সৌদিকে হঠিয়ে মুসলিম বিশ্বে তুরস্কের ঝান্ডা গাড়তে চান এরদোগান!

রিডার::তুরস্ক

রবিবার, ২৩ আগস্ট, ২০২০ ০৩:৪৫:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
টাইমসে  সৈয়দ শফিক

সৌদি আরবকে হঠিয়ে মুসলিম বিশ্ব নেতৃত্বে তুরস্কের ঝান্ডা গাড়তে চাইছেন প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান।ইউরেশিয়ান টাইমসে  সৈয়দ শফিক নামের এক সাংবাদিক সম্প্রতি এমন বিস্ফোরক তথ্য দিয়েছেন।

তিনি তার এক প্রতিবেদনে বলেছেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এরদোয়ান ইসলামী বিশ্বের শীর্ষস্থান থেকে সৌদি আরবকে সরাতে চান। এতে চীন ও পাকিস্তানেরও সমর্থন রয়েছে বলে তিনি দাবি করেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, ইস্তাম্বুলের ঐতিহাসিক আয়া সোফিয়াকে জাদুঘরকে মসজিদে রূপান্তরিত করে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার সব আশা চুরমার করে দিয়েছে তুরস্ক ।তিনি আসলে এগিয়ে যাচ্ছেন ‘প্যান ইসলামিজম’ এর দিকে।

সৌদি আরবকে ক্ষমতাচ্যুত করার চেষ্টার প্রথম সংকেতটি আসে গত বছর, যখন মালয়েশিয়া সৌদি-নিয়ন্ত্রিত অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনকে (ওআইসি) দুর্বল করতে মুসলিম বিশ্বের আরও একটি ফ্রন্ট তৈরির জন্য কুয়ালালামপুর শীর্ষ সম্মেলনের আয়োজন করে।

শফিক আরও বলেন — এরদোগান পাকিস্তান ও কাশ্মীরি জঙ্গিদের খোলাখুলি সমর্থন দেওয়ায় এবং ফাইন্যানসিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) সঙ্গে সংঘর্ষে ইসলামাবাদকে সহযোগিতা করার চেষ্টা করায়, তুরস্কের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি ঘটেছে। ’

তুরস্ক ও পাকিস্তান আন্তর্জাতিক পর্যায়ে নিরবচ্ছিন্ন ভাবে একে অপরকে সমর্থন দিয়েছে। সামরিক ক্ষেত্রেও তারা একে অপরকে অনেক সহায়তা করে থাকে।

তারপরও তুরস্ক ও পাকিস্তানের সম্পর্কে কিছু জটিলতা রয়েছে বলে দাবি করেন শফিক।

চীনের জিনজিয়াংয়ে কমিউনিস্ট সরকারের হাতে উইগুরদের নির্যাতিত-নিপীড়িত হওয়ার বিষয়টি নিয়ে মতবিরোধ রয়েছে দেশ দু’টির, যা তাদের সবচেয়ে বড় রাজনৈতিক সমস্যা।

চীনের সঙ্গে অত্যন্ত নিবিড় সম্পর্ক থাকায় পূর্বাঞ্চলীয় তুর্কিস্তান ইসলামী আন্দোলনের বিদ্রোহীদের সন্ত্রাসী বলে আখ্যা দেয় পাকিস্তান। অপরদিকে তুরস্ক জিনজিয়াংয়ে নেওয়া আপত্তিকর নীতিমালার জন্য শুরু থেকেই চীনের সমালোচনা করে আসছে।

তবে পরবর্তী কালে চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে উইগুর বিষয়ে নিজের অবস্থান কিছুটা পরিবর্তন করেন এরদোয়ান।

এসময় তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের অবনতি ঘটতে থাকে এবং অন্যদিকে রাশিয়ার সম্পর্ক ভালো হতে থাকে।

এমনকি এরদোগান আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের পরিকল্পিত তুরস্কের ভিত্তি নষ্ট করে দিচ্ছেন। এ মাসের শুরুতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামিক স্টেট সন্ত্রাসবাদী গোষ্ঠীর আঞ্চলিক ট্রানজিট হাব হিসেবে কাজ করছে আঙ্কারা।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত হওয়া সত্ত্বেও এরদোয়ান ক্রমেই স্বৈরতান্ত্রিক আচরণ করছেন এবং আতাতুর্ক পরিকল্পিত ইউরোপীয় ধাঁচের ধর্মনিরপেক্ষ তুরস্কের জন্য পর্যাপ্ত ধৈর্য নেই তার। তাছাড়া, এরদোগানের শাসনামলে বিরোধী এবং সরকারের সমালোচনাকারীদের কারাগারে পাঠানো হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এথেন্স সব ঐতিহাসিক মসজিদ ধ্বংস করেছে:এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপে এরদোগান বলেছেন, গ্রিসের রাজধানী এথেন্সের সব মসজিদ ধ্বংস করে ফেলা হয়েছে। একটি মসজিদও অবশিষ্ট নেই। তিনি গতকাল রবিবার রাতে ইস্তাম্বুলে একটি হাসপাতাল উদ্বোধনের সময় এমন দাবি করেন। তিনি বলেন, গত শতাব্দীর ঐতিহাসিক মসজিদ ও মুসলিম স্থাপনাগুলোকে... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্র

সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নাকচ করলেন এরদোগান

মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অভিযান বন্ধে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছিল। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সেই আহ্বান প্রত্যাখ্যান করেছেন। যুদ্ধবিরতি করবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এরদোগান এই ঘোষণা দেন বলে আজ বুধবার জানিয়েছে আন্তর্জাতিক... আরও পড়ুন