সিটি নির্বাচনী প্রচারণার শুরুতেই উত্তেজনা

রিডার::ঢাকা

রবিবার, ১২ জানুয়ারী, ২০২০ ০৭:১৭:৪১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রচারণার শুরুতে সব

উৎসবমুখর পরিবেশেই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছিল। গত শুক্রবার প্রচারণার শুরুতে সব হেভিওয়েট প্রার্থী শান্তিপূর্ণ পরিবেশের প্রতি অঙ্গীকার ব্যক্ত করলেও ক্রমশ পরিস্থিতি উত্তপ্ত হচ্ছে।

প্রচারণায় ছড়াচ্ছে উত্তেজনা, কয়েকটি স্থানে সংঘর্ষও হয়েছে। এসব ঘটনার বিএনপি সরকারি দলকে দায়ী করেছে। দলটি বলছে, এখন থেকেই সরকারি দলের এই সহিংস আচরণ খুবই দু:খজনক।

জনগণ সবকিছু দেখছে। আওয়ামীলীগ সুষ্ঠ নির্বাচন চায় না, কারন তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। এর বিচার জনগণ নিশ্চয় করবে। অন্যদিকে আওয়ামী লীগ বলছে, বিএনপির জনসমর্থন নেই, জনগণ তাদের উপর আস্থাও নেই। এ কারণে তারা শুধু এ নালিশ, সে নালিশ করে। তাদের এসব অভিযোগের কোন ভিত্তি নাই।

 

গতকাল শনিবার সন্ধ্যায় প্রথম হামলার ঘটনা ঘটে বাংলামোটরে ঢাকা উত্তর সিটি নির্বাচনে বিএনপি’র মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের অফিসের নিচে। এ হামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম আহবায়ক এইচ এম আবু জাফরসহ পাঁচজন আহত হন বলে জানিয়েছেন কেন্দ্রীয় ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদ আমিনুর রহমান আমিন।

তিনি জানান, আহতদের মধ্যে অন্যরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল শাখা ছাত্রদলেল যুগ্ম আহবায়ক মাসুম, এস এম হলের যুগ্ম আহবায়ক মাসুম বিল্লাহ, মহসিন হলের যুগ্ম আহবায়ক হাসান, ঢাকা কলেজের যুগ্ম সম্পাদক মাসুদ রানা।

আহতদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে বলে জানানো হয়। হামলার বিবরণ দিয়ে আমিন জানান, নিয়মিত প্রচার কাজ শেষ করে অফিস থেকে বের হয়েছিলেন। অফিসের নিচে নামতেই প্রায় ২০ থেকে ২৫ জন রড ও হকিস্টিক দিয়ে তাদের উপর হামলা চালায়।

দ্বিতীয় হামলার ঘটনা ঘটে শনিবার সন্ধ্যায় গোপীবাগে ঢাকা দক্ষিণ সিটির বিএনপির প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেনের গাড়িবহরে। অজ্ঞাত দুর্বৃত্তরা হামলা করে একটি গাড়ির সামনের গ্লাস ভেঙ্গে ফেলে। তৃতীয় হামলার ঘটনা ঘটে রবিবার সকালে মিরপুরে। সকাল ১১টায় মিরপুর এক নম্বর মাজার রোড এলাকায় প্রচারণা চলাকালে এ হামলা চালানো হয় বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি নির্বাচনে বিএনপি’র মেয়র প্রার্থী তাবিথ আউয়াল।

তিনি জানান, প্রচার মিছিলে জয়বাংলা স্লোগান দিয়ে হামলা চালায় দুর্বৃত্তরা। এসময় একজন আহত হয়। হামলাকরীরা তার নিজের এবং কর্মী-সমর্থকদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে।

ঢাকা মহানগর বিএরপি’র পক্ষ থেকে জানানো হয়, আজ রবিবার দুপুরে ওয়ারী থানার বলধা গার্ডেন এলাকায় পোস্টার লাগানোর সময়ে বিএনপির ৪জন কর্মীকে গ্রেফতার করে পুলিশ। তবে পরে তাদেরকে ছেড়ে দেয়া হয়।

এদিকে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের ফটকে রবিবার ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর প্রতীক নৌকার পোস্টার লাগানো নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়। কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি নেতা-কর্মীরা জানান, মেয়র প্রার্থীর ও ওই এলাকার কাউন্সিলর এনামুল হকের প্রতীকের পোস্টার লাগানো হয় বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের ফটকে। এতে উপস্থিত বিএনপি’র নেতা-কর্মীরা ক্ষুব্ধ হন। বিষয়টি নিয়ে চাপা উত্তেজনা বিরাজ করছে।

৩৮ নম্বর ওয়ার্ডের ৩ নম্বর জাগিনগর রোডে বিএনপি’র মহিলা প্রার্থী মেহেরুন্নেছার নির্বাচনী ক্যাম্পে হামলা হয় রবিবার দুপুরে। এেেত শ্রমিক দলের ওয়ার্ড সাধারন সম্পাদক আব্দুস সালাম আহত হন।

এ ছাড়া আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে। গত শনিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও আওয়ামী লীগের সমর্থনে এবারও প্রার্থী হওয়া আনিসুর রহমানের বিরুদ্ধে এ অভিযোগ করেন ওই ওয়ার্ডের স্বতন্ত্র প্রার্থী জহিরুল ইসলাম ভুইয়া ভুট্টু।

দক্ষিণে আওয়ামী লীগের প্রার্থী ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস অভিযোগ করেছেন, শনিবার দিন সন্ধ্যায় রামকৃষ্ণ মিশন রোডে তার গণসংযোগে ‘হামলা করেছে’ প্রতিপক্ষ রাজনৈতিক দলের কর্মীরা। তাপস শান্তিনগর কাঁচাবাজার থেকে তৃতীয় দিনের নির্বাচনী প্রচারাভিযান শুরুর আগে সাংবাদিকদের সামনে হামলার অভিযোগ তুলে ধরেন। তিনি বলেন, শনিবার আরকে মিশন রোডে নির্বাচনী প্রচারের এক পর্যায়ে আমাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ইশরাক হোসেনের বাসাতেও আমি গিয়েছি। সেখানে সকলের সঙ্গে সাক্ষাত করেছি, ভোট প্রার্থনা করেছি।

কিন্তু দুঃখের সঙ্গে বলতে হয়, আমরা সেখান থেকে চলে আসার পর সন্ধ্যার দিকে তারা অতর্কিতে আমাদের ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীসহ গণসংযোগে যারা ছিল তাদের ওপর আক্রমণ করেছে। এটা অত্যন্ত ন্যক্কারজনক।

ঢাকা দক্ষিণ সিটি (ডিএসসিসি) নির্বাচনে বাংলাদেশ কংগ্রেস মনোনীত মেয়রপ্রার্থী মো. আকতারুজ্জামান ওরফে আয়াতুল্লাহ তার নির্বাচনী পোস্টার ও ব্যানার ছিঁড়ে ফেলার অভিযোগ করেছেন। আজ দুপুরে তিনি ডিএসসিসি নির্বাচনের রির্টানিং কর্মকর্তা আবদুল বাতেনের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।