সুফল পেয়েছি বলেই ধরে রেখেছি-সিইসি

রিডার::ঢাকা

বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯ ০৮:৩৯:২০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কমিশনার (সিইসি) কে

রিডার ফাইল ছবি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটি মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার দুই ধরনের বক্তব্য দিয়েছেন।

সিইসি বলেছেন, জাতীয় নির্বাচনসহ বিভিন্ন স্থানীয় সরকারের নির্বাচনে ইভিএম ব্যবহার করে আমরা সুফল পেয়েছি। তাই ধরে রেখেছি। ভোটাররা যেন পছন্দের প্রার্থীদের ভোট দিতে পারে। একই অনুষ্ঠানে মাহবুব তালুকদার বলেন, ইভিএম নিয়ে অংশীজনের অনেকের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব রয়েছে।

আজ বুধবার আগারগাঁওয়ে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের নিয়ে আয়োজিত কর্মশালায় তারা এসব কথা বলেন। ঢাকার দুই সিটি নির্বাচন সামনে রেখে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এসে সিইসি ও চার কমিশনার বক্তব্য রাখেন।

বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল ইভিএম ব্যবহারের বিরোধিতা করে আসছে। তবে আওয়ামী লীগসহ বেশকিছু রাজনৈতিক দল ইভিএমে ভোটের পক্ষে রয়েছে। এই পক্ষ-বিপক্ষ অবস্থানের মাঝে গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ সিটি করপোরেশন ও স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহার করে আসছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান অতিথির বক্তব্যে সিইসি বলেন, ‘এই যে একটা অবস্থানে আপনারা (ইসির কর্মকর্তা-কর্মচারী) ইভিএমকে নিয়ে এসেছেন, এটা নিয়ে কি আপনাদের কম ঝামেলার মধ্যে পড়তে হয়েছে। কত লোকের আঁকাবাকা, তেড়া কথা শুনতে হয়েছে। আরও শুনতে হবে। আরও দর্শনভিত্তিক কথা শুনতে হবে।

কবিতা আবৃত্তি করে কেহ, সাহিত্য রচনা করবে কেহ, উপন্যাস রচনা করবে কেহ, এখানকার নানা রকমের আঙ্গিক করবেন কেহ, পুস্তক রচনা করবেন কেহ এরা আছে, এরা থাকবে। এগুলোর দিকে কান দিলে চলবে না। নানা রকমের আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে নির্বাচন পরিচালনা করেন আপনারা। যারা নির্বাচিত হন, তাদেরকে স্বস্তির মধ্যে রাখেন। এটা গুরুত্বপূর্ণ বিষয়।’

অনুষ্ঠানে সিইসি বলেন, অনেক প্রতিকূলতার মধ্যে ইভিএমে টিকে আছি। আপনারা (কর্মকর্তারা) অনেকে ইভিএমে নির্বাচন করেছেন।

ইভিএম নির্বাচন পরিচালনায় কোন অসুবিধা দেখিনি। এর মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়। ইভিএম যারা মাঠে ময়দানে দেখেন, প্রয়োগ করবেন তাদের কাছে সন্দেহ থাকলে আমাদের বলবেন। যদি সবাই বলেন, এটা দিয়ে ভালোভাবে নির্বাচন পরিচালনা করা যায় না, তাহলে করব না।

ইভিএম ব্যবহার প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, ঢাকার উভয় সিটি করপোরেশন নির্বাচনে এবারই সার্বিকভাবে ইভিএম ব্যবহার করা হচ্ছে। ইভিএম নিয়ে অংশীজনের অনেকের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব রয়েছে।

নির্বাচন কমিশনের জন্য এটি একটি অগ্নিপরীক্ষা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা যদি সফলকাম হতে পারি, তাহলে পরবর্তীতে সর্বক্ষেত্রে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে। ইভিএম-এ ভোটগ্রহণ প্রশ্নবিদ্ধ হলে নির্বাচনও প্রশ্নবিদ্ধ হয়ে পড়বে।

রিটার্নিং-সহকারি রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক, প্রতিযোগিতামূলক ও অংশগ্রহণমূলক হবে।

