২৬ বছরের অপেক্ষার অবসান

শনিবার, ১৬ জুন, ২০১৮ ১১:০২:১৬ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::নয়া দিল্লী

সময়টা তখন প্রায় ১৯৯২।

দাঙ্গা আর সাম্প্রদায়িক সহিংসতায় ভারতের মুম্বাই শহর তখন অস্থির। সেই সময় শিখ ধর্মাবলম্বী এক ব্যক্তিকে লুকিয়ে রেখেছিল শহরের এক মুসলিম পরিবার। সেই মানুষটি বাঁচার আশা ছিল না।কিন্তু নিজের সন্তান পরিচয় দিয়ে তাঁর প্রাণ বাঁচিয়ে ছিল মুসলিম পরিবারটি।

তারপর সময়ের পরিবর্তনে সেই শিখ ছেলেটি আজ বিশ্ববিখ্যাত পাচক ভিকাশ খান্না।কিন্তু কোন কারণে সেদিনের সেই দাঙ্গার পরে সেই মুসলিম পরিবারের সঙ্গে আর দেখা হওয়ার সুযোগ পাননি ভিকাশ।

গত ২৬ বছর ধরে তাদের খুজঁছিলেন তিনি।

তাদের সম্মানে রমজান মাসে এক দিন রোজা রেখে আসছিলেন ভিকাশ।

এনডিটিভির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শেফ হিসেবে বিখ্যাত ভিকাশ খান্না। ভারতেও তিনি তারকে শেফ। তবে খ্যাতির চূড়ায় উঠেও ওই মুসলিম পরিবারের কথা ভুলে যাননি তিনি।

১৯৯২ সালের পর অনেক দিন ধরে সেই পরিবারের খোঁজ পাচ্ছিলেন না বিকাশ। শেষে ২৬ বছর পর অপেক্ষার অবসান হয়েছে। প্রাণ বাঁচানো পরিবারের দেখা পেয়েছেন তিনি, তা-ও আবার রমজান মাসে। উৎফুল্ল বিকাশ ওই পরিবারের সঙ্গে ইফতারও করেছেন পুরানা দিল্লীর জামেহ মসজিদে।

এ ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট দিয়েছেন বিকাশ খান্না।

 

 

নব্বেই দশকের শুরু সেই ঘটনা সম্পর্কে তিনি বলেন, ওই সময় মুম্বাইয়ের একটি হোটেলে প্রশিক্ষণ নিচ্ছিলেন তিনি। ১৯৯২ সালের ডিসেম্বরে যখন দাঙ্গার সূত্রপাত হয়, তখন হোটেলেই আটকে পড়েছিলেন বিকাশ।

সেখানে কয়েক দিন থাকার পর ভাইয়ের খোঁজে নিরাপদ আশ্রয় ছেড়ে বের হয়েছিলেন তিনি। কিন্তু পড়ে যান গন্ডগোলে। ঠিক তখনই এক মুসলিম পরিবার তাঁকে আশ্রয় দেয়।

ফেসবুকে লেখা পোস্টে বিকাশ আরও লিখেছেন, হামরাকারীদের হাত থেকে বাঁচাতে ওই পরিবার তাঁকে ‘সন্তান’ বলে পরিচয় করিয়ে দেয়। প্রায় দুই দিন সেখানেই ছিলেন বিকাশ। পরে নিরাপদেই বাড়ি ফিরে যেতে পেরেছিলেন তিনি।

এত দিন ধরে সেই পরিবারের খোঁজ করছিলেন বিখ্যাত এই শেফ।

অবশেষে গত সোমবার এক টুইট বার্তায় তিনি জানান, খোঁজ পেয়েছেন। প্রাণ বাঁচানো পরিবারের সঙ্গে ইফতারের পর লেখা টুইটে বিকাশ লিখেছেন, ‘হৃদয়গ্রাহী সন্ধ্যা। সমস্ত হৃদয়। চোখের পানি। যন্ত্রণা। গর্ব। সাহস। মানবতা। কৃতজ্ঞতা।’

বিকাশ খান্নার এ ঘটনা এরই মধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। অনেকেই বিকাশের প্রশংসা করছেন। অসাম্প্রদায়িকতাই ভারতের সত্যিকারের চরিত্র—এমন মন্তব্য করেছেন কেউ কেউ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।