হাজার হাজার মানুষকে করোনা টিকা দিচ্ছে চীনারা

রিডার::চীন

শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০২:০৮:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
টিকা দিচ্ছে বলে দাবি

চীনের একটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান হাজার হাজার নাগরিককে পরীক্ষামূলক করোনা টিকা দিচ্ছে বলে দাবি করেছে মার্কিন দৈনিক ওয়াল্ড স্ট্রিট জার্নাল।

এক প্রতিবেদনে পত্রিকাটি বলছে, বিপদ সত্বেও চীনা ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলো ক্লিনিকাল ট্রায়ালের বাইরেও নতুন টিকা প্র্রয়োগ করে দেখছে।

গত জুলাইতেই রাষ্ট্রীয় মালিকানাধীন সিনোফার্মের সহায়ক সংস্থা চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপ কোম্পানির দুটি পরীক্ষামূলক টিকা বেইজিংয়ের কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।

গেলো সপ্তাহে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, তাদের টিকাগুলোর পরীক্ষামূলকভাবে হাজারো মানুষকে দেওয়া হয়েছে। চীনা আরেক টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেক লিমিটেড বলেছে, তাদের কর্মী ও তাঁদের পরিবারের সদস্যসহ তিন হাজার মানুষকে টিকা দিয়েছে।

পরীক্ষামূলক ও করোনাভাইরাসের টিকাগ্রহীতাদের মধ্যে তাদের প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাও রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, তিনটি টিকা প্রার্থী এখনো তৃতীয় ধাপের পরীক্ষার মধ্যে দিয়ে যাচ্ছে। এতে টিকাটির নিরাপত্তা ও কার্যকারিতার বিষয় দেখা হবে।

এগিয়ে থাকা অন্য ছয়টি করোনার টিকাও চূড়ান্ত ধাপে পৌঁছেছে।

পরীক্ষা পর্যায়ে শেষ হওয়ার পরে প্রতিটি দেশের নিয়ন্ত্রকেরা সাধারণত কোনো টিকা জনগণের ওপর ব্যাপক প্রয়োগ করা হবে কি না, তা নির্ধারণ করেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানির বেশ কয়েকটি টিকা পরীক্ষায় এগিয়ে থাকলেও তা ক্লিনিক্যাল পরীক্ষার বাইরে জনগণের ওপর প্রয়োগের অনুমতি পায়নি।

চীনা ন্যাশনাল বায়োটিক গ্রুপের এক কর্মকর্তার বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্টের বলছে, জরুরি ব্যবহার দেখে বোঝা যাচ্ছে টিকা কাজ করছে। প্রতিষ্ঠানও আত্মবিশ্বাসী যে তাদের টিকা তিন বছর ধরে সুরক্ষা দিতে সক্ষম হবে।

তিনটি চীনা টিকার মধ্যে চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপের তৈরি দুটি টিকা ও সিনোভ্যাকের একটি টিকা জরুরিভাবে নাগরিকদের ওপর ব্যবহারের অনুমোদন পেয়েছে। চতুর্থ আরেকটি টিকা সেনাসদস্যদের দেওয়ার জন্য সবুজ সংকেত পেয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

চলতি বছরের শীতে করোনা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করছে সরকার। সেই পরিস্থিতিতে... আরও পড়ুন

মোকাবেলায় সংশ্লিষ্টদের

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি পারসেল পাঠানো হয়। সেই প্যাকেটে ছিল একখানা... আরও পড়ুন

ট্রাম্পের কাছে একটি পারসেল

বি-টাউন অভিনেত্রী আনুশকা শর্মা ‘সীতা’ হয়ে ‘আদিপুরুষ’ সিনেমায় হাজির হতে যাচ্ছেন। আর সেই সিনেমায় ‘বাহুবলী’... আরও পড়ুন

সিরিয়ায় উত্তরাঞ্চলে রাশিয়ার সেনাদের সঙ্গে মার্কিন সেনাদের ফের হাতাহাতির ঘটনা ঘটেছে। এতে চার মার্কিন সেনা... আরও পড়ুন

রাশিয়ার সেনাদের সঙ্গে

আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল আজ রবিবার ফিরে গেছেন সিঙ্গাপুরে। সকাল সাড়ে ৭টার... আরও পড়ুন

বিজ্ঞানী ড. বিজন কুমার

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি... আরও পড়ুন

রিয়ার অ্যাডমিরাল আলী

বিয়েটা সুলায়মানের কাছে প্রতারণা ফাঁদে ফেলে আয়ের উৎস ছিল। একের পর এক বিয়ে করে যাচ্ছিলেন... আরও পড়ুন

প্রতারণা ফাঁদে ফেলে

জোকার সেজে গেলো বছর কোটি কোটি ডলার কামিয়েছেন হোয়াকিন ফিনিক্স। বছর শেষে অস্কার ও বাফটা... আরও পড়ুন

জোকার সেজে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।