সিটি করপোরেশন ভোট: অনিয়ম দূর করতে ইভিএমে ইসির ভরসা

রিডার::ঢাকা

রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯ ১১:৩০:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মেশিনের (ইভিএম)

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ত্রুটিমুক্ত নির্বাচন করতে চাইছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) তাদের একমাত্র ভরসা। নানা প্রতিকূলতার মধ্যে ইভিএম ব্যবহারে সুফল মিলেছে। তাই ইভিএম ধরে রেখেছে ইসি।

ব্যালটের চেয়ে ইভিএমের খরচ একটু বেশি হলেও নির্বাচনী অনিয়ম দূর করা সম্ভব বলে মনে করছেন সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী জানান– ইভিএম ব্যবহারের মূল লক্ষ্য নির্বাচনী অনিয়ম দূর করা। স্বল্প সময়ে নির্বাচনে বিশেষ করে রাতে কেন্দ্র দখল, জাল ভোট বা অনিয়ম ইভিএমে বন্ধ সম্ভব। এজনই ইভিএমে পুরোপুরি নির্বাচনে পক্ষে আমরা।

বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল ইভিএম ব্যবহারের বিরোধিতা করে আসছে। তবে আওয়ামী লীগসহ বেশকিছু রাজনৈতিক দল ইভিএমে ভোটের পক্ষে রয়েছে।

এই পক্ষ-বিপক্ষ অবস্থানের মাঝে গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ সিটি করপোরেশন ও স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহার করে আসছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামীতে দেশে অনুষ্ঠিত সকল স্থানীয় বা জাতীয় নির্বাচন ইভিএমে করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এর অংশ হিসাবে ঢাকা দুই সিটির সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে। ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে কোন সন্দেহ থাকলে তা পরীক্ষা করে দেয়ার জন্য আহবান জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন, দেশের চলমান নির্বাচন ব্যবস্থায় অনিয়ম ও কারচুপির অভিযোগ নতুন কিছু নয়। এসব বন্ধে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন স্বচ্ছ ব্যালট বাক্সসহ নানা উদ্যোগ নিয়েছিল ইসি। কিন্তু বিগত কয়েক বছর ধরেই নির্বাচন নিয়ে নতুন অনিয়মের অভিযোগ সামনে আসছে।

এরমধ্যে আগের রাতে সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করা, কেন্দ্র দখল করে ভোটারদের হাত থেকে ব্যালট কেড়ে নেয়া, প্রতিপক্ষের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া এবং নির্বাচনী দায়িত্বে থাকা প্রশাসনের পক্ষপাতমূলক আচরণ অন্যতম। তাদের মতে, ইভিএম ব্যাবহারে বিএনপিসহ নিবন্ধিত একাধিক রাজনৈতিক দলের আপত্তি থাকলেও এই মুর্হুতে ইসির হাতে বিকল্প কিছু নেই। কারণ রাতারাতি দেশের নির্বাচনী সংস্কৃতি বা প্রক্রিয়ায় বড় পরিবর্তন আনা সম্ভব হবে না।

কেন্দ্রে প্রার্থীর এজেন্ট থাকলে অনিয়ম বন্ধ হবে 

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ইভিএম ব্যবহারের নির্বাচনী অনিয়ম অনেকাংশেই দূর করা সম্ভব। কারণ সব প্রার্থীর এজেন্ট কেন্দ্রে থাকলে ইভিএম-এ অনিয়ম বা কারচুপির আশ্রয় নেয়া সহজ হবে না। তবে যন্ত্র পরিচালনায় যারা থাকবেন তাদের আন্তঃরিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

এবারের ভোটে সব দলের প্রার্থী এজেন্ট দিবে এমন আশাবাদ ব্যক্ত করে নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী আরো বলেন, নির্বাচন তুলে আনতে কমিশনকে অনেকের ওপর নির্ভর করতে হয়। যারা সবাই কমিশনের নিজস্ব জনবল নয়। কমিশনের কাছে কোন ধরণের অনিয়মের অভিযোগ আসলে সেটা সঙ্গে সঙ্গে বন্ধ করে দেয়া হয়। এই নির্বাচনের একই পদ্ধতি অনুসরণ করা হবে। এ ব্যাপারে কমিশন সদস্যরা সবাই একমত হয়েছেন।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইসির দেয়া স্মার্ট আইডি কার্ড বা সাধারণ আইডি কার্ড নিয়ে ভোট দিতে যাওয়া বাধ্যতামূলক নয়। তবে সংশ্লিষ্ট ভোটারের ভোট-কোন কেন্দ্রে; কত নম্বর কক্ষে; তা আগেই নিশ্চিতভাবে জেনে যাওয়া ভাল। তাহলে হয়রানি কম হবে। আইডি কার্ড ছাড়াও ইভিএমে ভোট দেয়ার সুযোগ থাকছে।

এমনকি ফিঙ্গার প্রিন্ট না মিললেও প্রিজাইডিং অফিসার বা সহকারী প্রিজাইডিং অফিসার এই মেশিনে ভোট দেয়ার সুযোগ করে দিতে পারবেন। তবে ভোট গ্রহণ কর্মকর্তা কত ভাগ ভোট ফিঙ্গার প্রিন্ট ছাড়া দেয়ার সুযোগ রাখবেন তা কমিশন থেকে নির্ধারন করে দেয়া হবে।
এ বিষয়ে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলেন, প্রার্থীতা চূড়ান্ত, প্রতীক বরাদ্দ এবং প্রচার শুরুর পরে এসব বিষয়ে কমিশনের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হবে। সে অনুযায়ি প্রিজাইডিং কর্মকর্তাদের তারা জানিয়ে দিবেন।

নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী জানিয়েছেন, বিষয়টি নিয়ে এখনও কমিশন সদস্যদের মধ্যে আলাপ হয়নি। সবার সঙ্গে আলাপ-আলোচনা করেই বিষয়টি নিশ্চিত করা হবে। তবে এটা শতকরা ৫ ভাগের বেশি হবে না বলেও তিনি মন্তব্য করেন।

ঢাকার দুই সিটিতে ৩০ জানুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট হবে। দুই সিটির ভোটে ইভিএম ব্যবহারের ব্যাপক প্রস্তুতি নিয়েছে ইসি। আড়াই হাজার কেন্দ্রে ৩৫ হাজার ইভিএম ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। প্রতিকেন্দ্রে দুইজন সশস্ত্রবাহিনীর সদস্যরা ইভিএম ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন।

বিগত কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন এটিএম শামসুল হুদা কমিশনের চালু করা ম্যানুয়াল ইভিএম বাতিল করে নিজেরাই ফ্রিংগার প্রিন্টযুক্ত উন্নতমানের ইভিএম আবিস্কার করে। বর্তমান হুদা কমিশন ইভিএম ক্রয় সংক্রান্ত ৪ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেয়। ওই প্রকল্পের আওতায় বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টারী (বিএমটিএফ) এর কাছ দেড় লাখ ইভিএম ক্রয় করা হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।