সংরক্ষিত মহিলা আসনে ভোট ৪ মার্চ

রিডার::ঢাকা

রবিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৯ ০৭:২৪:৫০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সোমবার, যাচাই বাছাই ১২

ফিচার ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট আগামি ৪ মার্চ অনুষ্ঠিত হবে। মনােনয়ন দাখিল ১১ ফেব্রুয়ারি সোমবার, যাচাই বাছাই ১২ ফেব্রুয়ারি। প্রত্যাহার ১৬ ফেব্রুয়ারি।

আজ রবিবার বিকাল তিনটায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে তার সভা কক্ষে কমিশনের ৪৫তম সভা শেষে সংষবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ এ কথা জানান।

তিনি বলেন, সংসদে মহিলাদের জন্য যেভাবে সংরক্ষিত আসন রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি একটি ও অন্যান্যদের মধ্যে স্বতন্ত্র তিনটি আসনের বিপরীতে একটি আসনে প্রাথী দিতে পারবে। বিএনপি শপথ নেয়ার পরে তারা প্রাথী দিতে পারবে। তারআগে সেই আসনটি স্থগিত থাকবে।

আসনবণ্টন বিদ্যমান আইন অনুযায়ী সংরক্ষিত আসনের মহিলা সদস্যদের জন্য কোনও নির্ধারিত নির্বাচনি এলাকা নেই। তারা কেবল দলীয় বা জোটের সদস্য হিসেবে পরিচিত হবে। এক্ষেত্রে দল বা জোটের প্রাপ্ত আসনের ভিত্তিতে মহিলা আসন বণ্টিত হবে।

সংবিধান অনুসারে বর্তমানে সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ৫০। এই ৫০ সংখ্যাকে ৩০০ (দেশের নির্বাচনি এলাকা) দিয়ে ভাগ করলে যে ভাগফল পাওয়া যাবে তাকে কোনও দল বা জোটের যে সংখ্যক সদস্য শপথ নিয়েছেন তা দিয়ে গুণ করলে যে ফল পাওয়া যাবে, সেই সংখ্যক মহিলা সদস্য হবে ওই দল বা জোটের।

গুণফল ভগ্নাংশ হলে সেক্ষেত্রে শূন্য দশমিক ৫ বা তার থেকে বেশি সংখ্যকের জন্য একটি আসন পাওয়া যাবে। অবশ্য এক্ষেত্রে বণ্টিত আসন সংখ্যা মোট আসনের থেকে বেড়ে গেলে ভগ্নাংশের হিসাবে হেরফের হতে পারে। আইনে কোনও কোনও ক্ষেত্রে লটারির বিধানও রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

পুলিশ হেফাজতে নির্যাতনে মারা যাওয়া কৃষাঙ্গ জর্জ ফ্লয়েড করোনা ভাইরাস আক্রান্ত ছিলেন বলে তার মৃত্যু... আরও পড়ুন

নির্যাতনে মারা যাওয়া

ভারতে করোনা ভাইরাসের শন্যাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। বিশ্বের দ্বিতীয় জনবহুলে এ দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়... আরও পড়ুন

আজ বুধবার জানিয়েছে,

কৃষাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার অষ্টম দিনেও যুক্তরাষ্ট্রে কারফিউ ভেঙ্গে বিক্ষোভ অব্যহত রয়েছে। সিএনএস বলছে, গতকাল... আরও পড়ুন

হত্যার অষ্টম দিনেও

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল মঙ্গলবার পর্যন্ত দেশে ৭০৯ জন মারা গেছে। কভিড রোগী শন্যাক্ত... আরও পড়ুন

পরিস্থিতির আরও অবনতি

করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৩৭ জন গত ২৪ ঘন্টায় মারা গেছেন। যাতে করে দেশে মৃতের... আরও পড়ুন

ঠেকলো ৭০৯জ

গত ২৫ মে, সোমবার। যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে স্থানীয় সময় সন্ধ্যা। দেশটিতে প্রতিবাদের যে... আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের মিনেসোটা

করোনার এই মহামারিতে মানবতাও যেন আজ থমকে গেছে! করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ জ্বর, কাশি ও শ্বাসকষ্ট... আরও পড়ুন

কাশি ও শ্বাসকষ্ট নিয়ে

চীনের স্বার্থে আঘাত হানলে ‘চূড়ান্ত প্রতিক্রিয়া’ দেখানো হবে বলে ওয়াশিংটনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে বেইজিং।... আরও পড়ুন

হুঁশিয়ারি উচ্চারণ করেছে

সাত মাসে এসে নয়া করোনা ভাইরাস তার শক্তি হারাচ্ছে বলে ইতালির বাঘা বাঘা চিকিৎসকদের দাবিকে... আরও পড়ুন

উড়িয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য

যুক্তরাষ্ট্র দুই বছর আগেই ইরানের আট কোটি মানুষের বিরুদ্ধে ‘হাঁটু দিয়ে গলা চেপে ধরার’ কৌশল... আরও পড়ুন

আত্মসমর্পন করেনি

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।