শেষ দিনের মনোনয়নপত্র দাখিলে জমজমাট ছিল ইসি

রিডার::ঢাকা

বুধবার, ১ জানুয়ারী, ২০২০ ১২:২৪:১৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
উৎসাহ-উদ্দীপনা ছিল দুই

উৎসবমুখর পরিবেশে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা। মনোনয়নপত্র দাখিলকে কেন্দ্র করে দিনভর উৎসাহ-উদ্দীপনা ছিল দুই রিটার্নিং অফিসারের কার্যালয়ে। আচরণবিধি ভঙ্গ করে মিছিল, শ্লোগান এবং নেতাকর্মীদের বহর নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী অনেক প্রার্থী।

আচরণ বিধি লংঘন ঠেকাতে কার্যকর উদ্যোগ ছিল না নির্বাচন কমিশনের (ইসি)। আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত মেয়র প্রার্থীসহ অধিকাংশ প্রার্থীরা আজ মঙ্গলবার শেষ দিনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। দুই সিটিতে মেয়র পদে ১৪জন মনোনয়ন জমা দেন। এর আগে দুই সিটিতে মেয়র পদে মোট ১৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন ২০৬০ জন। জমা দিয়েছেন ১০২৫ জন। আগামীকাল ২ জানুয়ারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র বাছাই করা হবে। রাজনৈতিক দলের বাইরে এবার স্বতন্ত্রভাবে কেউই প্রার্থী হননি। স্বতন্ত্র প্রার্থী হতে ৩শ ভোটারের সমর্থণসূচক স্বাক্ষরের কারণে দুইজন মনোনয়ন ক্রয় করলেও শেষ পর্যন্ত জমা দেননি।

শেষদিনে দুই রিটার্নিং কর্মকর্তার কার্যালয় ছিল প্রার্থী ও সমর্থকদের সরব উপস্থিতি। নিজ প্রার্থীরা পক্ষে এসময় তারা স্লোগানও দিয়েছেন। নির্বাচনী আচরণবিধি অনুযায়ি একজন প্রার্থীর সঙ্গে ৫ জনের বেশি উপস্থিতির সুযোগ না থাকলেও অধিকাংশ মেয়র প্রার্থী সেটা অমান্য করেছেন।

অনেক কাউন্সিলর প্রার্থীও বিপুল সংখ্যাক কর্মী-সমর্থকদের সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তাদেরকে মৌখিকভাবে সতর্কও করা হয়েছে।

মেয়র পদে ১৪ জন

দুই রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে দুই সিটিতে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ১৪জন মনোনয়ন জমা দিয়েছেন। এর মধ্যে উত্তর সিটিতে ৭জন এবং দক্ষিণ সিটিতেও ৭জন। উত্তর সিটিতে মেয়র প্রার্থীরা হলেন-আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, জাতীয় পার্টি-জাপার জিএম কামরুল ইসলাম, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশর ফজলে বারী মাসউদ, এনপিপি’র আনিসুর রহমান দেওয়ান। দক্ষিণে আওয়ামী লীগের শেখ ফজলে নুর তাপস, বিএনপির ইশরাক হােসেন, জাতীয় পাটি-জাপার মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলন মো :আবদুর রহমান, এনপিপির বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মােঃ আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা, গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

কাউন্সিলর পদে ১০২৫ জন

উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও ১৮টি সংরক্ষিত নারী ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। উত্তরে মনোনয়ন জমা দিয়েছেন ৪৬৩ কাউন্সিলর জন। দক্ষিণের ৭৫টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ জন ও ২৫টি সংরক্ষিত নারী ওয়ার্ডে সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সবমিলিয়ে এই সিটিতে মনোনয়ন দাখিল করেছেন ৫৬২ জন। দুই সিটিতে কাউন্সিলর পদে ১ হাজার ২৫ জন মনোনয়ন দাখিল করেছেন।

প্রার্থীদের মনোনয়ন জমা ও বিধিভঙ্গ

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের মূল ভবনের সঙ্গে নির্বাচন প্রশিক্ষণ ইনিস্টিটিউটে ঢাকা উত্তর সিটির রির্টানিং কর্মকর্তার কার্যালয়। এখানে মঙ্গলবার সকাল থেকেই ছিল প্রার্থী ও সমর্থকদের উপচে পড়া ভিড়। বেলা সাড়ে ১২টায় আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম মনোনয়ন জমা দিতে আসেন।

অন্যদিকে বেলা সোয়া ১২ টায় ঢাকা দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসেন শেখ ফজলে নুর তাপস। নির্বাচনী আইন অনুযায়ী, প্রস্তাবকসহ পাঁচজনের বেশি ব্যক্তি নিয়ে প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার দপ্তরে আসতে পারবেন না। আবার কোনো বহরও নিয়ে যাওয়া যাবে না।

তবে আতিকুল ও তাপসের মনোনয়নপত্র জমা দেয়ার আগে দুই রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে শতাধিক নেতা-কর্মী ভিড় করেন। এই দুই মেয়র প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌছানোর সঙ্গে সঙ্গে শতাধিক নেতা-কর্মী তাদের ঘিরে ধরেন। তার আগে ৩০টি ব্যক্তিগত গাড়ি ও মাইক্রোবাস নিয়ে তার গাড়িবহর সেখান থেকে রওনা দেয়। সাথে ছিল একটি পুলিশেরও গাড়ি।

