হলি আর্টিজান মামলায় সাতজনের ফাঁসি

রিডার:: নেওয়ামুল মওলা::ঢাকা

বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯ ১২:৪৭:৪৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ছবি:সাইফুল ইসলাম

হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ২২ জনকে হত্যার দায়ে নব্য জেএমবির সাত সদস্যের ফাঁসির রায় দিয়েছে আদালত।একই সঙ্গে একজনকে খালাস দিয়েছে আদালত।

পুরান ঢাকার আদালত পাড়ায় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে বসে আজ বুধবার দুপুরে বিচারক মো. মজিবুর রহমান আলোচিত এই মামলার রায় দিয়েছেন।

বিচার শুরু হওয়ার এক বছরের মাথায় এই রায় ঘোষণা করা হল।

আদালতের হাজতখানার দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা জানান, এ মামলার আট আসামিকে সকাল সাড়ে ১০টার দিকে কাশিমপুর কারাগার থেকে আদালতে আনা হয়।

এই আটজন হলেন- জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, আসলাম হোসেন ওরফে র‌্যাশ, আব্দুস সবুর খান, রাকিবুল হাসান রিগ্যান, মিজানুর রহমান ওরফে বড় মিজান, হাদিসুর রহমান, শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশিদ রিপন।

২০১৮ সালের ২৬ নভেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই মামলার বিচারকাজ শুরু হয়। গত এক বছরে রাষ্ট্রপক্ষ এই মামলায় ১১৩ জন সাক্ষী হাজির করেছে। তাঁদের মধ্যে ছিলেন নিহত পুলিশ সদস্যদের স্বজন, হামলা প্রতিহত করতে গিয়ে আহত পুলিশ, হোলি আর্টিজান বেকারির মালিক ও কর্মী, জিম্মি হয়ে পড়া অতিথি এবং যেসব বাড়িতে আস্তানা গেড়ে নৃশংস এই হামলার প্রস্তুতি নিয়েছিলেন, সেসব বাড়ির মালিকেরা।

 

 

 

২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানে ভয়াবহ ওই হামলার ঘটনা স্তম্ভিত করেছিল পুরো বাংলাদেশকে। একই সঙ্গে স্পষ্ট হয়েছিল জঙ্গিবাদের বিস্তারের এক বিপজ্জনক মাত্রা।

জঙ্গিরা হত্যা করেছিলেন ২০ জন দেশি-বিদেশি নাগরিককে; যাঁদের মধ্যে নয়জন ইতালীয়, সাতজন জাপানি, একজন ভারতীয় ও তিনজন বাংলাদেশি। হামলার আড়াই বছরের মাথায় গত বছরের ২৩ জুলাই আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। এরপর ওই বছরের ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে হোলি আর্টিজানে অভিযোগ গঠনের মধ্য দিয়ে শুরু হয় মামলার বিচার।

এই মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, নব্য জেএমবির জঙ্গিদের উদ্দেশ্য ছিল বাংলাদেশকে ‘অস্থিতিশীল করা’ এবং বাংলাদেশকে একটি ‘জঙ্গি রাষ্ট্র’ বানানো।

 

 

সেদিন সশস্ত্র পাঁচ জঙ্গি ওই ক্যাফেতে ঢুকে প্রথমে সবাইকে জিম্মি করে । রাতে ১৭ বিদেশি ও তিনজন বাংলাদেশিকে গলাকেটে হত্যা করে। হামলা ঠেকাতে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা।

রুদ্ধশ্বাস রাত পেরিয়ে ভোরে সেনাবাহিনীর কমান্ডোরা নামে অভিযানে; ‘থান্ডারবোল্ট’ নামের সেই অভিযানে হামলাকারী পাঁচ তরুণের সবাই মারা পড়েন। অভিযানে হলি আর্টিজান বেকারির এক কর্মী নিহত এবং আরেকজন আহত হন। আহত ব্যক্তিও পরে মারা যান।

হামলার পরপরই মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী আইএসের নামে দায় স্বীকারের বার্তা ইন্টারনেটে এলেও বাংলাদেশের গোয়েন্দারা তা নাকচ করে বলেন, বাংলাদেশি জঙ্গিদের একটি সংগঠিত ধারাই এই হামলা চালিয়েছে, যার নাম দেওয়া হয় ‘নব্য জেএমবি’।

 

 

 

গুলশান হামলার পর আইনশৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযানে নব্য জেএমবির একের পর এক আস্তানার সন্ধান বেরিয়ে আসে; অভিযানে মারাও পড়েন শীর্ষনেতাদের অনেকে, যাদের এই হামলার পরিকল্পনাকারী হিসেবে চিহ্নিত করা হয়।

এরপর গ্রেপ্তার আটজনকে বিচারের মুখোমুখি করা হয় সেই মামলায়, হামলার তিন দিন পর যা দায়ের করেছিলেন গুলশান থানার এসআই রিপন কুমার দাস।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির দুই বছর তদন্ত করে ২০১৮ সালের ২৩ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

ওই বছরের ২৬ নভেম্বর ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দেন সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। পরে বাকি দুজন গ্রেপ্তার হলে তারাও আসে বিচারের আওতায়। বিচার শুরুর এক বছর পর রায় হতে যাচ্ছে।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুঞ্জণটা ছিল আগের থেকে। বি-টাউনের সফলতম পরিচালক রাজকুমার হিরাণি এবার রোমান্সের বাদশাহ শাহরুখ খানের ডুবে... আরও পড়ুন

জার্মানির হানাউয় শহরের দুটি পৃথক সীসাবারে সন্ত্রাসী হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। জখম হয়েছে আরও... আরও পড়ুন

আগামী চার দিনের মধ্যে গ্রামীণ ফোনকে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিরীক্ষা দাবি নাগাদ পাওনা... আরও পড়ুন

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধপূর্ণ সম্পর্ক আজন্মা।প্রতি দশকে কোন না কোন কারণে সেই পরিস্থিতির অবনতি হয়।যুদ্ধ... আরও পড়ুন

অবনতি হয়।যুদ্ধ হয়েছেও

অবশেষে হিজাব বা পাগড়ি পরেই মার্কিন বিমানবাহিনীতে চাকরি করার অনুমতি মিলেছে। চলতি মাসে মুসলমান বা... আরও পড়ুন

  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা... আরও পড়ুন

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অ্যাডভান্স ট্রিটমেন্ট চেয়ে জামিন আবেদন করেছেন।যুক্তরাজ্যের মতো... আরও পড়ুন

ট্রিটমেন্ট চেয়ে জামিন

কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল বিষয়টি তাঁর পরিবারে সিদ্ধান্ত বলে জানিয়েছেন  বিএনপির মহাসচিব... আরও পড়ুন

সভাপতি আনোয়ার হোসেইন

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় নায়ক তাপস পাল মারা গেছেন।গতকাল সোমবার রাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে... আরও পড়ুন

ঘুষের মামলা থেকে অব্যহতি পেলেন সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সাবেক মন্ত্রী নাজমুল হুদার করা... আরও পড়ুন

পাওয়া যায়নি উল্লেখ করে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।