স্বাস্থ্য সুরক্ষা মেনেই জীবন চলবে, হার মানবো না:প্রধানমন্ত্রী

রিডার::ঢাকা

সোমবার, ১৫ জুন, ২০২০ ০১:৫৩:৩৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বাস্থ্য সুরক্ষার জন্য যা যা নির্দেশনা সেগুলো মেনে চলে করোনা মহামারীর মধ্যেই নিজেদের জীবনকে চালাতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন — আমি চাই আমাদের মানুষের মধ্যে যেন একটা আস্থা থাকে, বিশ্বাস থাকে, সেই বিশ্বাস-আস্থাটা ধরে রাখতে হবে। আমরা হার মানবো না, মৃত্যু তো হবে, মৃত্যু যেকোনো সময় যেকোনো কারণে হতে পারে।

কিন্তু তার জন্য ভীত হয়ে হার মানতে হবে? এ ধরনের একটা অদৃশ্য শক্তির কাছে এটাতো না। সেজন্য আমাদেরও সেভাবে প্রচেষ্টা চালাতে হবে।

তিনি বলেন– দেশবাসীকে বলবো- স্বাস্থ্য সুরক্ষার জন্য যা যা নির্দেশনা সেগুলো মেনে চলে নিজের জীবনকে চালাতে হবে। কিন্তু নিজেকে সুরক্ষিত রাখা, অপরকেও সুরক্ষিত রাখা সেটাকেও মাথায় রাখতে হবে। সেটা যেন সবাই করে।

প্রধানমন্ত্রী বলেন, একদিকে মানুষকে বাঁচানো, আবার মানুষের খাবারের ব্যবস্থা, চিকিৎসার ব্যবস্থা, শিক্ষার ব্যবস্থা সেগুলো যাতে ঠিক থাকে সেদিকেও আমরা বিশেষভাবে লক্ষ্য রাখছি।

আমি বার বার মানুষের মধ্যে যাই এ কারণে। আজকে ডিজিটাল পদ্ধতি আছে বলে আমি যেতে পারছি, কথা বলতে পারছি।

ডিজিটাল বাংলাদেশের সুবিধার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন — বাংলাদেশকে ডিজিটাল করতে পেরেছিলাম বলে আজকে করোনা নামে একটা ভাইরাস সারা বিশ্বকে একেবারে স্থবির করে দিয়েছে তারপরও আমরা আমাদের দেশের মানুষের সেবা করতে পারছি। তাদের জন্য কাজ করতে পারছি।

তাদের চিকিৎসাসেবা দেওয়া থেকে শুরু করে আর্থিক সহায়তা দেওয়াসহ সবধরনের সুযোগ আমরা দিতে পারছি। যেহেতু আজকে সত্যিই বাংলাদেশকে ডিজিটাল করতে পেরেছি।

এসএসএফ সদস্যদের উন্নত প্রশিক্ষণ ও প্রযুক্তিতে সর্বোচ্চ দক্ষতা অর্জনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে, ক্রাইমের ধরণটাও বদলে যাচ্ছে। আগে এক ধরনের হতো এখন অন্যভাবে হয়। প্রতিনিয়ত আমরা এটাও দেখতে পাই প্রযুক্তি যেমন ভালো কাজে ব্যবহার হয়, আবার মন্দ কাজেও ব্যবহার হয়।

এসএসএফ’র আধুনিকায়নে সরকারের বিভিন্ন কার্যক্রম প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যতদূর পেরেছি এসএসএফ এর জন্য সবকিছু করেছি। সবধরনের ব্যবস্থা, যখন যেটা আধুনিক আসে আমরা সংগ্রহ করার চেষ্টা করি।

যারা নিরাপত্তায় নিয়োজিত তাদের জন্য নিজের চিন্তার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘এখানে শুধু যাকে নিরাপত্তা দেওয়া হবে শুধু তাদেরটা নয়, যারা নিরাপত্তা দেবে তাদেরটাও আমার চিন্তা করতে হয়। সেটা যদি চিন্তা না করতাম তাহলে আমি এগুলো কিছুই মেনে নিতাম না।

১৯৭৫ সালে জাতির পিতাকে সপরিবারে হত্যার পর বৈরি পরিবেশে দেশে ফিরে আসার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, স্বাভাবিকভাবে একদিকে যুদ্ধাপরাধীরা ক্ষমতায়, আরেকদিকে খুনিরা ক্ষমতায় সেই পরিবেশে বাংলাদেশে যখন এসেছি তখন তো আমর কিছুই ছিল না। আলাদা গাড়িও ছিল না। আমি সেটা চিন্তাও করিনি। বাস ভাড়া করে চলেছি, রিকশা-ভ্যানে চলেছি, নৌকায় চলেছি, সারা বাংলাদেশ ঘুরেছি।

কী কারণে করেছি- একটাই কারণ এদেশের জন্য কিছু করতে হবে। আমার বাবা যে কাজটা সম্পূর্ণ করতে পারেননি সেটা আমাকে সম্পূর্ণ করতে হবে। আমি কৃতজ্ঞতা জানাই বাংলাদেশের মানুষের কাছে তারা আমাকে ভোট দিয়েছে, নির্বাচিত করেছে, সুযোগ দিয়েছে তাদের সেবা করার।

করোনা ভাইরাসে বিশ্বের উন্নত দেশগুলোর অর্থ, অস্ত্র কোনো কাজে আসছে না মন্তব্য করে শেখ হাসিনা বলেন, এই একটা ভাইরাস, সারা পৃথিবী, যত শক্তিধর দেশ হোক, কত শক্তিধর দেশ তারা কথায় কথায় বোম্বিং করতো বা গুলি করতো, মানুষ মারতো আজকে করোনা ভাইরাসের বিরুদ্ধে বোম্বিং করতে পারে না, গুলি করতে পারে না, কিছুই করতে পারে, তারা আজকে স্থবির।

