সিকদার ভাইদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞাই ছিল না

রিডার::ঢাকা

শনিবার, ৩০ মে, ২০২০ ০৯:১৪:৩৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বিদেশে ভ্রমণে নিয়ম

সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার ও তার ভাই দীপু হক সিকদারের ক্ষেত্রে কোনো ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল না। এতে করে তাদের বিশেষ বিদেশে ভ্রমণে নিয়ম মেনে কর্তৃপক্ষের কিছু করারও ছিল না।

গোয়েন্দা সূত্রে আজ শনিবার এমন তথ্যই জানা গেছে।

এক্সিম ব্যাংকের এমডি মোহাম্মদ হায়দার আলী মিয়া ও অতিরিক্ত এমডি মোহাম্মদ ফিরোজ হোসেনকে ‘চাপ প্রয়োগ’ ও গুলি করে হত্যা চেষ্টার অভিযোগে দায়ের করা মামলার দুই অভিযুক্ত আসামী গোপনে কিভাবে দেশ ছাড়লেন তা নিয়ে চলছে নানা আলোচনা।এরই মাঝে এমন খবর পাওয়া গেলো।

সাধারণত চারভাবে কোনো ব্যক্তির বিদেশ যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ হয়ে থাকে। তা হলো- কোনো মামলার আসামির ক্ষেত্রে মামলার তদন্ত কর্মকর্তা ইমিগ্রেশন বিভাগকে অবহিত করে থাকেন। সেখানে তদন্ত কর্মকর্তা বলেন, যাতে কোনোভাবে তার মামলার আসামিরা বিদেশে যেতে না পারেন।

আবার আদালতের মাধ্যমে অনেকের ক্ষেত্রে আসামিদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এমনকি আনন্তর্জাতিক পুলিশ সংস্থা-ইন্টারপোলের মাধ্যমে কারও গ্রেপ্তার ও ভ্রমণে বিধিনিষেধ আরোপ করা হয়। এছাড়া কিছু ক্ষেত্রে অন্যান্য সংস্থা থেকে কোনো ব্যক্তির ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তবে তবে রন হক সিকদার ও তার ভাই দীপু সিকদারের ক্ষেত্রে এমন কোনও দপ্তর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল না। তাই তারা অনুমতি নিয়ে নির্বিঘ্নে থাইল্যান্ড গিয়েছেন।

মামলার তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, এ ধরনের মামলায় অভিযুক্ত কেউ বিদেশে এই প্রক্রিয়ায় পালাতে পারেন- এটা তাদের ধারণার বাইরে ছিল। আর এটা হলো জামিনযোগ্য মামলা। সাধারণত খুন বা কোনো গুরুতর অপরাধের ঘটনায় গ্রেপ্তার এড়াতে আসামিদের বিদেশে পালিয়ে যেতে দেখা যায়। করোনা পরিস্থিতিতে এমন প্রক্রিয়ায় দুই ভাইয়ের বিদেশে চলে যাওয়ার ঘটনায় বিস্মিত তদন্ত সংশ্লিষ্টরাও।

২৫ মে সিকদার গ্রুপের মালিকানাধীন একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে ব্যাংককে পাড়ি জমিয়েছেন দুই ভাই রন ও দিপু সিকদার। শাহজালাল বিমানবন্দর থেকে সিকদার গ্রুপের মালিকানাধীন আরঅ্যান্ডআর এভিয়েশন লিমিটেডের একটি এয়ার অ্যাম্বুলেন্সে ব্যাংককে গেছেন তারা। এ দুজনই যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।