স্বাস্থ্যবিধি মেনেই বৃস্পতিবার কাবার গিলাফ পরিবর্তন

মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০ ১০:০৭:২৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
পবিত্র হজের রীতি

পবিত্র হজের রীতি অনুযায়ী এবারও ৯ জিলহজ রাতে (বৃহস্পতিবার, ৩০ জুলাই) কাবাঘরের গিলাফ পরিবর্তন করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সৌদি আরবের হারামাইন শারিফাইন প্রশাসনের দায়িত্বশীল এজেন্সি কাবা শরিফের গিলাফ বাদশাহ আবদুল আজিজ কমপ্লেক্স থেকে মসজিদে হারামে স্থানান্তরিত করার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

স্থানীয় সংবাদপত্র আল আরাবিয়া উর্দু জানিয়েছে, এ বছর কাবা শরিফের গিলাফ স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত সব স্বাস্থ্যবিধি মেনে একটি সংহত বহরের মাধ্যমে মসজিদে হারাম পর্যন্ত পৌঁছানো হবে।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, কাবার গিলাফ বড় একটি ট্রাকে করে মসজিদে হারামে নিয়ে যাওয়া হবে। গিলাফ চড়ানোর সময় ব্যবহৃত আনুষঙ্গিক আসবাবপত্র নেয়া হবে আরও দুটি পিকাপে করে।

তিনি বলেন, গিলাফ পরিবর্তনের কাজে নিয়োজিত দক্ষ কর্মীরা অত্যন্ত সতর্কতা ও যত্নের সঙ্গে নতুন গিলাফ ট্রাক থেকে নামিয়ে কাবার গায়ে জড়াবেন।

মক্কার নিকটবর্তী উম্মুল জুদ এলাকায় কাবার গিলাফ তৈরির পৃথক একটি কারখানা রয়েছে। যেখানে নির্দিষ্ট পরিমাণ শ্রমিক সারা বছর কাবার গিলাফ তৈরির কাজে নিয়োজিত থাকেন।

গিলাফটি খুব টেকসই ও মানসম্মত উপায়ে তৈরি করা হয়। যেন রোদ-বৃষ্টিতে নষ্ট না হয় এবং এতে খাঁটি রেশম ব্যবহার করা হয়।

পবিত্র কাবার কালো গিলাফকে কিসওয়া বলা হয়। গিলাফের বাইরের কালো কাপড়ে স্বর্ণমণ্ডিত রেশমি সুতা দিয়ে দক্ষ কারিগর দিয়ে ক্যালিওগ্রাফি করা হয়। একটি গিলাফ তৈরি করতে ১২০ কেজি সোনার সুতা, ৭০০ কেজি রেশম সুতা ও ২৫ কেজি রুপার সুতা লাগে। গিলাফটির দৈর্ঘ্য ১৪ মিটার এবং প্রস্থ ৪৪ মিটার।

পবিত্র কাবা শরিফের গিলাফ তৈরিতে খরচ হয় প্রায় ২০ মিলিয়ন সৌদি রিয়াল।

এ বছর হজযাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বায়তুল্লাহর চারপাশে ব্যারিকেড দেয়া হয়েছে। তাওয়াফকারীরা এই ব্যারিকেড অতিক্রম করতে পারবেন না।

সৌদি আরবের জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের দিক-নির্দেশনায় এবার হজে কাবার গিলাফ, কিংবা কাবা স্পর্শ করা, সেই সঙ্গে হাজরে আসওয়াদ চুম্বন করা থেকে বিরত থাকতে বলা হয়েছে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে।

বৈশ্বিক মহামারী করোনার কারণে শুধু সৌদি আরবে বসবাসকারী বিভিন্ন দেশের অধিবাসী ও দেশটির নাগরিকদের সমন্বয়ে দশ হাজার মানুষ এবার হজ পালন করবেন।

প্রতি বছর লাখ লাখ মানুষ হজ পালন করেন। পরিবর্তিত পরিস্থিতিতে এবার মাত্র দশ হাজার মানুষ হজ পালন করবেন। তার পরও প্রস্তুতিতে কোনো ধরনের কমতি নেই সৌদি কর্তৃপক্ষের।

ইতিমধ্যে মক্কার জমজম টাওয়ার, মিনা টাওয়ার, আরাফার ময়দান ও মুজদালিফা প্রস্তুত করা হয়েছে হাজীদের জন্য।

| হজ

এই মুহুর্তে পড়া হচ্ছে

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল রবিবার রাতে আচমকা... আরও পড়ুন

কেঁপে উঠল হিমশীতল লাদাখ

আর্মেনিয়ার সঙ্গে সামরিক লড়াইয়ে আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে বিতর্কিত এলাকা নাগার্নো-কারাবাখ নিয়ে... আরও পড়ুন

ঘোষণা দিয়েছে তুরস্ক

বিতর্কিত অংশ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে হঠাৎ করে যুদ্ধে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া ও আজারবাইজান । বৈশ্বয়িক... আরও পড়ুন

নাগোরনো-কারাবাখ এলাকা

মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একবার এবং পরের বছর মাত্র... আরও পড়ুন

৭৫০ ডলার করে আয়কর

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে বেড়াতে এসে গণধর্ষণের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সাইফুর... আরও পড়ুন

ছাত্রাবাসে বেড়াতে এসে

আফ্রিকার দেশ সুদান, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। দেশটির... আরও পড়ুন

আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান

খ্রিষ্ট ধর্মের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি হয়ে গেছে বলে অভিযোগ... আরও পড়ুন

পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি

সিলেটের এম সি কলেজের ছাত্রাবাস এলাকায় স্বামীর সঙ্গে বেড়াতে এসে গণধর্ষণের ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব... আরও পড়ুন

গণধর্ষণের ঘটনা নিয়ে

করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে আগামী নভেম্বর মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচন শুরু হতে যাচ্ছে। তবে... আরও পড়ুন

আগাম ভোট প্রদানের

পাঁচ বছর আগেও সৌদি আরব ছাড়া খুব কম মানুষই রাজপরিবারের প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নাম... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।