শেষদিনে চলছে মনোনয়নপত্র দাখিল

রিডার::ঢাকা

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯ ১২:০৩:৪৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঘোষিত তফসিল অনুযায়ী

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা আজ মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী আজ মঙ্গলবার মনোনয়ন দাখিলের শেষদিন।

মেয়দ পদে দলীয়ভাবে অনুষ্ঠিত এ নির্বাচনে ইতিমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধীপক্ষ বিএনপি, জাতীয় পার্টি-জাপাসহ বিভিন্ন নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থীরা মনোনয়ন গ্রহণ করেছেন।

এখনো পর্যন্ত বৃহৎ রাজনৈতিক দলের কেউই মনোনয়ন জমা দেননি। তবে আজই সব প্রার্থী মনোনয়ন দাখিল করবেন। মনোনয়ন জমা দেয়ার সময় কোন ধরণের শোডাউন বা মিছিল করতে পারবেন না প্রার্থীরা।

উত্তর ও দক্ষিণের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম ও মো. আবদুল বাতেন জানিয়েছেন, মনোনয়ন জমার সময় প্রার্থীরা ৫ জনের বেশি লোক সমাবেত করতে পারবেন না। নির্বাচনী আইনানুযায়ী সম্ভাব্য প্রার্থীরা সর্বোচ্চ ৫জনকে সঙ্গে নিয়ে মনোনয়ন জমা দিতে পারবেন।

দুই সিটিতে মেয়র, সংরক্ষিত কাউন্সিলর এবং কাউন্সিলর পদে ২ হাজার ২৬০ জন মনোনয়নপত্র বিতরণ করেছেন দুই রিটার্নিং কর্মকর্তা। পক্ষান্তরে মনোনয়ন দাখিলের গতি খুবই মন্থর।

দুই সিটিতে ৩জন মেয়র প্রার্থীসহ ১৪৮জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। দুই সিটিতে মেয়র পদে ১৮জন মনোনয়নপত্র নিয়েছেন। কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে নির্বাচন হলেও দলীয়ভাবে প্রার্থী করেছে দলগুলো। এখন পর্যন্ত যেসব প্রার্থী দুই সিটির রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়ন কিনেছেন তারা আজ মঙ্গলবার বিকালের মধ্যে জমা দিয়ে প্রার্থী হতে পারবেন।

ইসির হিসাব মতে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে সোমবার পর্যন্ত মেয়র পদে ১০ জন, সাধারণ কাউন্সিলর পদে ৮২৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মেয়র পদে আওয়ামী লীগের পক্ষ থেকে দুইজন মনোনয়ন সংগ্রহ করেছেন। এর মধ্যে বর্তমান মেয়র মো. আতিকুল ইসলাম ও সালাউদ্দিন মাহমুদ।

বর্তমান মেয়র আতিকুল ইসলাম মেয়র পদ থেকে পদত্যাগ করে মনোনয়ন সংগ্রহ করেন। বিএনপির পক্ষে তাবিথ আউয়াল, জাতীয় পার্টি-জাপার জি এম কামরুল ইসলাম, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, ইসলামী আন্দোলনের শেখ মো. ফজলে বারী মাসউদ, পিডিপির শাহীন খান, এনপিপির মো. আনিসুর রহমান দেওয়ান, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির আহম্মেদ সাজ্জাদুল হক এবং স্বতন্ত্র হিসাবে স্বাধীন আক্তার আইরিন মনোয়ন নেন।

এ পর্যন্ত উত্তরে মেয়র পদে শুধু পিডিপির শাহীন খান শুধু মনোনয়ন দাখিল করেছেন। সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৭ জন মনোনয়ন জমা দিয়েছেন।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে ৮জন, সাধারণ কাউন্সিলর পদে ১০৪৭জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৯০জন মনোনয়ন সংগ্রহ করেন। মেয়র পদে দক্ষিণেও আওয়ামী লীগের পক্ষে দুইজন মনোনয়ন সংগ্রহ করেছেন। তারা হলেন, ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস ও হাজী মো. সেলিম।

বিএনপির ইশরাফ হোসেন, জাতীয় পার্টি-জাপার মোহাম্মদ সাইফুদ্দিন, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান, পিডিপির মো. বাহারানে সুলতান বাহার এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুস সামাদ সুজন মনোনয়ন কিনেছেন। মেয়র পদে বাংলাদেশ কংগ্রেস ও ইসলামী আন্দোলনের প্রার্থী শুধুমাত্র মনোনয়ন জমা দিয়েছেন। কাউন্সিলর পদে ৫৩জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ জন মনোনয়ন দাখিল করেছেন।

মেয়র পদ থেকে আতিকের পদত্যাগ : ঢাকা উত্তর সিটির (ডিএনসিসি) মেয়র পদ থেকে পদত্যাগ করেছেন আতিকুল ইসলাম। সোমবার বিকেলে তার স্বাক্ষরিত পদত্যাগ পত্রটি ডিএনসিসি সচিবের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। স্থানীয় সরকার মন্ত্রীকে পাঠানো পদত্যাগপত্রে আতিক উল্লেখ করেছেন, ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় উত্তর সিটি নির্বাচনে আওয়ামী লীগের পক্ষ থেকে আমাকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে।

উক্ত পদে মনোনয়ন দাখিলের নিমিত্তে গত ২৩ ডিসেম্বর নির্বাচন কমিশন জারীকৃত বিশেষ পরিপত্র নির্দেশনা মোতাবেক মেয়র পদ থেকে পদত্যাগ করছে ইচ্ছুক। এই অবস্থায় উত্তর সিটির করপোরেশনের মেয়র পদ থেকে আমি ৩০ ডিসেম্বর পদত্যাগ করলাম। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য মন্ত্রীকে অনুরোধ জানান তিনি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

উৎসাহ-উদ্দীপনা ছিল দুই

শেষ দিনের মনোনয়নপত্র দাখিলে জমজমাট ছিল ইসি

উৎসবমুখর পরিবেশে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা। মনোনয়নপত্র দাখিলকে কেন্দ্র করে দিনভর উৎসাহ-উদ্দীপনা ছিল দুই রিটার্নিং অফিসারের কার্যালয়ে। আচরণবিধি ভঙ্গ করে মিছিল, শ্লোগান এবং নেতাকর্মীদের বহর... আরও পড়ুন

ইসির ঘোষিত তফসিল

মঙ্গলবার মনোনয়নপত্র দাখিলের শেষদিন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা আগামীকাল মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী ৩১ ডিসেম্বর মনোনয়ন দাখিলের শেষদিন। মেয়র পদে দলীয়ভাবে অনুষ্ঠিত এ... আরও পড়ুন

দুই সিটিতে ১ হাজার ৮৬৪ মনোনয়ন ফরম বিতরণ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীতার জন্য মনোনয়নপত্র বিতরণ বেশ জমে উঠেছে। দুই সিটির মেয়র এবং ১২৯টি সাধারণ কাউন্সিলর পদে জমজমাট লড়াইয়ের আভাষ মিলছে। এখন পর্যন্ত মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর সবমিলিয়ে ১ হাজার ৮৬৪টি ফরম... আরও পড়ুন

সংশোধনের উদ্যোগ

সীমানা নির্ধারণ আইনের পরিবর্তন আনা হচ্ছে

জাতীয় সংসদের সীমানা নির্ধারণ সংক্রান্ত আইনে পরিবর্তন আনছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন করে আবারো এই আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। আজ বুধবার নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক বৈঠকে এই সংশোধনী উপস্থাপন করা হবে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, আইনে বেশ কিছু পরিবর্তন হচ্ছে।... আরও পড়ুন