সেই হ্যাঞ্চ ব্যাক অব নটর ডেমের ‘ক্যাথড্রাল’

রিডার:: আসম ইকবাল

বুধবার, ২৬ জুন, ২০১৯ ১১:৫১:১০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

ইতিহাসের অন্যতম একটি সেরা স্থাপত্যশিল্প ফ্রান্সের রাজধানী প্যারিসের নটর ডেম ক্যাথড্রাল। এর বেড়ে ওঠার গল্প যেন কোনো কাব্য কথার মতো। নটর ডেম ক্যাথড্রাল লোকমুখে আওয়ার লেডি অফ প্যারিস নামেও পরিচিত।

নটর ডেম ক্যাথড্রেল ফ্রান্সজুড়ে বিরাট তাৎপর্য বহন করে। এটি ফ্রান্সের রাজধানী প্যারিসের অন্যতম আকর্ষণ। এর বাইরে ‘পয়েন্ট জিরো’ নামফলক রয়েছে, যেটাকে কেন্দ্র করে প্যারিস থেকে ফ্রান্সের অন্যান্য জায়গার দূরত্ব পরিমাণ করা হয়।

নটর ডেম ক্যাথেড্রাল ৮৫০ বছর পূর্বে সিন নদীর পাশে তৈরি করা হয়। ফ্রান্সের অন্যতম প্রধান গির্জা হিসেবে মর্যাদা পেয়ে আসা নটর ডেম ক্যাথেড্রাল বহু রাজকীয় বিয়ে,সম্রাট হিসেবে নেপোলিয়ন বোনাপার্টের অভিষেক, জন অফ আর্কের মৃত্যুর পর সাধু হিসেবে পোপ কর্তৃক মহাত্ম্য প্রদানের স্মৃতি বহন করে চলেছে।

 

মূল উপাসনালয়

 

নটর ডেম ক্যাথেড্রালে অভিষেকের পরেই ১৪৩১ খ্রিস্টাব্দে ইংল্যান্ডের রাজা ষষ্ঠ হেনরির ফ্রান্সের রাজা হিসেবে যাত্রা শুরু হয়। স্কটল্যান্ডের রাজা পঞ্চম জেমস এবং ফ্রান্সের রাজকন্যা ম্যাডেলিন অফ ভ্যালয়ের বিয়ে সম্পন্ন হয় এখানে। প্রেসিডেন্ট চার্লস ডি গল এবং ফ্রান্সিস মিটারল্যান্ডের মৃত আত্মার শান্তি কামনায় এখানেই সমবেত হয়েছিল শুভাকাক্সক্ষী ও পরিচিতজনেরা।

ফ্রান্সের প্যারিস যখন সার্বিক শক্তির কেন্দ্রবিন্দু হতে থাকে সে সময় রাজা সপ্তম লুইস নটর ডেম ক্যাথেড্রাল বিনির্মাণের অনুমোদন দেন।

বর্তমানে প্যারিসের যেখানে নটর ডেম ক্যাথেড্রাল রয়েছে বলা হয়ে থাকে সেখানে পূর্বে রোমান দেবতা জুপিটারের একটি মন্দির ছিল, এরপর সেখানে চারটি গির্জা নির্মিত হয়েছিল।

ক্যাথেড্রাল নির্মাণের দুটি ধারণা প্রচলিত- এর একটি হলো প্রথমে আনুমানিক চতুর্থ শতাব্দির দিকে একটি ব্যাসিলিকা নির্মিত হয়, যা পরবর্তী সময়ে কয়েকবার সংস্কারের মধ্যে দিয়ে যায়।

আরেকটি ধারণা হলো ওই ব্যালিসিকাটির পূর্বে ‘চিল্ডেবার্টের ক্যাথেড্রাল’ নামে আরেকটি গির্জা এখানে স্থাপিত হয়েছিল এবং সেই গির্জা থেকে সপ্তম শতাব্দীতে নতুন গির্জাটি নির্মিত হয়।

গত এপ্রিলে আগুনে পুড়ে নটরডেম ক্যাথেড্রাল

আর এই নতুন ব্যাসিলিকাটি পরে সাধু ইটিনের ক্যাথেড্রাল হিসেবে পরিচিত লাভ করে। সাধু ইটিনের ক্যাথেড্রালটি ৮৫৭ খ্রিস্টাব্দের দিকে ক্যারোরিংগিয়ান পরিবারের তত্ত্বাবধানে পুনরায় সংস্কারপ্রাপ্ত হয়।

