স্ত্রীয়ের দুর্নীতি নিয়ে প্রশ্ন

সাংবাদিককে ঘুষি মারতে চাইলেন বোলসোনারো!

রিডার::ব্রাজিল

সোমবার, ২৪ আগস্ট, ২০২০ ০৭:০১:৫১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
স্ত্রীর দুর্নীতি নিয়ে প্রশ্ন

করোনা ভাইরাসে সংক্রমণে বিশ্বের সবচেয়ে সমালোচিত ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।সম্প্রতি স্ত্রীর দুর্নীতি নিয়ে প্রশ্ন করায় তিনি এক সাংবাদিকের মুখে ঘুষির মারার হুমকি দিয়ে নতুন করে সমালোচিত হয়েছেন।

বোলসোনারোর পরিবার ব্রাজিলের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ নিয়ে সেই সাংবাদিক প্রশ্ন তুললে রাগ সংবরন করতে পারেননি জাইর।ক্যামেরা সামনেই তিনি তাকে আঘাত করার হুমকি দিয়ে ফেলেন।

গত রবিবারের এ ঘটনা ঘটে রাজধানী ব্রাসিলিয়ার মেট্রোপলিটন ক্যাথেড্রাল পরিদর্শনের সময়। সেখানে গিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বোলসোনারো। আর ওই সাংবাদিকদের মধ্যেই ছিলেন ব্রাজিলের ‘ও গ্লোবো’ নামের স্থানীয় একটি পত্রিকার প্রতিবেদক।

সিএনএন বলছে, বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো। হঠাৎ করেই ঘটে ছন্দপতন। আর্থিক একটি দুর্নীতিতে বলসোনারোর স্ত্রীর জড়িত থাকার অভিযোগ নিয়ে প্রশ্ন করে ‘ও গ্লোবো’র ওই সাংবাদিক প্রতিক্রিয়া জানতে চেয়েছিলেন।

তখনই রেগে গিয়ে বোলসোনারো বলেন — তোমার মুখে ঘুষি মারতে ইচ্ছে করছে।

ভিডিওতে প্রেসিডেন্টকে এই হুমকি দিতে দেখা গেছে।

এ ঘটনা নিয়ে সিএনএন বোলসোনারোর কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করলেও তার মুখপাত্র এ ব্যাপারে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানান বোলসোনারোর হুমকির পর ‘ও গ্লোবো’ পত্রিকা তার আচরণের নিন্দা করেছে।

এক বিবৃতিতে বলা হয়েছে — আমাদের সংবাদপত্রের একজন সাংবাদিক, যিনি কেবল পেশাগত দায়িত্ব পালন করছিলেন, তার বিরুদ্ধে আগ্রাসী মনোভাব দেখিয়েছেন প্রেসিডেন্ট।

ব্রাজিলে সাংবাদিকদের ন্যাশনাল এসোসিয়েশনও একটি বিবৃতি দিয়ে বলেছে — একজন সাংবাদিকের প্রশ্নে প্রেসিডেন্ট আরও একবার দ্বিধাহীন চিত্তে আগ্রাসী আচরণ করলেন, এটি দুঃখজনক। এই আচরণ সংবিধান স্বীকৃত বাক-স্বাধীনতা এবং গণতন্ত্রের সঙ্গে কোনওভাবেই সঙ্গতিপূর্ণ নয়।

ওই ঘটনা নিয়ে বোলসোনারোর সমালোচকরাও জাইরের সমালোচনা করে বলেছেন — সংবাদপত্রকে হুমকি দেওয়া মানে খোদ গণতন্ত্রকেই হুমকি দেওয়া।

ব্রাজিলের ক্রুসো নামের একটি ম্যাগাজিনে অগাস্টের শুরুর দিকে এক প্রতিবেদনে জানিয়েছিল, প্রেসিডেন্টের বড় ছেলে ফ্ল্যাবিও বোলসোনারোর সাবেক উপদেষ্টা ফ্যাব্রিসিও কুইরোজ ২০১১ এবং ২০১৬ সালের মধ্যে প্রায় ৭২ হাজার ব্রাজিলিয়ান রিয়েল ফার্স্ট লেডি মিশেল বোলসোনারোর একাউন্টে স্থানান্তর করেছেন বলে অভিযোগ আছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

যুক্তরাষ্ট্র যে নিজের খেয়াল খুশি মতো অন্য দেশগুলোর উপর নিজেদের আকাঙ্খা চাপিয়ে দেওয়ার নামে ‘নিষেধাজ্ঞা’... আরও পড়ুন

‘নিষেধাজ্ঞা’ নিয়ম জারি

লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণে জন্য প্রথম থেকে ফ্রান্সের দিকে আঙ্গুল তুলছিল যুক্তরাষ্ট্র। বলা হচ্ছিল,... আরও পড়ুন

ফ্রান্সের দিকে আঙ্গুল

নাটকের নাম ‘বাবু খাইছো?’ আর এক নাটকে ইউটিউব দেশের ট্রেন্ডিং লিস্টে সেরার জায়গা করে নিয়েছে।... আরও পড়ুন

‘বাবু খাইছো’

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুলাহ আজিজ আল সৌদ এবং তাঁর... আরও পড়ুন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে ভারতের রাজধানী দিল্লীর এক স্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত... আরও পড়ুন

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে

ভারতের মুম্বাই শহরে ভিবান্ডি এলাকায় তিনতলা ভবন ধসে পড়ে অন্তত শিশুসহ দশজন নিহত হয়েছেন। ভবনটিতে... আরও পড়ুন

ভিবান্ডি এলাকায় তিনতলা

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।