সংরক্ষিত মহিলা আসনে ভোট ৪ মার্চ

রিডার::ঢাকা

রবিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৯ ০৭:২৪:৫০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সোমবার, যাচাই বাছাই ১২

ফিচার ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট আগামি ৪ মার্চ অনুষ্ঠিত হবে। মনােনয়ন দাখিল ১১ ফেব্রুয়ারি সোমবার, যাচাই বাছাই ১২ ফেব্রুয়ারি। প্রত্যাহার ১৬ ফেব্রুয়ারি।

আজ রবিবার বিকাল তিনটায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে তার সভা কক্ষে কমিশনের ৪৫তম সভা শেষে সংষবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ এ কথা জানান।

তিনি বলেন, সংসদে মহিলাদের জন্য যেভাবে সংরক্ষিত আসন রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি একটি ও অন্যান্যদের মধ্যে স্বতন্ত্র তিনটি আসনের বিপরীতে একটি আসনে প্রাথী দিতে পারবে। বিএনপি শপথ নেয়ার পরে তারা প্রাথী দিতে পারবে। তারআগে সেই আসনটি স্থগিত থাকবে।

আসনবণ্টন বিদ্যমান আইন অনুযায়ী সংরক্ষিত আসনের মহিলা সদস্যদের জন্য কোনও নির্ধারিত নির্বাচনি এলাকা নেই। তারা কেবল দলীয় বা জোটের সদস্য হিসেবে পরিচিত হবে। এক্ষেত্রে দল বা জোটের প্রাপ্ত আসনের ভিত্তিতে মহিলা আসন বণ্টিত হবে।

সংবিধান অনুসারে বর্তমানে সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ৫০। এই ৫০ সংখ্যাকে ৩০০ (দেশের নির্বাচনি এলাকা) দিয়ে ভাগ করলে যে ভাগফল পাওয়া যাবে তাকে কোনও দল বা জোটের যে সংখ্যক সদস্য শপথ নিয়েছেন তা দিয়ে গুণ করলে যে ফল পাওয়া যাবে, সেই সংখ্যক মহিলা সদস্য হবে ওই দল বা জোটের।

গুণফল ভগ্নাংশ হলে সেক্ষেত্রে শূন্য দশমিক ৫ বা তার থেকে বেশি সংখ্যকের জন্য একটি আসন পাওয়া যাবে। অবশ্য এক্ষেত্রে বণ্টিত আসন সংখ্যা মোট আসনের থেকে বেড়ে গেলে ভগ্নাংশের হিসাবে হেরফের হতে পারে। আইনে কোনও কোনও ক্ষেত্রে লটারির বিধানও রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

করোনা ভাইরাসের অপেক্ষায় গোটা বিশ্ব। সবে মোটে ভ্যাকসিন বাজারে আনার ঘোষনা দিয়েছে রাশিয়া। চীনা বিজ্ঞানীরা... আরও পড়ুন

বিজ্ঞানীরা ভ্যাকসিন

মুসলিম দেশগুলোর তুমুল বিরোধীতার মধ্যেই সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের শান্তি চুক্তিতে গেছে ইসরায়েল।... আরও পড়ুন

আজ শুক্রবার যুবরাজ

তালেবানকে দেওয়া প্রতিশ্রুতি মোতাবেক শেষ ভাগের চারশ বন্দীকে মুক্তি দিতে শুরু করেছেন আফগান সরকার। এদের... আরও পড়ুন

প্রতিশ্রুতি মোতাবেক শেষ

কোকড়া চুলের তাহমিনা গোসল সেরে সকাল অফিসে বেরিয়ে যায়। সারা দিন কখনও ক্লিপ দিয়ে চুল... আরও পড়ুন

কখনও ঝুটি। আর যদি

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের নাগরিকত্ব নিয়ে হর হামেশ আশঙ্কায় থাকেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেটা সাবেক প্রেসিডেন্ট বারাক... আরও পড়ুন

প্রেসিডেন্ট বারাক হোসেন

কর্মচারীদের মারধরে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিনজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ এসেছে।গতকাল বৃহস্পতিবার দুপুরে সদর... আরও পড়ুন

বৃহস্পতিবার দুপুরে সদর

করোনা ভাইরাসে জর্জরিত গোটা মার্কিন মুল্লক। সেই থাবা এসে পড়েছে আইফোনের বাজারেও। প্রতিবছর সেপ্টেম্বর মাসে... আরও পড়ুন

সেপ্টেম্বর মাসে বাজারে

সংযুক্ত আরব আমিরাত (ইউএ) ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়ার পর ফিলিস্তিনির ইসলামি প্রতিরোধ... আরও পড়ুন

ইসরাইলের সঙ্গে

একটি টেলি অনুষ্ঠানে কেবিন ক্রুদের হেয় এবং উপস্থাপনার সময় শাহরিয়ার নাজিম জয়ের আচরণকে 'অশালীন ও আপত্তিকর'... আরও পড়ুন

'অশালীন ও আপত্তিকর'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিমদের উদ্দেশে বলেছেন -- তোমরা যারা এতিম, তাদের ব্যথা আমরা বুঝি। আমিও... আরও পড়ুন

সকালে ঘুম থেকে উঠে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।