমেটোতে রয়েছে এনজাইম, যা স্কিনকে সহজেই এক্সফলিয়েট করে। আমাদের অনেকের ত্বকেই ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডস এর সমস্যা রয়েছে।

টমেটো, বাদামী চিনি ও মধু দিয়ে তৈরি স্ক্রাব সহজেই এ সকল সমস্যা থেকে মুক্তি দিবে। প্যাকটি বানাতে ৪ টেবিল চামচ টমেটোর রসের সাথে ২ টেবিল চামচ বাদামী চিনি বা ব্রাউন সুগার ও ১ টেবিল চামচ মধু দিয়ে একসাথে ভালোভাবে মিক্স করে নিন।

এবার ভালোভাবে সমস্ত হাত ও পায়ে অ্যাপ্লাই করে নিন। শুকিয়ে গেলে হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২/৩ দিন ব্যবহারেই ভালো ফলাফল পাবেন।

কফি এবং চিনি দিয়ে তৈরি স্ক্রাব
আমরা অনেকেই জানি, শরীরে রক্তের সঞ্চালন বাড়ানোর জন্যে কফি অনেক উপকারী। পাশাপাশি ত্বককে মসৃণ এবং স্নিগ্ধ করে তুলতেও কফি স্ক্রাবের তুলনা হয় না।

আমরা যারা কফি খেতে পছন্দ করি বা কফির ফ্লেবার আমাদের যাদের পছন্দ, তারা এই উপাদান দিয়ে স্ক্রাব বানিয়ে ব্যবহার করতে পারেন।

এর জন্যে ১ কাপ কফির পাউডারের সাথে ২ টেবিল চামচ চিনি ব্যবহার করে ভালোভাবে মিক্স করে নিন।

চাইলে আপনারা কোকোনাট অয়েল বা এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন। ২০ থেকে ২৫ মিনিট ভালোভাবে হাত ও পায়ে ম্যাসাজ করে নিন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

এই স্ক্রাবগুলো নিয়মিত এক থেকে দুই মাস ব্যবহার করলেই আপনি বুঝতে পারবেন যে আপনার ত্বকে কতটা পরিবর্তন এসেছে। বর্তমানে মার্কেটে খুজলেই বিভিন্ন ধরণের স্ক্রাব, বাথ সল্ট কিনতে পাওয়া যায়।

আপনারা চাইলে এই স্ক্রাবগুলো কিনেও ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই অথেনটিক প্রোডাক্ট দিয়ে ত্বকের যত্ন নিতে হবে। কোমল ও উজ্জ্বল হাত পা পেতে নিয়মিত পরিচর্যার কোনো বিকল্প নেই!

অথেনটিক প্রোডাক্টের জন্য সাজগোজ সবসময় আছে আপনাদের পাশে। সাজগোজের শপ কিনবা অনলাইন থেকে প্রয়োজনীয় পণ্যটি কিনে নিতে পারেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

বেশ কিছুদিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, ডাক যোগে ভোট নিয়ে তিনি খুশি... আরও পড়ুন

নির্বাচন ফল বুঝে তিনি

আজ ২৮ সেপ্টম্বর ৭৪ বছর বয়সে পর্দাপণ করলেন শেখ হাসিনা। শুভ জন্মদিন প্রধানমন্ত্রী! ১৯৭৪ সালের... আরও পড়ুন

৭৪ বছর বয়সে পর্দাপণ

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল রবিবার রাতে আচমকা... আরও পড়ুন

কেঁপে উঠল হিমশীতল লাদাখ

আর্মেনিয়ার সঙ্গে সামরিক লড়াইয়ে আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে বিতর্কিত এলাকা নাগার্নো-কারাবাখ নিয়ে... আরও পড়ুন

ঘোষণা দিয়েছে তুরস্ক

বিতর্কিত অংশ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে হঠাৎ করে যুদ্ধে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া ও আজারবাইজান । বৈশ্বয়িক... আরও পড়ুন

নাগোরনো-কারাবাখ এলাকা

মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একবার এবং পরের বছর মাত্র... আরও পড়ুন

৭৫০ ডলার করে আয়কর

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে বেড়াতে এসে গণধর্ষণের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সাইফুর... আরও পড়ুন

ছাত্রাবাসে বেড়াতে এসে

আফ্রিকার দেশ সুদান, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। দেশটির... আরও পড়ুন

আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান

খ্রিষ্ট ধর্মের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি হয়ে গেছে বলে অভিযোগ... আরও পড়ুন

পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি

সিলেটের এম সি কলেজের ছাত্রাবাস এলাকায় স্বামীর সঙ্গে বেড়াতে এসে গণধর্ষণের ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব... আরও পড়ুন

গণধর্ষণের ঘটনা নিয়ে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।