হাজার হাজার মানুষকে করোনা টিকা দিচ্ছে চীনারা

রিডার::চীন

শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০২:০৮:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
টিকা দিচ্ছে বলে দাবি

চীনের একটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান হাজার হাজার নাগরিককে পরীক্ষামূলক করোনা টিকা দিচ্ছে বলে দাবি করেছে মার্কিন দৈনিক ওয়াল্ড স্ট্রিট জার্নাল।

এক প্রতিবেদনে পত্রিকাটি বলছে, বিপদ সত্বেও চীনা ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলো ক্লিনিকাল ট্রায়ালের বাইরেও নতুন টিকা প্র্রয়োগ করে দেখছে।

গত জুলাইতেই রাষ্ট্রীয় মালিকানাধীন সিনোফার্মের সহায়ক সংস্থা চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপ কোম্পানির দুটি পরীক্ষামূলক টিকা বেইজিংয়ের কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।

গেলো সপ্তাহে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, তাদের টিকাগুলোর পরীক্ষামূলকভাবে হাজারো মানুষকে দেওয়া হয়েছে। চীনা আরেক টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেক লিমিটেড বলেছে, তাদের কর্মী ও তাঁদের পরিবারের সদস্যসহ তিন হাজার মানুষকে টিকা দিয়েছে।

পরীক্ষামূলক ও করোনাভাইরাসের টিকাগ্রহীতাদের মধ্যে তাদের প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাও রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, তিনটি টিকা প্রার্থী এখনো তৃতীয় ধাপের পরীক্ষার মধ্যে দিয়ে যাচ্ছে। এতে টিকাটির নিরাপত্তা ও কার্যকারিতার বিষয় দেখা হবে।

এগিয়ে থাকা অন্য ছয়টি করোনার টিকাও চূড়ান্ত ধাপে পৌঁছেছে।

পরীক্ষা পর্যায়ে শেষ হওয়ার পরে প্রতিটি দেশের নিয়ন্ত্রকেরা সাধারণত কোনো টিকা জনগণের ওপর ব্যাপক প্রয়োগ করা হবে কি না, তা নির্ধারণ করেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানির বেশ কয়েকটি টিকা পরীক্ষায় এগিয়ে থাকলেও তা ক্লিনিক্যাল পরীক্ষার বাইরে জনগণের ওপর প্রয়োগের অনুমতি পায়নি।

চীনা ন্যাশনাল বায়োটিক গ্রুপের এক কর্মকর্তার বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্টের বলছে, জরুরি ব্যবহার দেখে বোঝা যাচ্ছে টিকা কাজ করছে। প্রতিষ্ঠানও আত্মবিশ্বাসী যে তাদের টিকা তিন বছর ধরে সুরক্ষা দিতে সক্ষম হবে।

তিনটি চীনা টিকার মধ্যে চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপের তৈরি দুটি টিকা ও সিনোভ্যাকের একটি টিকা জরুরিভাবে নাগরিকদের ওপর ব্যবহারের অনুমোদন পেয়েছে। চতুর্থ আরেকটি টিকা সেনাসদস্যদের দেওয়ার জন্য সবুজ সংকেত পেয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।