শক্তিশালী দেশ অর্থনৈতিকভাবে, তাদের অর্থ সম্পদ কোথায় আছে, আজকে কোথায় সেই ধনী দেশ, অর্থ সম্পদ কোনো কাজে লাগছে না। কারণ করোনা ভাইরাস। এ একটা ভাইরাস যাকে দেখা যাচ্ছে না, অদৃশ্য একটা শক্তি, জানি না আল্লাহ রাব্বুল আলামিনের কী খেলা। সেই অদৃশ্য শক্তির ভয়ে সারা বিশ্ব আজকে স্থবির, স্থম্ভিত। তার সঙ্গে যোগ হয়েছে মৃত্যু। করোনা ভাইরাস আজকে সব শক্তিকে স্থবির করে দিয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সপ্তাহের ব্যবধানে বাজারে ইলিশের দাম কমেছে।একইসঙ্গে আকার ভেদে হাঁস-মুরগির দাম ১০ থেকে কুড়ি টাকা কমেছে।তবে... আরও পড়ুন

সব ধরণের মাছের দামেই

যুক্তরাষ্ট্র তাদের পররাষ্ট্র নীতিতে ‘নিষ্পত্তিমূলক পরিবর্তন’ না আনা পর্যন্ত তার দেশের সঙ্গে নতুন বৈঠকের কোনো... আরও পড়ুন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ

অন্য যে কোনো সময়ের চেয়ে যুক্তরাষ্ট্রে সঙ্গে চীনের সম্পর্ক এখন অতি চ্যালেঞ্জের মুখে পড়েছে। কঠিন... আরও পড়ুন

কঠিন এই পরিস্থিতিতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বাজেটে অধিবেসনের শেষ দিনে বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর কে... আরও পড়ুন

দুর্নীতি ও অনিয়মে

যুক্তরাষ্ট্রে শিক্ষারত বিদেশীয় ছাত্ররা অনলাইনে ক্লাস করতে পারবে না বলে দেশটির সরকার যে সিদ্ধান্ত নিয়েছে... আরও পড়ুন

হাভার্ড বিশ্ববিদ্যালয়

ইরানী জেনারেল ও আল কুসের প্রধান কাসেম সোলাইমানির হত্যাকান্ডকে আর্ন্তজাতিক আইন ও জাতিসংঘ ঘোষণার লঙ্ঘণ... আরও পড়ুন

কাসেম সোলাইমানির

চলমান মহামারীর মধ্যে পরীক্ষা না নেওয়ায় শিক্ষার্থীদের অটো প্রমোশন দেওয়া হচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে... আরও পড়ুন

শিক্ষার্থীদের অটো প্রমোশন

করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে চিকিৎসার নামে প্রতারণার মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদের দেশত্যাগে নিষেধঅজ্ঞা... আরও পড়ুন

মো. সাহেদের দেশত্যাগে

বন্যপ্রাণী অভয়রণ্যকে ধ্বংসের দিকে পৌঁছে দেওয়া আজ গোটা বিশ্ব করোনা ভাইরাসের মতো মহামারীতে ধুকছে।বন্যপ্রাণীর সুরক্ষায়... আরও পড়ুন

বন্যপ্রাণীর সুরক্ষায় ও

সাত সকালে অফিসে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন।অনেক দিন পছন্দের টি-শার্টটা গায়ে চাপানো হয় না। পড়েছেন... আরও পড়ুন

তো ঠিকই, আয়না সামনে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

দুর্নীতিবাজদের ধরে নিজেরাই যেন চোর বোনে গেছি:হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বাজেটে অধিবেসনের শেষ দিনে বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর কে কোন দলের সেটা বড় কথা নয়—দুর্নীতি ও অনিয়মে জড়িতদের আমরা পাকড়াও করছি।আর এদের ধরে যেন আমরা চোর হয়ে গেছি। এখন তাদের ধরলে আমাদের উল্টো দোষারোপ... আরও পড়ুন

জনগণের কল্যাণে দিকে তাঁর

বঙ্গবন্ধুর অস্তিত্ব আমাদের রন্ধ্রে রন্ধ্রে

মুজিববর্ষে কর্মসূচির সঙ্গে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবাষির্কীর কর্মসূচি সীমিত করার তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন—জনগণের কল্যাণে দিকে তাঁর সরকার সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। আজ মঙ্গলবার জাতীয় সংসদে দেওয়া এক বক্তব্যে আওয়ামী লীগের সভানেত্রী বলেন—বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস থেকে সাধারণ মানুষকে রক্ষা... আরও পড়ুন

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি

করোনা প্রকট শেষেই খুলবে শিক্ষা প্রতিষ্ঠান

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি অব্যাহত থাকলে আগামী সেপ্টেম্বর নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার রাজশাহী বিভাগের আট জেলার মাঠ প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে শেখ হাসিনা এ কথা বলেন। প্রধানমন্ত্রী এ সময় বলেন—করোনার প্রকট কমতেই সরকারি... আরও পড়ুন

সৌদি আরবসহ অন্যান্য

রমজানে তারাবি নামায ঘরে পড়ুুন:শেখ হাসিনা

আসন্ন রমজান মাসে তারাবি নামায মসজিদে না গিয়ে ঘরে পরার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরবসহ অন্যান্য দেশের মুসল্লিরা ঘরে বসে তারাবিহ নামায আদায় করবেন বলে তিনি জানিয়েছেন। এবছর করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে গোটা মুসলিম উম্মাহ ঘরে বসে পবিত্র... আরও পড়ুন