সেনা অভিযানে বিমান ছিনতাই চেষ্টা ব্যর্থ, ছিনতাইকারী নিহত

রিডার::মাহফুজ আলম: চট্টগ্রাম

রবিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৯ ০৯:৩৯:৪১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ছিনতাইয়ের চেষ্টা পন্ড

কমান্ডো অভিযান শেষে ময়ুরাঙ্খি-আহসার মাহমুদ

টানা তিন ঘন্টা উত্তেজনার পর অবশেষে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরের দুবাইগামী বাংলাদেশ বিমানের ময়ূরপঙ্খি নামের ফ্লাইটটি ছিনতাইয়ের চেষ্টা পন্ড করে দিয়েছে কমান্ডোরা।

হাতে শক্তিশালী আগ্নেয়াস্ত্র আর শরীরে বোমা পেঁচিয়ে ময়ূরপঙ্খি ছিনতাই করতে চেয়েছিল ২৫-২৬ বছর বয়সের এক তরুণ।পরে কমান্ডো অভিযানে মারা পড়ল ওই তরুণ।

যাত্রীদের নিরাপদে বের করে আনা হয়েছে বলে শুরুতেই জানান বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মিরাজ।

এর আগে আজ রবিবারই রাজধানীর শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা বেড়াজাল ডিঙিয়ে অস্ত্র বহন করে দুবাইগামী ময়ুরপঙ্খিতে চড়ে বসেন তিনি। আকাশে উড়ার সঙ্গে সঙ্গে  উড়োজাহাজটি ছিনতাইয়ের চেষ্টা করেন ওই তরুণ। পাইলটের মাথায় অস্ত্র ঠেকিয়ে তার পারিবারিক সমস্যার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলতে চান তিনি।

 

 

একজন ক্রু জানান, সাড়ে চারটায় কিছু সময় পর ময়ূরপঙ্খী আকাশে প্রায় ১৫ হাজার ফুট ওপরে দিকে উড়ে যাচ্ছিল। তখন উড়োজাহাজের ভেতরে যাত্রীদের আসনে থাকা এক ব্যক্তি উঠে ককপিটের দিকে আসেন। এ সময় ওই ব্যক্তি এক ক্রুর কাছে যান। কাছে গিয়ে তিনি ওই ক্রুকে ধাক্কা দেন এবং সঙ্গে সঙ্গে একটি পিস্তল ও বোমাসদৃশ একটি বস্তু বের করে বলেন, ‘আমি বিমানটি ছিনতাই করব।‘আমার কাছে পিস্তল ও বোমা আছে। ককপিট না খুললে আমি বিমান উড়িয়ে দেব।’

এর মধ্যে অন্য কেবিন ক্রুরা ককপিটে থাকা পাইলট ও সহকারী পাইলটকে গোপনে সাংকেতিক বার্তা দেন যে উড়োজাহাজে অস্ত্রধারী আছে, উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টা হচ্ছে। ঠিক এ সময় উড়োজাহাজটি চট্টগ্রাম ও ঢাকার মাঝামাঝি জায়গায় অবস্থান করছিল।

 

 

ওই ক্রু বলেন, এর মধ্যে পাইলট মো. শফি ও সহকারী পাইলট মো. জাহাঙ্গীর চট্টগ্রামগামী উড়োজাহাজটির ককপিটের দরজা বন্ধ করে দেন এবং কৌশলে জরুরি অবতরণের জন্য চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে বার্তা পাঠান।

উড়োজাহাজে থাকা একটি সূত্র জানিয়েছে, ককপিটের দরজা না খোলায় অস্ত্রধারী ব্যক্তিটি চিৎকার করছিলেন। একপর্যায়ে ওই অস্ত্রধারী উড়োজাহাজের ভেতরে ‘বিস্ফোরণের’ মতো ঘটান।

