স্বেচ্ছায় কোয়ারেন্টিনে ফাউচি

রিডার::যুক্তরাষ্ট্র

রবিবার, ১০ মে, ২০২০ ১২:২৪:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
রয়র্টাস বলছে, ফাউচির

অ্যান্থনি ফাউচি

করোনা ভাইরাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রধান যোদ্ধা চিকিৎসক অ্যান্থনি ফাউচি স্বেচ্ছায় কোয়ারেন্টিনে গেছেন।

রয়র্টাস বলছে, ফাউচির সঙ্গে আরও দুজন বিশেষজ্ঞ হোয়াইট হাউসের করোনা সংক্রমিত এক কর্মীর সংস্পর্শে আসার পর থেকে ওই তিন বিশেষজ্ঞ তিন সপ্তাহের কোয়ারেন্টিনে চলে গেছেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস এর পরিচালক অ্যান্থনি ফাউচি হোয়াইট হাউজের করোনাভাইরাস টাস্কফোর্সের একজন গুরুত্বপূর্ণ সদস্য। সিএনএনকে তিনি নিজেই ‘সীমিত কোয়ারেন্টিনে’ থাকার কথা বলেছেন।

আক্রান্ত ওই হোয়াইট হাউজ কর্মীর কাছ থেকে দূরত্ব বিবেচনায় ফাউচি তুলনামূলকভাবে কম ঝুঁকিতে আছেন বলে মনে করা হচ্ছে। সে কারণেই তিনি আছেন ‘সীমিত কোয়ারেন্টিনে’।

রয়টার্স জানিয়েছে, ৭৯ বছর বয়সী ফাউচির প্রথম পরীক্ষায় করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া যায়নি। তবে আগামী দিনগুলোতে নিয়মিতভাবে তাকে পরীক্ষা করা হবে।

যুক্তরাষ্ট্রের ওষুধ ও খাদ্য প্রশাসনের (এফডিএ) কমিশনার স্টিভেন হানের (৬০) পরীক্ষাতেও সংক্রমণ ধরা পড়েনি। তবে আক্রান্ত সেই হোয়াইট হাউজ কর্মীর বেশি কাছাকাছি ছিলেন বলে তাকে পুরোপুরি দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে বলে এফডিএ কর্মকর্তারা জানিয়েছেন।

সিএনএন লিখেছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ডকেও পুরো দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে। যুক্তরাষ্ট্রে লকডাউন শিথিল করার প্রক্রিয়া নিয়ে আসছে মঙ্গলবার সিনেটের শুনানিতে হাজির হওয়ার কথা ছিল এই তিন শীর্ষ কর্মকর্তার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বের মোট শনাক্ত ৪০ লাখ কোভিড-১৯ রোগীর এক-চতুর্থাংশই যুক্তরাষ্ট্রের। এ পর্যন্ত যে পৌনে তিন লাখ লোকের মৃত্যু হয়েছে, তাদের এক-তৃতীয়াংশও যুক্তরাষ্ট্রের বাসিন্দা ছিলেন।

আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় বিশ্বে শীর্ষে থাকলেও অর্থনীতির চাকা সচল করতে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে বিনিষেধ শিথিল করার প্রক্রিয়া শুরু করেছে।

প্রায় সব দেশেই দেখে গেছে, বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রেই কোভিড-১৯ এ মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। সিডিসির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে মারা যাওয়া প্রতি দশজনের মধ্যে আটজনের বয়স ছিল ৬৫ বছর বা তার বেশি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।