মনে রাখতে হবে প্রত্যেক প্রার্থী কার কি ধর্ম, কার কি বর্ণ, কার কি রং, কী রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড সেটি নির্বাচনে যারা দায়িত্ব থাকবেন তাদের দেখার বিষয় নয়। প্রত্যেকের সঙ্গে সমান আচরণ করতে হবে। প্রত্যেকের কথা ধৈর্য ধরে শুনতে হবে। নীতি নির্ধারনী এলাকা ছাড়া সকল দায়িত্ব আপনাদের উপর অর্পিত রয়েছে।

সেখানে ছন্দ, গদ্য, পদ্যের দরকার নেই। বাস্তব প্রেক্ষাপটে কি আছে সেটা দেখতে হবে। অনেকে অনেক লালিত পালিত কথা বলবে, কিš‘ আপনারা মাঠে থাকবেন। যা দেখবেন সে অনুযায়ী ব্যবস্থা নেবেন। সমস্যা হলে ব্যবস্থা নেবেন। নির্বাচনের অঅনেক পরিপত্র জারি হয়ে গেছে। সেখানে সব নির্দেশনা আছে।

নির্বাচন কর্মকর্তাদের সাহসী ভূমিকা রাখার নির্দেশ দিয়ে নূরুল হুদা বলেন, রাজনীতির ভোটের দিকে সবার নজর থাকে। পৃথিবীর নানানা রকমের কূটনৈতিক মহলের দৃষ্টি থাকে। তাই নির্বাচন পরিচালনা ও দায়িত্ব পালনে সাহসী ভূমিকা রাখতে হবে। আমি বিশ্বাস ও আস্থার সাথে বলতে চাই, আপনারা নিজ দায়িত্ব পালন করতে পারবেন। নির্বাচনী দায়িত্ব পালনের সময় দল, মত, আদর্শের প্রতি দুর্বলতা থাকতে পারে না।

তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনকে সামনে রেখে আমি কোন নিরাশার কথা শোনাতে চাই না। এই নির্বাচনের রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও অন্যান্য সহায়ক কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে নির্বাচনি দায়িত্ব পালনে যে দক্ষতা ও পারদর্শিতা অর্জন করবেন, তা সুষ্ঠু নির্বাচনের জন্য অপরিহার্য।

আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, যেহেতু আপনারা সবাই নির্বাচন কমিশনের কর্মকর্তা, সেহেতু আপনারা নিজেদের যোগ্যতা ও দক্ষতাবলে সুষ্ঠু নির্বাচনের অন্তরায় সকল অপশক্তিকে পরাজিত করে সাফল্যলাভ করবেন। সবার জন্য সমান সুযোগ সৃষ্টি বা ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরিতে আপনারা নিশ্চয়ই শূন্যসহিষ্ণু নীতি বা ‘জিরো টলারেন্স’ দেখাবেন।

এক্ষেত্রে আপনাদের শিথিলতাও সহ্য করা হবে না এবং অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বিশেষ অতিথি নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, গ্রহণযোগ্য ও আইনানুগ নির্বাচন চায় ইসি। সবাইকে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। কোনো অনিয়ম যাতে না হয়, তা খেয়াল রাখতে হবে। নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেন, এটি সক্ষমতার পরীক্ষা। নির্বাচন যেন প্রশ্নের উর্ধ্বে থাকে। নির্বাচন নিয়ে যেন কোন প্রশ্ন না ওঠে, সেজন্য ইভিএমে ভোট হবে। ইভিএম নিয়ে যেন প্রশ্ন না ওঠে, সেদিকে খেয়াল রাখতে হবে। অনাগ্রহের জায়গাগুলো চিহ্নিত করতে হবে।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী বলেন, ইভিএম পরিচালনায় প্রতিকেন্দ্রে দুজন করে সেনাবাহিনীর টেকনিশিয়ান নিয়োগ দেয়া হবে। কর্মকর্তাদের উপর নির্ভর করে কমিশনের ভাবমূর্তি। প্রার্থীরা যেন লেভেল প্লেইং ফিল্ড পায় সেভাবে কাজ করতে হবে। নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন চায় ইসি।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীরসহ উধ্বর্তন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচন হওয়ার কথা রয়েছে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।