সিটি নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ

রিডার::ঢাকা

বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০২০ ০২:১২:৩২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার থেকে ভোটকেন্দ্রে যাবে নির্বাচনী মালামাল। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে আজ মাঠে নামছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার মধ্যরাতে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বী মেয়র, সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীদের সব ধরণের প্রচারণার ইতি টানতে হবে আজই। তাই শেষ মুহুর্তে আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল সমর্থিত প্রার্থীদের অংশগ্রহনে তুঙ্গে উঠেছে প্রচারণা। ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে রাজধানী শহরে।

তীব্র শীতের মধ্যে প্রচারণা থেমে নেই প্রার্থীদের। ভোটকেন্দ্রে গিয়ে ভোটারাধিকার প্রয়োগ করা নিয়ে সংশয়ে রয়েছেন ভোটাররা।

নগরীতে দেখা গেছে, শেষ সময়ে নির্বাচন প্রার্থীরা নিজ নিজ এলাকায় সর্বাত্মক প্রচারযুদ্ধ চালিয়ে যাচ্ছেন। তারা ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন। বুধবার গভীর রাত পর্যন্ত রাজধানী ঢাকা অলি-গলিতে প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। ঢাকা সিটির পুরো এলাকায় মাইকিং ও ক্যাম্পেইনে মুখর ছিলেন প্রার্থীর সমর্থকরাও। দোকানে, শপিং মলে, রাস্তায়, বাড়িতে সব জায়গায় হেঁটে হেঁটে ভোট প্রার্থনা করা হয়েছে।

কোথাও কোথাও যাত্রীবাহী বাসে উঠে প্রার্থীর সমর্থকদের ভোট চাইতে দেখা গেছে।

দুই সিটিতে ১৩জন মেয়র প্রার্থী। উত্তর সিটিতে সাধারণ ওয়ার্ড কাউন্সিলরের ৫৪টি পদে ২৫১ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলরের ১৮টি পদে ৭৭ জন ভোটের লড়াইয়ে আছেন। দক্ষিণ সিটিতে সাধারণ ওয়ার্ড কাউন্সিলরের ৭৫টি পদে ৩৩৫ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলরের ২৫টি পদে ৮২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত ১০ জানুয়ারি থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেছেন।

 

এরপর থেকে ঘুম হারাম করে প্রার্থী ও তাদের সমর্থকরা ভোটারদের দোরগোড়ায় ছুটছেন। ভোটোরের মন জয়ের প্রতিযোগিতায় কেউ কাউকে ছাড় দিতে চান না।

স্থানীয় সরকার নির্বাচন বিধিমালার অনুযায়ী, ভোটগ্রহণ শুরু ৩২ ঘণ্টা আগে প্রচার কাজ বন্ধ করতে হবে। ভোটগ্রহণ শুরু হবে ১লা ফেব্রুয়ারি সকাল ৮টায়। এক্ষেত্রে প্রচার বন্ধ করতে হবে ৩০ জানুয়ারি মধ্যরাত ১২টায়।

বিধি অনুযায়ী ‘কোন নির্বাচনী এলাকার ভোট গ্রহন শুরুর পূর্ববর্তী ৩২ ঘন্টা, ভোট গ্রহনের দিন সকাল ৮টা থেকে রাত ১২টা এবং ভোট গ্রহনের দিন রাত ১২টা থেকে পরবর্তী ৪৮ ঘন্টা সময়ের মধ্যে উক্ত নির্বাচনী এলাকায় কোন ব্যক্তি কোন জনসভা আহবান, অনুষ্ঠান বা তাতে যোগদান করা এবং কোন মিছিল বা শোভাযাত্রা সংগঠিত বা তাতে যোগদান করতে পারবেন না। উক্ত সময়ে কোন আক্রমনাত্মক কাজ বা বিশৃঙ্খলামূলক আচরণ করতে পারবেন না।

ভোটার বা নির্বাচনী কার্যে নিয়োজিত বা দায়িত্ব পালনরত কোন ব্যক্তিকে ভয়ভীতি প্রদর্শন করা যাবে না। কোন অস্ত্র বা শক্তিও প্রদর্শন বা ব্যবহার করতে পারবেন না। উল্লেখিত আইন ভঙ্গ করলে তিনি নূন্যতম ৬ মাস ও অনধিক ৭ বছরের কারাদন্ডে দন্ডিত হবেন।

থাকছে অর্ধলাখ ভোটগ্রহণ কর্মকর্তা:৫০ হাজার ৬৬০ জন ভোট গ্রহন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ২৪৬৮জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ১৪ হাজার ৪৩৪ জন, পোলিং অফিসার ২৮ হাজার ৮৬৮জন। এর বাইরে অস্থায়ী ভোটকক্ষ ১৬৩০টি।

এক্ষেত্রে আরো ১৬৩০জন সহকারী প্রিজাইডিং অফিসার, ৩২৬০ জন পোলিং অফিসার থাকছেন। প্রতি ভোটকেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার, কক্ষে একজন সহকারী প্রিজাইডিং অফিসার এবং প্রতিকক্ষে দুইজন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

ভোটকেন্দ্র, কক্ষ ও ভোটার : দুই সিটিতে মোট ভোটকেন্দ্র ২ হাজার ৪৬৮টি, ভোটকক্ষ ১৪ হাজার ৪৩৪টি, মোট ভোটার ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭জন। ঢাকা উত্তরে ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত ওয়ার্ড ১৮টি, ভোটকেন্দ্র ১৩১৮টি, ভোটকক্ষ ৭৮৪৬টি, ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩জন। দক্ষিণে ওয়ার্ড ৭৫টি, সংরক্ষিত ওয়ার্ড ২৫টি, ভোটকেন্দ্র ১১৫০টি, ভোটকক্ষ ৬৫৮৮টি, ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪জন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটাররা ভোটের আগের দিন নিজ কেন্দ্রে গিয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নিজের ভোট দেয়া অনুশীলন করতে পারবেন। ইসির ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান এ তথ্য জানান। ১ ফেব্রুয়ারি ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচনে সম্পূর্ণ ভোটগ্রহণ হবে ইভিএমে।

