জাল জামিন আদেশ তৈরি

হাইকোর্টের নয় কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ

রবিবার, ২২ জুলাই, ২০১৮ ১০:০০:০২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ঢাকা

৯০ হাজার পিস ইয়াবাসহ আটক মামলায় জাল জামিন আদেশ তৈরির ক্ষেত্রে দায়ী হাইকোর্টের ফৌজদারি বিবিধ শাখার ৯ কর্মকর্তা-কর্মচারী এবং মামলাটির দুই আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ আবদুল আউয়ালের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এই সিদ্ধান্ত দেন বলে রোববার জানান ওই বেঞ্চের সহকারি অ্যাটর্নি জেনারেল মো: আলী জিন্নাহ।

তিনি জানান, আদালতের নির্দেশ গঠিত অনুসন্ধান কমিটির প্রতিবেদনে যাদের নাম এসেছে তাদের বিরুদ্ধে এবং জাল জামিন আদেশ নিয়ে কারামুক্তি পাওয়া দুই আসামির বিরুদ্ধে জাল-জালিয়াতির অভিযোগে নিয়মিত ফৌজদারি মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টের রেজিস্ট্রারকে এই মামলা করতে বলা হয়েছে। রোববার বিকালে আদেশের কপিটি হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারের নিকট পৌঁছেছে।

২০১৬ সালের ১৭ আগস্ট ৯০ হাজার পিস ইয়াবাসহ আহম্মেদ নুর ও মো: রাসেলকে চট্টগ্রামের সদরঘাট থানা পুলিশ গ্রেফতার করে। ১৮ আগস্ট এ ঘটনায় মামলা হয়।

চট্টগ্রাম মহানগর দায়রা আদালত-৩-এ মামলাটির বিচার চলছে। এ অবস্থায় এই দুই আসামি গত ৮ এপ্রিল বিচারপতি শেখ আবদুল আউয়ালের নেতৃত্বাধীন বেঞ্চ থেকে জামিন পান মর্মে এক জাল জামিন আদেশ বিচারিক আদালতে পৌঁছায়।

তবে জামিন আদেশটি জাল হলেও নিম্ন আদালতে যেভাবে পৌঁছায় তাতে এটি জাল বোঝার কোন উপায় ছিল না। জামিন আদেশের কপিটি ফৌজদারি বিবিধশাখা হতে প্রস্তুত করে তা হাইকোর্টের আইটি শাখায় পাঠানো হয়।

আইটি শাখা থেকে অনলাইনে বেইল কনফারমেশন নম্বর পড়ে। আসামি জামিন পেয়েছে কি পায়নি তা এই অনলাইন নম্বর থেকেই নিম্ন আদালতও নিশ্চিত হয়ে থাকেন।

এরপর আসামিরা নিম্ন আদালতের মাধ্যমে জামিনে কারামুক্তিও লাভ করেন। এত বিপুল অঙ্কের ইয়াবা আটকের মামলায় দুই আসামির জামিন পাওয়ার ঘটনায় সন্দেহ দেখা দিলে চট্টগ্রামের আইনজীবীরা বিষয়টি সহকারি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহকে জানান।

সরকারের এই আইন কর্মকর্তা পরে বিষয়টি হাইকোর্টের নজরে আনেন।

গত ৩০ মে হাইকোর্ট রেজিস্ট্রার জেনারেলকে এই জাল-জালিয়াতির সঙ্গে জড়িতদের বের করতে একটি উচ্চক্ষমতা সম্পন্ন অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দেন।

পরে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে চেয়ারম্যান করে চার সদস্যের কমিটি করা হয়। অনুসন্ধান কমিটি হাইকোর্টের ফৌজদারি বিবিধ শাখার ৯ কর্মকর্তা-কর্মচারীকে দায়ী করে প্রতিবেদন দেন।

এই ৯ কর্মকর্তা-কর্মচারী হলেন-ফৌজদারি বিবিধ শাখার সহকারি রেজিস্ট্রার বেগম সুলতানা, ওই শাখার সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) মো: মুজিবুর রহমান, রশরঞ্জন মন্ডল ও মো: জামাল উদ্দিন, প্রশাসনিক কর্মকর্তা মো: আ: বাসেদ ও মৌসুমী দেব, মুদ্রাক্ষরিক তথা অফিস সহকারি মো: মজিবুর রহমান, মুদ্রাক্ষরিক তথা অফিস সহকারি মো: মনিরুজ্জামান মনি ও এম.এল.এস.এস মঞ্জু রাণী কৈরী।

এদিকে গত ১৭ জুলাই আসামি মো: রাসেলকে পুলিশ গ্রেফতার করে। প্রাথমিকভাবে সে পুলিশকে জানায়, কারাগারে বসেই এই জাল জামিন আদেশ তৈরির পরিকল্পনা হয়। এতে ব্যয় হয় ১৭ লাখ টাকা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।