নটর ডেম ক্যাথেড্রাল স্থাপনের ঠিক পূর্বে যে গির্জাটি চিল, সেটি রোমান স্থাপনার আদোলে তৈরি করা হয়েছিল। ১১৬০ সালে, প্যারিসের তৎকালীন বিশপ, মরিস ডি সালি, সিদ্ধান্ত নেন একটি নতুন এবং আরো বিস্তৃত গির্জা নির্মাণের।

তবে সালি গির্জা ভেঙে তার উপাদানগুলো পুনঃব্যবহারের সিদ্ধান্ত নেন। সালি সিদ্ধান্ত নেন, নতুন ক্যাথেড্রাল নির্মিত হবে গেথিক আদলে। রাজা সপ্তম লুইস এবং পোপ তৃতীয় অ্যালেকজান্ডারের উপস্থিতিতে ১১৬৩ খ্রিস্টাব্দের আনুমানিক ২৪-২৫ মার্চের মধ্যে নটর ডেম ক্যাথেড্রালের ভিত্তিপ্রস্তর স্থাপনা করা হয়।

নটর ডেম ক্যাথেড্রালের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর প্রথমে প্রার্থনা সঙ্গীত গাওয়ার স্থান এবং ক্যাথেড্রালের বাইরের অংশের করিডোর নির্মাণের মধ্যে দিয়ে শুরু হয় কাজ। এরপর ১১১৭ এবং ১১৮২ খ্রিস্টাব্দে যথাক্রমে সঙ্গীত গাওয়ার স্থান এবং করিডোর নির্মাণ সম্পন্ন হয়।

এরপর ত্রয়োদশ শতাব্দীর মাঝামাঝিতে নির্মাণকারে মধ্যে একটি লক্ষণীয় পরিবর্তন আসে, যখন গির্জার ট্রান্সেপ্ট রোমানিয়ান ঘরানায় পুনরায় নির্মাণের কাজ শুরু করা হয়। ১২৪০ খ্রিস্টাব্দের শেষদিকে ভাস্কর জেন ডি চ্যালেস উত্তরের ট্রান্সেপ্টে একটি তিনকোণা দরজা সংযোজন করেন, যার উপরিভাগে ছিল একটি নান্দনিক বৃত্তাকার জানালা।

পরে ফ্রেঞ্চ স্থপতি পিয়ের ডি মন্টেউল ১২৫৮ খ্রিস্টাব্দে দক্ষিণের ট্রান্সেপ্টের নকশাও একই আঙ্গিকে করেন। উভয় ট্রান্সেপ্টের দরজাসমূহ নানা রকমের ভাস্কর্য দ্বারা সজ্জিত ছিল। দক্ষিণ ট্রান্সেপ্টের দরজায় সেইন্ট স্টেফেন ও অন্যান্য স্থানীয় ধর্মযাজকদের জীবন নিয়ে ভাস্কর্য রয়েছে, উত্তর দিকের দরজায় ভাস্কর্যের দ্বারা ফুটে উঠেছে যিশুর ছোটবেলার কাহিনী এবং থিওফিলিয়াসের গল্প।

ডি মন্ট্রেউলের উত্তরসূরী বিখ্যাত স্থপতিশিল্পী জেন র‌্যাভি, জেন ডি বটিলিয়ে এবং রেমন্ড ডু টেম্পল, ভাস্কর জেন ডি চ্যালেস এবং স্থপতি পিয়ের।

র‌্যাভি, চ্যালেসের রুড স্ক্রিন এবং চেভেট চ্যাপলের নির্মাণকার্য সম্পন্ন করে গিয়েছিলেন, এবং পরে ১৫ মিটার দীর্ঘ ফ্লায়িং বাট্রেস বা গির্জার দেয়ালকে সমর্থন দেয়ার জন্য বাইরের দিকে নির্মিত সুউচ্চ, মাথার দিকে ধনুকের মতো তীক্ষ্ণ দেয়ালের কলামের কাজ শুরু করেন।