 

 

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও আনুষঙ্গিক মালামাল রাজধানীর ৮টি ভেন্যু থেকে আজ বিতরণ করা হবে। দক্ষিণ সিটির বিভিন্ন ভেন্যু থেকেও আজ মালামাল বিতরণ করা হবে।

ঢাকার দুই সিটি ভোট পর্যবেক্ষণ করবেন ৬৭ বিদেশী পর্যবেক্ষক। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ৭টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধি ঢাকা সিটি নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এরমধ্যে আমেরিকার ২৭জন, ব্রিটিশ ১২জন, সুইজারল্যান্ডের ৬ জন, জাপানের ৫ জন, নেদারল্যান্ড ৬জন, ডেনমার্ক ২জন, নরওয়ে ৪ জন ও ইউরোপিয়ান ইউনিয়ন ৫ জন পর্যবেক্ষক সিটি ভোট পর্যবেক্ষণ করতে পারেন। এর বাইরে আরো ১৫ জনের আবেদন ইসির অনুমোদনের অপেক্ষায় আছে।

এদিকে গত ২০ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনারের সাখে সাক্ষাত করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। ওই দিনি তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষন করবে। এছাড়াও সিইসির সঙ্গে আরো চারদেশের রাষ্ট্রদূতেরা সাক্ষাত করেন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট পর্যবেক্ষণে ইসির অনুমতি পেয়েছেন বিভিন্ন সংস্থার অন্তত ১০১৩ জন পর্যবেক্ষক। নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক মোহা. ইসরাইল হোসেন রোববার জানান, নির্ধারিত সময়ে ২২টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থা থেকে আবেদনপত্র পাওয়া গেছে। স্থানীয় সরকারের এ নির্বাচন পর্যবেক্ষণে উত্তর সিটি করপোরেশনে এসব সংস্থার ৫০৩ জন, দক্ষিণ সিটি করপোরেশনে ৪৫৭ জন এবং কেন্দ্রীয়ভাবে আরও ৫৩ জনের পর্যবেক্ষণের আবেদন অনুমোদন করা হয়েছে। দেশি পর্যবেক্ষক সংস্থা ছাড়াও আন্তর্জাতিক সংস্থা ও দূতাবাসের কিছু আবেদনও আসবে বলে ইসির জনসংযোগ কর্মকর্তারা জানান।

ঢাকার দুই সিটি ভোটকে সামনে রেখে ভোটের দিন লঞ্চ ও ইঞ্জিন চালিত নৌযান চলাচল নিষিদ্ধ ঘোষণা করলেও আন্তঃজেলা লঞ্চ চলতে কোনো বাধা নেই। নির্বাচন কমিশনের (ইসি) আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (২৯ জানুয়ারী) নৌপরিবহন মন্ত্রণালয় এই আদেশ জারি করেছে।

ইসি জানিয়েছে, ৩১ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত বাস, বেবি ট্যাক্সি/অটো রিকশা, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, ট্রাক, টেম্পু, অন্যান্য যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে ৩০ জানুয়ারি দিবাগত রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি সকাল ৬টা পর্যন্ত।

তবে মোটরসাইকল ও বিভিন্ন যানবাহনে নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতিতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের এজেন্ট,দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে শিথিলযোগ্য। এক্ষেত্রে পর্যবেক্ষকদের পরিচয়পত্র থাকতে হবে। এছাড়া নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে বিশেষ করে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

সিটি নির্বাচনে অস্বস্তির কারণ ইভিএম :সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম হলো অস্বস্তির কারণ। তবে এই অস্বস্তির প্রথম কারণ নির্বাচন কমিশনের প্রতি জনগণের অনাস্থা। এরপর ইভিএম।

তিনি বলেন, আমাদের ইভিএমে কোনো পেপার ট্রেইল না থাকার কারণে দেয়া ভোটের অডিট করা সম্ভব নয়। এ রকম পরিস্থিতির মধ্যেও আমরা আশা করি ভোটাররা সাহস করে কেন্দ্রে যাবেন এবং তাদের পছন্দের যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবেন।

গতকাল বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ কথা বলেন তিনি। এসময় আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে নাগরিকদের সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থী নির্বাচনের আহ্বানও জানানো হয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

কমিশনের সঙ্গে বৈঠক

অগ্নিসন্ত্রাসের সময় যারা জেলে ছিল,তারা ঢাকায়

২০১৪-১৫ সালে অগ্নি সন্ত্রাসের সময় যারা জেলে ছিল, তাদের ঢাকায় নিয়ে আসা হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ। আজ সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির... আরও পড়ুন

আগামি ২২

সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ২২ জানুয়ারি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ২২ জানুয়ারি বিকাল ৩টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।... আরও পড়ুন

জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র

পূজার জায়গা ছেড়ে হবে নির্বাচন-ইসি সচিব

শিক্ষা প্রতিষ্ঠানের যেসব রুমে সরস্বতী পূঁজা হবে সেগুলো বাদ রেখে বাকি রুমগুলোতে ভোটকক্ষ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেছেন, সব স্কুলে পূজা হয়... আরও পড়ুন