গাড়িগুলো রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের খানিকটা দূরে রাখা হয়। একটি গাড়ি নিয়েই তিনি ইসি কার্যালয়ের সীমানার মধ্যে প্রবেশ করেন। সঙ্গে ছিলেন ঢাকা উত্তর শাখা আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এ মান্নান, এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন। আতিকুল উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তার হাতে মনোনয়নপত্র জমার সময় নেতাকর্মীরা ‘জয় বাংলা’ স্লোগান দিতে শুরু করেন।

কিন্তু তখন স্লোগান বন্ধ করার জন্য আতিকুল তাদের অনুরোধ জানান। এ বিষয়ে জানতে চাইলে আতিকুল বলেন, রিটার্নিং কর্মকর্তার কাছে তারা পাঁচজনই এসেছেন। বাইরে কোনো শোভাযাত্রা হয়নি।

বেলা সোয়া ১২টায় দিকে মনোনয়নপত্র জমা দিতে রাজধানীর সাদেক হোসেন কমিউনিটি সেন্টারে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসেন ঢাকা দক্ষিণের আওয়ামী লীগের মেয়র প্রার্থী তাপস।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল, তাপসের ভাই যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশসহ সিনিয়র নেতৃবৃন্দকে সঙ্গে নিয়েই তিনি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রবেশ করেন।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন তাপসের মনোনয়নপত্র গ্রহণ করেন এবং যাতে আচরণবিধি লংঘন না হয়, সে বিষয়টি খেয়াল রাখার পরামর্শ দেন তিনি। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তাপস। ৫ জনের বেশি নিয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রবেশে আচরণবিধি লংঘন হয়েছে কি না, এমন প্রশ্নে তাপস বলেন, তিনি নির্দিষ্ট সংখ্যক লোক নিয়েই এসেছেন। দলের সিনিয়র নেতারা তার সঙ্গে এসেছেন। কিন্তু কার্যালয়ের ভেতরে অন্যান্য কাউন্সিলর প্রার্থীরা ছিলেন।

বেলা দুইটার দিকে উত্তর সিটির বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল মনোনয়ন জমা দিতে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসেন। এসময় তার সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ইকবাল হাসান মাহমুদ টুকুসহ ১০ থেকে ১২ জন সমর্থক ছিলেন।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম বলেন, ওই সময়ে বেশ কয়েকজন সাংবাদিক তাদের সঙ্গে এখানে ঢুকেছেন। তাই কে সাংবাদিক; আর কে প্রার্থীর সঙ্গে- তা অনেক সময় চিহ্নিদ্ধত করা যায় না। তবে তিনি বিএনপি প্রার্থীকে জিজ্ঞাসা করেছেন, তার সঙ্গে কতজন আছেন। তিনি বলেছেন, পাঁচজন নিয়েই তিনি এসেছেন। অন্যদিকে বিকাল পৌনে তিনটার দিকে দক্ষিণ সিটির বিএনপি মনোনীত প্রার্থী ইশরাক হোসেন মনোনয়নপত্র জমা দেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের কাছেই তার বাস ভবন। বেলা আড়াইটার দিকে তিনি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ঢাকা সিটির সাবেক মেয়র মির্জা আব্বাস, ঢাকা মহানগর বিএনপির নেতা আবদুস সালাম ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসকে নিয়ে নিজ বাড়ি থেকে বের হন। মির্জা আব্বাস ও ইশরাক একই গাড়িতে ওঠেন। তাদের গাড়ির পেছনে আরও সাতটি গাড়িতে দলের নেতা-কর্মী ও সমর্থকেরা ছিলেন। রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের কাছে এসে সবাই গাড়ি থেকে নেমে পড়েন। তারা প্রায় ৫০ জন সেখানে ছিলেন। মির্জা আব্বাস, আবদুস সালামসহ পাঁচজনকে সঙ্গে নিয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ঢুকেন বিএনপি প্রার্থী ইশরাক। এ সময় অন্যরা বাইরে অপেক্ষা করতে থাকেন।

গত ২২ ডিসেম্বর ডিএনসিসি এবং ডিএসসিসি নির্বাচনের তফসিল ঘোষনা করে ইসি। তফসিল অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর মনোনয়ন জমার শেষ তারিখ, যাচাই বাছাই ২ জানুয়ারী, প্রত্যাহার ৯ জানুয়ারী, প্রতীক বরাদ্দ দেয়া হবে ১০ জানুয়ারী এবং ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারী। প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচারের সুযোগ পাবেন প্রতীক বরাদ্দের পর।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

ঘোষিত তফসিল অনুযায়ী

শেষদিনে চলছে মনোনয়নপত্র দাখিল

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা আজ মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী আজ মঙ্গলবার মনোনয়ন দাখিলের শেষদিন। মেয়দ পদে দলীয়ভাবে অনুষ্ঠিত এ... আরও পড়ুন

ইসির ঘোষিত তফসিল

মঙ্গলবার মনোনয়নপত্র দাখিলের শেষদিন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা আগামীকাল মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী ৩১ ডিসেম্বর মনোনয়ন দাখিলের শেষদিন। মেয়র পদে দলীয়ভাবে অনুষ্ঠিত এ... আরও পড়ুন

‘নগর পরিকল্পনাহীন বাজেট ঘোষণা করেছে দুই সিটি’

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন গুণগত কোন বিশ্লেষণ ছাড়াই নগর পরিকল্পনাহীন অনির্দিষ্ট বাজেট ঘোষণা করেছে বলে দাবি করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স (বি.আই.পি)। আজ শনিবার বাংলামটরে প্লানার্স টাওয়ারে আয়োজিত বাজেট পর্যালোচনায় এক সংবাদ সম্মেলনে এ দাবি তুলেন তারা। সংবাদ... আরও পড়ুন