সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে আওয়ামী লীগ

রিডার:: ঢাকা

সোমবার, ৩১ ডিসেম্বর, ২০১৮ ০১:৩১:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ক্ষমতাসীন আওয়ামী লীগ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেসরকারিভাবে ২৫৯টি আসনে জয় পেয়েছে।নৌকার এই অভাবনীয় জয়ের ফলে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা টানান তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘোষিত ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে পেয়েছে ২৫৯টি আসন। এইচ এম এরশাদের জাতীয় পার্টি (জাপা) পেয়েছে ২০টি, বিএনপি পেয়েছে ৫টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, জাসদ ২টি, বিকল্পধারা ২টি, গণফোরাম ২টি, তরিকত ফেডারেশন ও জেপি ১ করে আসন পেয়েছে। স্বতন্ত্র প্রার্থী পেয়েছেন ৩টি আসন।

জোটগতভাবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৮৮ আসন। আর ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র ৭টি আসন। বিএনপিকে সঙ্গে নিয়ে নির্বাচনে আসা জাতীয় ঐক্যফ্রন্টের ভরাডুবি হয়েছে।

ঐক্যফ্রন্টের চেয়ে বেশি আসন পেয়েছে মহাজোটের শরিক জাতীয় পার্টি (জাপা)।

জাপা ২০টি আসন পাওয়ায় ঐক্যফ্রন্টের বদলে আবারও সংসদে বিরোধী দলের আসনে বসতে যাচ্ছেন এইচ এম এরশাদ।

এদিকে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট থেকে যারা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, ফল প্রত্যাখ্যান করায় তাঁরা শপথ নাও নিতে পারে।

জাতীয় ঐক্যফ্রন্ট ভোটগ্রহন শেষ হলে ভোটের ফলাফল প্রত্যাখ্যান করে নির্দলীয় সরকারের অধীনে পুনঃনির্বাচনের দাবি জানান।

জাতীয় ঐক্যফ্রন্টের অনেক নেতাই এই নির্বাচনকে প্রহসনের নির্বাচন বলে আখ্যায়িত করেছে। এই নির্বাচন ভবিষ্যতে ‘জাতিকে সমস্যার’ মধ্যে ফেলবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন গতকাল রবিবার সকাল ৮টা থেকে শুরু হওয়ার পর থেকে বেশ কয়েকটি আসনে নির্বাচনী সহিংসতা ঘটে। এইসব নির্বাচনী সহিংসতায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বিরোধী দলের নানান অভিযোগের মধ্যে শেষ হয় নির্বাচনের ভোট গ্রহণ। কোথাও কোথাও বিএনপির প্রার্থীরা নির্বাচন বর্জন করেন।

নির্বাচনী সহিংসতার কারণে ৩টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছিল। ওই কেন্দ্রগুলোতে নতুন করে ভোট গ্রহণ করা হলে ওই কেন্দ্রের আসন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ফল ঘোষণা করা হবে।

এদিকে যদিও বিএনপির পক্ষ থেকে এতদিন বলা হচ্ছিল যে জামায়াত নির্বাচনে নেই। কিন্তু ধানের শীষ প্রথীক নিয়ে নির্বাচন করা জামায়াতের ২২ প্রার্থী এক বিবৃতির মাধ্যমে ভোট বর্জনের ঘোষণা দেয়।

ভোটগহণের পর নির্বাচনের ফল গণনা শুরু হলে তারপর থেকে একে একে ফল ঘোষণা হতে থাকে। ফল ঘোষণায় দেখা যায় আওয়ামী লীগের প্রার্থীরা প্রতিটি আসনে নিরঙ্কুশভাবে জয়লাভ করছে।

এই কারণে ঐক্যফ্রন্টের অনেক প্রার্থী নির্বাচন বর্জন করে এর ফল প্রত্যাখ্যান করেছেন। এছাড়াও তাঁরা এই নির্বাচনের জন্য ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছে।

বিএনপি যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ইসিতে সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি একটা গেজেট দিলেই হত যে নৌকা ২৯৯ আসন বা দইশ সাড়ে নিরানব্বই আসন পেয়ে গেছে।

ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামাল হোসেন বলেন, অবিলম্বে এই প্রহসনের নির্বাচন বাতিল করা হোক। এই নির্বাচন কথিত ফলাফল আমরা প্রত্যাখ্যান করছি এবং সেই সঙ্গে নির্দলীয় সরকারের অধীনে পুনঃনির্বাচন দাবি করছি।

এছাড়াও এই দাবি না মানলে আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন ড. কামাল।

এদিকে গণতান্ত্রিক জোট এই নির্বাচনকে তামাশা আখ্যায়িত করে নতুন নির্বাচনের দাবি করেছে।

এসব অভিযোগ ও নির্বাচনী ফলাফলের প্রত্যাখ্যানের মাঝে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম বলেন, বিদেশি পর্যবেক্ষক আমাদের বাংলাদেশের আজকের যে নির্বাচন হল তা প্রশংসা করেছেন। তার বলছে অত্যন্ত সুষ্ঠু এবং সুচারুভাবে এই নির্বাচন পরিচালিত হয়েছে।

১০ বছর পর অংশগ্রহণমূলক এই নির্বাচনে গতকাল ২৯৯টি আসনে নির্বাচন হয়ে। গাইবান্ধা-৩ আসনের একজন প্রার্থী মারা যান। তাই ওই আসনটিতে আগেই ভোট স্থগিত করা হয়েছিল। সেখানে পরে ভোট নেওয়া হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশে এবার মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন, ১ হাজার ৮৬১ জন। মোট ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন। তরুণ ভোটার প্রায় ২ কোটি ৪০ লাখ।

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীন ভোটের দাবিতে ২০১৪ সালের নির্বাচন বর্জনকারী দল বিএনপি ১০ বছর পর দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ নেয়।

২০১৪ সালে নির্বাচনে না আসার কারণে বড় সমস্যার মুখোমুখি হয় বিএনপি। বিএনপি তিন মাস আন্দোলন করে আওয়ামী লীগ সরকারকে হটাতে চেষ্টা করলেও তাদের এই চেষ্টা ব্যর্থ হয়। এরপর বিএনপি বড় ধাক্কা খায় এই বছরের শুরুতে দুর্নীতির মামলায় তাদের নেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে যেতে হওয়ায়।

পরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অস্বিত্বেও লড়াইয়ে গণফোরামের ড. কামাল হোসেনের সঙ্গে ঐক্যফ্রন্ট গঠন করে নির্বাচনে যায়।

এদিকে ২০১৪ সালের নির্বাচনে না আসায় আওয়ামী লীগ পেয়েছিল ২৩৪টি আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণে নির্বাচনে ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনের চেয়ে বেশি আসন পেয়েছে আওয়ামী লীগ।

বিজয়ী দলকে অভিনন্দন জানিয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আওয়ামী লীগকে অভিনন্দন জানাই, তাঁরা বিপুল ভোটে জয়লাভ করেছেন। এই নির্বাচন উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে, যেন গণতান্ত্রিক ধারাবাহিকতা বজায় থাকে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

কমিটিতে সভাপতি শেখ

নৌকার হাল হাসিনার হাতেই

সভাপতির পদটি অনেকটা অনুমেয় থাকলেও সাধারণ সম্পাদকের পদ নিয়ে জল্পনা-কল্পনার শেষ ছিল না। আওয়ামী লীগের নতুন কমিটিতে সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরই থাকছেন। আজ শনিবার আওয়ামীলীগের... আরও পড়ুন

নেতার নামও আলোচনায়

কে হচ্ছেন আওয়ামী লীগের সম্পাদক

সামনে আসছে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন।এরই মধ্যে আলোচনার শীর্ষে আসছে কে হতে যাচ্ছেন পরবর্তী সাধারণ সম্পাদক। বেশকিছু নেতার নামও আলোচনায় উঠে আসছে দলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদটিতে। প্রতিবারেই জাতীয় সম্মেলনে সাধারণ... আরও পড়ুন

আওয়ামী লীগের

এমপিরা আ’লীগের উপজেলা কমিটিতে থাকবে না: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সংসদ সদস্যরা উপজেলা পর্যায়ের কমিটিতে বা কমিটির শীর্ষ পর্যায়ে থাকতে পারবেন না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ শুক্রবার ধানমন্ডিতে দলটির... আরও পড়ুন