সন্তানের জাতীয় পরিচয়পত্রে মায়ের নাম যুক্ত করছে আফগানিস্তান

রিডার::আফগানিস্তান

শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০১:০৬:০২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মায়ের নামও যুক্ত

অবশেষে আফগানিস্তানে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে মায়ের নামও যুক্ত করা হচ্ছে।গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট আশরাফ গনি এ সংক্রান্ত একটি আইনের সংশোধনীতে স্বাক্ষরও করেছেন।

আলজাজিরা বলছে. নারী অধিকার কর্মীদের দীর্ঘ আন্দোলনের ফলশ্রুতিতে আফগান কর্তৃপক্ষ সন্তানের পরিচয়পত্রে মায়ের নাম যুক্ত করতে যাচ্ছে।

যুদ্ধবিধ্বস্ত এ দেশটির অনেক অংশে এখনও কোনো নারীর নাম প্রকাশ্যে এলে তাকে নেতিবাচকভাবে দেখা হয়। কোথাও কোথাও একে অপমানজনক বলেও বিবেচনা করা হয়।

এ রীতির কারণে এতদিন ধরে আফগানিস্তানে শিশুদের জাতীয় পরিচয়পত্রে কেবল বাবার নামই থাকতো।

বিবিসি জানিয়েছে, তিন বছর আগে নারীদের নাম প্রকাশ্যে আনা প্রসঙ্গে আফগানিস্তানে ‘হয়ার ইজ মাই নেম’ হ্যাশট্যাগ ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা শুরু হয়। তাৎক্ষণিকভাবে তা দেশটির অনেক পার্লামেন্ট সদস্য ও তারকাদের সমর্থন পায়।

ওই সময় থেকেই সন্তানের পরিচয়পত্রে মায়ের নাম অন্তর্ভুক্তির দাবি জোরাল হতে থাকে।সামাজিক যোগাযোগমাধ্যমে অন্য একটি ক্যাম্পেইনেও নারী অধিকার কর্মীরা পরিচয় দেওয়ার সময় নিজের নামের পাশপাশি মায়ের নাম ব্যবহার করেছেন।

শেষ পর্যন্ত সন্তানের পরিচয়পত্রে মায়ের নাম যুক্ত হওয়ার সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন ‘হয়ার ইজ মাই নেম’ হ্যাশট্যাগ ক্যাম্পেইনের প্রতিষ্ঠাতা লালেহ ওসমানি।

ধারাবাহিক প্রচারণা এবং দাবির পক্ষে নাগরিক ও প্রচারকর্মীদের ঐক্যবদ্ধ অবস্থানের ফলেই যে এ বিজয় এসেছে, তাতে কোনো সন্দেহই নেই –বলেছেন তিনি।

আফগান মন্ত্রিসভার আইন বিষয়ক কমিটি সন্তানের জাতীয় পরিচয়পত্রে মায়ের নাম যুক্ত করার সিদ্ধান্তকে ‘লৈঙ্গিক সমতার পক্ষে বড় একটি পদক্ষেপ’ হিসেবে দেখছে।

কাবুলের পার্লামেন্ট সদস্য মারিয়াম সামা এক টুইটে সন্তানের পরিচয়পত্রে মায়ের নাম যোগ করার আন্দোলনে যারা যারা ‘অক্লান্ত পরিশ্রম’ করেছেন তাদের ধন্যবাদ দিয়েছেন।

আমাদের সংগ্রাম সফল হয়েছে — বলেছেন তিনি।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসেবে না তালেবান নেতারা

আফগানিস্তানের তালেবান নেতারা দেশটির সরকার ঘোষিত আলোচক দলের সঙ্গে সংলাপে বসবে না। তালেবান বলেছে, সরকার যে আলোচক দল ঘোষণা করেছে তাতে সমাজের সব শ্রেণির প্রতিনিধিত্ব নেই। গতকাল শনিবার এক বিবৃতিতে তারা বলেছে, সব পক্ষের সমন্বয়ে একটি আলোচক দল গঠন করতে... আরও পড়ুন