১৩৪৪ সালে র‌্যাভির মৃত্যুর পর তার কাজগুলো শেষ করার দায়িত্ব নেন তার ভ্রাতুষ্পুত্র জেন ডি বটিলিয়ে। বটিলিয়ের মৃত্যুর পর তার সহকারী রেমন্ড ডু টেম্পল তার কাজগুলো শেষ করার দায়িত্ব গ্রহণ করেন। এরপর ১৬২৫ খ্রিস্টাব্দে নটর ডেম ক্যাথেড্রালের সম্মুখ চত্বরে একটি ফোয়ারা স্থাপন করা হয়। রাজা চতুর্দশ লুই, তার বাবা তৃতীয় লুইয়ের অনুরোধে ক্যাথেড্রালের বাইরের অংশে কিছু পরিবর্তন আনেন। এই কাজ সম্পন্ন করার দায়িত্ব তিনি স্থপতি রবার্ট ডি কোটের হাতে অর্পণ করেন।

এরপর কোটে প্রার্থনা সঙ্গীত গাওয়ার স্থানটির সামনে থেকে চ্যালেসের রুড স্ক্রিন সরিয়ে ফেলেন এবং সেখানে দেন সোনালী রঙয়ের একটি বেষ্টনী। পেটা লোহার এই বেষ্টনীটি তৈরি করতে বেশ অর্থ খরচ করতে হয়েছিল। এছাড়াও কোটে গির্জার মূল অংশে স্থাপিত কবরগুলোও সরিয়ে ফেলেন। নতুন বেদী তৈরির পাশাপাশি বেশ কিছু নতুন আসবাবপত্রও শোভা পেতে শুরু করে গির্জায়।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

শেষ কবে প্রযোজককে ক্ষতির হিসাব দিয়েছেন অক্ষয় কুমার নিজেই হয়তো বলতে পারবেন না। টানা পাঁচ... আরও পড়ুন

উপহার দিয়ে আসছেন

বিশ্বের সর্বচেয়ে বড় বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজান প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের... আরও পড়ুন

সিটি নির্বাচনে রাজধানীর গাবতলীতে গণসংযোগের সময়ে হামলার অভিযোগ করে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়ে নির্বাচন কমিশন... আরও পড়ুন

দিয়ে নির্বাচন কমিশন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে সশস্ত্রবাহিনীকে মাঠে নামাবে না নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার... আরও পড়ুন

বৈঠক শেষে নির্বাচন

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন নির্বাচন অংশগ্রহনমূলক, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হবে... আরও পড়ুন

প্রকাশ করেছেন মার্কিন

চট্টগ্রাম-৮ আসনে ইভিএমের পরিবর্তে ব্যালটা পুনর্র্নিবাচনের দাবি জানিয়েছেন বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ... আরও পড়ুন

আমীর খসরু

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করে... আরও পড়ুন

ব্যবহার না করে ব্যালট পেপারে ভোটগ্রহনের

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন নির্বাচনের দিন ১ ফেব্রুয়ারি নির্বাচনি এলাকার শিল্প কারখানা... আরও পড়ুন

নির্বাচন কমিশন (ইসি)

বিভিন্ন সংগঠনের দাবির মুখে অবশেষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন ৩০ জানুয়ারি পরিবর্তে... আরও পড়ুন

আগামী ১ ফেব্রয়ারি

সরস্বতী পূজা এবং ভোট নিয়ে যাতে কোন ধরণের সাংঘর্ষিক পরিস্থিতি তৈরি না হয়-সেটি বিবেচনায় নিয়ে... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নটম ডেম ক্যাথেড্রাল পুনর্নির্মাণ হবে: ম্যাক্রোঁ

ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ সাড়ে আটশ বছরের পুরোনো প্যারিসের পুড়ে যাওয়া ‘নটর ডেম ক্যাথড্রাল’ গির্জাটি পুনর্নির্মাণের প্রত্যয় জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গতকাল সোমবার দিবাগত রাতে ঘটনাস্থলে সাংবাদিকদের ইমানুয়েল ম্যাক্রোঁ, সবচেয়ে খারাপ পরিণতি এড়ানো গেছে। এই গির্জাটি পুনর্নির্মাণের জন্য... আরও পড়ুন