সাংবাদিক হত্যায় হাইকোর্টে তিন আসামির মৃত্যুদন্ড বহাল

রিডার::ফরিদ হোসেন

বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮ ০৭:৪১:২৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
এটিএন বাংলার

এটিএন বাংলার সিনিয়র ক্যামেরাপার্সন শফিকুল ইসলাম মিঠু হত্যা মামলায় তিন ছিনতাইকারীর ফাঁসির দন্ড বহাল রেখেছেন হাইকোর্ট। দন্ড বহাল থাকা এই তিনজন হলেন-সুজন, রাজু ও রতন। আসামিদের করা আপিল ও ডেথরেফান্সের শুনানি নিয়ে বুধবার বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

আসামি সুজনের বাড়ি শরীয়তপুর জেলার গোসাইরহাট থানার বুককাঠি গ্রামে। আসামি রাজুর বাড়ি ঢাকার সাভার থানার চাপাইন গ্রামে।  রতনের বাড়ি টাঙ্গাইলের মধুপুরের সান্দারকুলে।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম ও জাহাঙ্গীর আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি আটর্নি জেনারেল বশির আহমেদ।

২০১০ সালের ৮ মে রাত সাড়ে ১০টার পর সাংবাদিক মিঠু তার উত্তরার বাসায় যাওয়ার জন্য ফার্মগেট পুলিশ বক্সের সামনে যানবাহনের জন্য অপেক্ষা করছিলেন। এ সময় আসামিরা পূর্ব পরিকল্পনা অনুযায়ী একটি প্রাইভেটকারে করে মিঠুকে এয়ারপোর্টের রাস্তায় নামিয়ে দেওয়ার প্রস্তাব দেন। মিঠু ওই প্রাইভেটকারে উঠলে তারা সাংবাদিক মিঠুর সব কিছু ছিনতাই করে নেন।

পরে সাংবাদিক পরিচয় জানতে পেরে তারা কারের ভেতরে সাংবাদিক মিঠুকে গলায় গামছা পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করে লাশ তুরাগ থানা এলাকার রোস্তমপুরে বেড়িবাঁধ সড়কের পাশ থেকে ফেলে দেন।

এ ঘটনায় নিহতের ভাই রহমত উল ইসলাম তুরাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।ঘটনাটি তদন্ত করে ডিবির এসআই আবুল হাই সরকার ২০১০ সালের ৩১ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করেন।

২০১২ সালের ১৭ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। বিচার শেষে ২০১৩ সালের ২৬ ফেব্রুয়ারি এটিএন বাংলার সিনিয়র ক্যামেরাপার্সন শফিকুল ইসলাম মিঠু হত্যা মামলায় এই তিন ছিনতাইকারীর ফাঁসির রায় দেন আদালত। ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ড. মো. আক্তারুজ্জামান এ রায় ঘোষণা করেন।

আসামিদেরকে মৃত্যুদন্ডের পাশাপাশি ২০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। পরে এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আসামিরা এবং আসামিদের মৃত্যু অনুমোদনের জন্য ডেথরেফারেন্স মামলা হিসেবে হাইকোর্টে আসে।

এ মামলার অপর আসামি রাহাত খান মামলার তদন্তকালে পুলিশের সঙ্গে এনকাউন্টারে মারা যান।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

সাত খুন মামলায়

সাত খুন মামলায় ১৫ জনের ফাঁসি বহালের রায়ে হাইকোর্টের দুই বিচারপতির স্বাক্ষর

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় ১৫ আসামির ফাঁসির আদেশ বহাল রেখে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় লেখার কাজ শেষ হয়েছে। প্রায় সাড়ে ৮শ পৃষ্ঠার রায় লেখার পর আজ বৃহস্পতিবার রায়ের কপিতে স্বাক্ষর... আরও পড়ুন