ততক্ষণে উড়োজাহাজটি চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করে। উড়োজাহাজ অবতরণের পর কৌশলে উড়োজাহাজের ডানার পাশের চারটি ইমারজেন্সি গেট দিয়ে যাত্রীরা নেমে পড়েন।

ময়ূরপঙ্খী উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে সেটি ঘিরে ফেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।এর কিছুক্ষণ পর অভিযানে নামে নিরাপত্তা বাহিনীর কমান্ডোরা।

সেনাবাহিনী, পুলিশ, র্যাব, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উড়োজাহাজের ভেতরে তল্লাশি চালিয়ে ওই অস্ত্রধারীকে বের করে আনে। সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ওই উড়োজাহাজ থেকে একজন অস্ত্রধারীকে বের করে আনা হয়। তাঁকে রানওয়েতে রাখা হয়।

 

 

কমান্ডো অভিযান শুরুর ৮ মিনিটের মধ্যে সন্ধ্যা ৭টা ২৪ মিনিটে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থার বোয়িং-৭৩৭ উড়োজাহাজটি মুক্ত করা হয় বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এম নাঈম হাসান।

রাত ৮টার দিকে সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন ছিনতাইয়ের চেষ্টাকারীকে জখম অবস্থায় আটক করা হয়েছে।

তার পৌনে ১ ঘণ্টা পর আরেক সংবাদ সম্মেলনে এসে সেনাবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান জানান, আহত ওই ব্যক্তি মারা গেছেন।

নিহত ওই ব্যক্তির নাম ‘মাহদী’- শুধু একটুকুই বলতে পেরেছেন অভিযানে থাকা সেনা ও বিমান বাহিনীর কর্মকর্তারা। তার আর কোনো পরিচয় তিনি দিতে পারেননি।

চট্টগ্রাম বন্দর থেকে সব ধরনের উড়োজাহাজ উঠা-নামা বন্ধ রয়েছে।

ময়ূরপঙ্খী উড়োজাহাজটি বোয়িং-৭৩৭ মেডেলের। ১৪২ জন যাত্রী ও পাঁচজন ক্রু নিয়ে বিজি-১৪৭ ফ্লাইটটি ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাই যাচ্ছিল।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

বিচ্ছেদ হয়েছে বলে

সাবেক স্বামীকে নিয়ে মুখ খুললেন সিমলা

বাংলাদেশ বিমানের ময়ুরপঙ্খি উড়োজাহাজ ছিনতাই চেষ্টার পর কমান্ডো অভিযানে নিহত মো. পলাশ আহমেদের সঙ্গে গত নভেম্বর মাসেই বিচ্ছেদ হয়েছে বলে জানিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী শামসুর নাহার সিমলা। আজ সোমবার... আরও পড়ুন

নাম মো. পলাশ।তার

বিমান ছিনতাইকারী যুবকের নাম পলাশ:র‌্যাব

চট্টগ্রামে বিমান ছিনতাই করতে গিয়ে কমান্ডো অভিযানে নিহত যুবকটির পরিচয় জানতে পেরেছে র‌্যাব। নিহতের আঙ্গুলের ছাপ ক্রিমিনাল ডেটাবেইজে থাকা এক অপরাধীর সঙ্গে মিলে গেছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক... আরও পড়ুন

করতে পারেন যাত্রীরা

অস্ত্র নিয়ে মাজিদুল শাহজালাল বিমানবন্দরে প্রবেশ করলো কী করে?

শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে দুই দফা নিরাপত্তা তল্লাশী নিয়ম রয়েছে।কঠোর নিরাপত্তার চাদর পেরিয়ে উড়োজাহাজে প্রবেশ করতে পারেন যাত্রীরা। সেই নিশ্চিদ্র নিরাপত্তার ফাঁকি দিয়েই কিন্তু বিমান বাংলাদেশ অ্যায়ারলাইনসের বোয়িং ৭৩৭-৮০০ মডেল উড়োজাহাজে... আরও পড়ুন