সংলাপে না বসে ইরান সুযোগ হাতছাড়া করেছে:যুক্তরাষ্ট্র

রিডার::যুক্তরাষ্ট্র

শনিবার, ১১ জুলাই, ২০২০ ০১:২৮:১৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করলো ইরান।সুযোগ তো বার বার আসেনা বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক ।

সম্প্রতি আল-মনিটরকে দেয়া এক সাক্ষাৎকারে হুক ইরানের বিরুদ্ধে তার দেশের অভিযোগগুলির পুনরাবৃত্তি করেন।

তিনি বলেন, ওয়াশিংটনের পক্ষ থেকে বারবার সরাসরি আলোচনায় বসার যে প্রস্তাব দেয়া হচ্ছে তা ইরান প্রত্যাখ্যান করছে। একইসঙ্গে তিনি তেহরানকে আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়ে বলেন, সংলাপে বসলে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানকে ‘আরো বড় সমঝোতা’র যে প্রস্তাব দিয়েছিলেন তা অর্জিত হতে পার।

ব্রায়ান হুক বলেন, ইরানের সঙ্গে আলোচনায় বসতে ওয়াশিংটন তাড়াহুড়ো করছে না কারণ দেশটির ওপর ট্রাম্প প্রশাসন ‘সর্বোচ্চ চাপ প্রয়েগের’ যে নীতি গ্রহণ করেছে তাতে দৃশ্যত কাজ হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান আরো দাবি করেন, সম্ভাব্য আলোচনা শেষে যে চুক্তি সই হবে তাতে কোনো অবস্থাতেই ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধেকরণ করতে দেয়া হবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ সেদেশের শীর্ষস্থানীয় নেতারা গত বছর থেকে অসংখ্যবার ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন।

তারা এমন সময় এ আগ্রহ প্রকাশ করছেন যখন ট্রাম্প প্রশাসন ২০১৮ সালে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে কথিত আলোচনা প্রসঙ্গে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী তার দেশের নীতি ঘোষণা করেছেন। তিনি ওয়াশিংটনের সঙ্গে যেকোনো আলোচনা নাকচ করে বলেছেন, ইরানের সামরিক শক্তি খর্ব করার লক্ষ্যে আমেরিকা তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চায়।

তিনি বলেন, ইরানের সামরিক শক্তিমত্তায় ভীত হয়ে হামলা করতে না পেরে তারা এখন এই শক্তিমত্তা খর্ব করতে চায় যাতে পরবর্তীতে শক্তিহীন ইরানের সঙ্গে যেমন খুশি তেমন আচরণ করতে পারে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

চলতি বছরের শীতে করোনা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করছে সরকার। সেই পরিস্থিতিতে... আরও পড়ুন

মোকাবেলায় সংশ্লিষ্টদের

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি পারসেল পাঠানো হয়। সেই প্যাকেটে ছিল একখানা... আরও পড়ুন

ট্রাম্পের কাছে একটি পারসেল

বি-টাউন অভিনেত্রী আনুশকা শর্মা ‘সীতা’ হয়ে ‘আদিপুরুষ’ সিনেমায় হাজির হতে যাচ্ছেন। আর সেই সিনেমায় ‘বাহুবলী’... আরও পড়ুন

সিরিয়ায় উত্তরাঞ্চলে রাশিয়ার সেনাদের সঙ্গে মার্কিন সেনাদের ফের হাতাহাতির ঘটনা ঘটেছে। এতে চার মার্কিন সেনা... আরও পড়ুন

রাশিয়ার সেনাদের সঙ্গে

আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল আজ রবিবার ফিরে গেছেন সিঙ্গাপুরে। সকাল সাড়ে ৭টার... আরও পড়ুন

বিজ্ঞানী ড. বিজন কুমার

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি... আরও পড়ুন

রিয়ার অ্যাডমিরাল আলী

বিয়েটা সুলায়মানের কাছে প্রতারণা ফাঁদে ফেলে আয়ের উৎস ছিল। একের পর এক বিয়ে করে যাচ্ছিলেন... আরও পড়ুন

প্রতারণা ফাঁদে ফেলে

জোকার সেজে গেলো বছর কোটি কোটি ডলার কামিয়েছেন হোয়াকিন ফিনিক্স। বছর শেষে অস্কার ও বাফটা... আরও পড়ুন

জোকার সেজে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।