সৌদির প্রতিরক্ষা ব্যবস্থা ড্রোন হামলা ঠেকাতেও ব্যর্থ

রিডার:: সৌদি আরব

বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:১৬:১৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সৌদি আরব

সৌদি আরব তাদের প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে শত শত কোটি ডলার খরচ করেছে। এরপরও সৌদি আরবের প্রতিরক্ষা ব্যবস্থা ড্রোন হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে।

আজ বুধবার দেশটির বিভিন্ন সরকারি কর্মকর্তাদের বরাতে এই তথ্য জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

রয়টার্স বলছে, প্রতিবেশী ইয়েমেনের গৃহযুদ্ধে জড়িয়ে পড়ার পর থেকে তেল শিল্পক্ষেত্রগুলোতে বারবার হামলা সত্বেও সৌদি আরব এ ধরনের হামলা মোকাবিলায় কতোটা অপ্রস্তুত তা ওই দিনের হামলা দেখিয়ে দিয়েছে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক সৌদি নিরাপত্তা বিশ্লেষক বলেন, এই হামলাটি সৌদি আরবের জন্য ৯/১১ হামলার মতো, এটি খেলা পরিবর্তন করে দেওয়ার মতো।

তিনি আরও বলেন, কোথায় সেই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও মার্কিন অস্ত্র, রাষ্ট্র ও এর তেল স্থাপনাগুলো সুরক্ষার জন্য যার পেছনে আমরা শত শত কোটি ডলার খরচ করেছি? তারা যদি এটি (হামলা) এত নিখুঁতভাবে করতে পারে তাহলে তারা লবণমুক্তকরণ ও অন্যান্য লক্ষ্যেও আঘাত হানতে পারবে।

এদিকে পারস্য উপসাগরীয় অঞ্চলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ড্রোন সৌদি আরবের জন্য বিশাল এক চ্যালেঞ্জ। রাডারের পাল্লার নিচ দিয়ে উড়ায় ও ইয়েমেন ইরাকের সঙ্গে বিশাল সীমান্ত থাকায় রাষ্ট্রটি বেশ অরক্ষিত হয়ে পড়েছে।

এর আগে গত শনিবার সৌদির খুরাইস প্রদেশে দেশটির রাষ্ট্রায়াত্ত কোম্পানি অ্যারামকোর দুইটি তেলক্ষেত্রে ড্রোন হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। পরে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম।

আবকাইক ও খুরাইস প্রদেশের অবস্থিত সৌদি অ্যারামাকো ফ্যাক্টোরিস’র তেলক্ষেত্র দুইটিতে আগুন দেওয়ার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। তবে কারা ড্রোন হামলা করেছে এ বিষয়ে তিনি কিছু জানাতে পারেনি।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আগুনে ক্ষয়ক্ষতির বিষয়ে এখনো নিশ্চিত হয়ে কিছু জানা যায়নি। এ বিষয়ে অ্যারামকো কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতেও রাজি হয়নি।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, অনলাইনে ছড়িয়ে পড়া ছবিতে আবকাইক তেলক্ষেত্রে দাউ দাউ করে আগুন জ্বলতে এবং ঘন কালো ধোঁয়া কুন্ডুলি পাকিয়ে আকাশে উঠে যেতে দেখা গেছে।

এদিকে রাষ্ট্রীয় গণমাধ্যম এসপি বলছে, তেলক্ষেত্রের আগুন নিয়ন্ত্রণে এসেছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।