সেপ্টেম্বরেই করোনা নিয়ে সতর্ক করা হয়েছিল ট্রাম্পকে

রিডার::যুক্তরাষ্ট্র

রবিবার, ১৯ জুলাই, ২০২০ ০৭:৫৮:২৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
অর্থে চীনের উহানে আঘাত

করোনা ভাইরাসের ছোবল থেকে রক্ষা পেতে গত বছরের সেপ্টেম্বর মাসেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করা হয়েছিল। সেই অর্থে চীনের উহানে আঘাত হানার অন্তত তিন মাস আগেই কোভিড-১৯ সম্পর্কে মার্কিন সরকার প্রধানকে অবহিত করা হয় বলে দাবি করেছেন সাবেক অর্থনৈতিক উপদেষ্টা টমাস ফিলিপসন।

সম্প্রতি সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে চাঞ্চল্যকর এ তথ্য জানিয়েছেন তিনি।

টমাস ফিলিপসনের দাবি, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে যে সময়টায় গোটা পৃথিবী যখন নভেল করোনাভাইরাসের ভয়াবহতা সম্পর্কে বিন্দুমাত্র আঁচ করতে পারেনি, তখনই ডোনাল্ড ট্রাম্পকে বিষয়টি জানতে পেরেছিলেন।

টমাস ফিলিপসন জানান, মহামারির আশঙ্কার কথা উল্লেখ করে ৪১ পাতার একটি প্রতিবেদনও হোয়াইট হাউসে জমা দিয়েছিলেন মার্কিন শীর্ষ অর্থনীতিবিদরা। তাতে সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার কথাও বলা হয়েছিল।

কিন্তু, ট্রাম্প প্রশাসন অর্থনীতিবিদদের প্রতিবেদনটিতে কর্ণপাত করেননি। ট্রাম্প নিজেও গুরুত্ব দিতে চাননি বিষয়টি নিয়ে।

সাক্ষাৎ‌কারে টমাস ফিলিপসন আরও বলেন, মহামারিতে আমেরিকায় পাঁচ লাখ মানুষ মারা যেতে পারে, ৪১ পাতার ওই প্রতিবেদনে সে আশঙ্কাও ব্যক্ত করা হয়েছিল। তারা এ-ও জানিয়েছিলেন যে, এ মহামারির ধাক্কায় আমেরিকার অর্থনৈতিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৩ দশমিক ৭৯ ট্রিলিয়ন মার্কিন ডলার।

ভ্যাকসিন আবিষ্কারের মাধ্যমে ইনফ্লুয়েঞ্জা মহামারির প্রকোপ কমানোর প্রভাব’ শীর্ষক ওই প্রতিবেদনটির টমাস ফিলিপসন ছিলেন সহ-লেখক। তিনি জোর দিয়ে বলেন, মার্কিন প্রেসিডেন্ট একা নন, ট্রাম্প প্রশাসনের শীর্ষ কর্মকর্তারাও সিইএ’র এ প্রতিবেদন সম্পর্কে অবহিত ছিলেন।

সেই অবজ্ঞার পরিণতি আমেরিকার জন্য কতটা ভয়াবহ হয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুতে বাকি বিশ্বকে পেছনে ফেলে শীর্ষে রয়েছে আমেরিকা।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, আমেরিকায় আজ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৭ লাখ ১১ হাজার ৪৬৪ জন। মৃত্যু হয়েছে এক লাখ ৪০ হাজার ১২০ জনের।

ফিলিপসন ট্রাম্প প্রশাসনের কাউন্সিল অব ইকোনমিক অ্যাডভাইজারসের (সিইএ) ভারপ্রাপ্ত চেয়ারপারসন হিসাবে টানা তিন বছর দায়িত্ব পালন করেছেন। গত জুনে তিনি তাঁর পদ থেকে ইস্তফা দিয়ে শিকাগো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পেশায় ফিরে গেছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।