শুভ জন্মদিন প্রধানমন্ত্রী!

রিডার::ফয়েজ-উন-নেছা

সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০১:৫৪:০৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
৭৪ বছর বয়সে পর্দাপণ

শেখ হাসিনা

আজ ২৮ সেপ্টম্বর ৭৪ বছর বয়সে পর্দাপণ করলেন শেখ হাসিনা। শুভ জন্মদিন প্রধানমন্ত্রী! ১৯৭৪ সালের এই দিনের গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেসা মুজিবের ঘরে জেষ্ঠ সন্তান শেখ হাসিনার জন্ম।

যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ প্রতিরোধ, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচার, পার্বত্য চট্টগ্রামের ঐতিহাসিক শান্তিচুক্তি সম্পাদন, একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি, ডিজিটাল বাংলাদেশ নির্মাণসহ জাতীয় জীবনের বহুক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন তিনি।

গত এক দশক ধরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার কারণে যুক্তরাষ্ট্রেই জন্মদিন কাটাতে হচ্ছিল শেখ হাসিনাকে।

স্বাধীন বাংলাদেশের ইতিহাসে অনন্য ইতিহাস সৃষ্টি করেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

পরপর তিনবার এবং এ পর্যন্ত চারবার প্রধানমন্ত্রী হওয়ার ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। নিজের বলিষ্ঠ নেতৃত্ব ও সাহসী কর্মকাণ্ড দিয়ে আরো আগেই জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন শেখ হাসিনা।

এবছর করোনাভাইরাস মহামারীর কারণে দেশেই অবস্থান করছেন শেখ হাসিনা। ফলে নেতা-কর্মীরা এবার দেশেই পাচ্ছেন তাদের নেত্রীকে।

ঘটা করে জন্মদিন পালন না করতে নেতাকর্মীদের প্রতি নির্দেশনা দিলেও আওয়ামী লীগের পক্ষ থেকে কিছু কর্মসূচি নেওয়া হয়েছে।

পরিবারের কাছে ‘হাসু’ নামে পরিচিত বঙ্গবন্ধু কন্যার শৈশব-কৈশোর কেটেছে মধুমতি নদীর তীরবর্তী টুঙ্গিপাড়ায়। সেখানে এক পাঠশালায় তার শিক্ষাজীবনের শুরু।

১৯৫৪ সালের নির্বাচনে বঙ্গবন্ধু প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে পরিবারকে ঢাকায় নিয়ে আসেন।

ঢাকায় শেখ হাসিনার শিক্ষাজীবন শুরু হয় টিকাটুলির নারী শিক্ষা মন্দিরে, যা এখন শেরেবাংলা গার্লস স্কুল অ্যান্ড কলেজ নামে পরিচিত। এরপর ১৯৬৫ সালে আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করেন তিনি। পরে ইডেন কলেজে ভর্তি হয়ে ১৯৬৬-৬৭ সালে ছাত্রলীগ থেকে কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন তিনি।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে পড়ার সময় রোকেয়া হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন শেখ হাসিনা। ছাত্রলীগের নেত্রী হিসেবে তিনি আইয়ুববিরোধী আন্দোলন এবং ৬ দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন।

বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তানি শাসক গোষ্ঠী আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করলে তার জীবন ও পরিবারের উপর নেমে আসে গভীর বিপদাশঙ্কা। ওই ঝড়ো দিনেই বঙ্গবন্ধুর আগ্রহে ১৯৬৮ সালে পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার সঙ্গে শেখ হাসিনার বিয়ে হয়।

এক বর্ণাঢ্য সংগ্রামমুখর জীবন এই নারীর।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুকে পাকিস্তানি বাহিনী গ্রেপ্তার করে পাকিস্তানে নিয়ে যাওয়ার পর গোটা পরিবার ঢাকায় গৃহবন্দি ছিলেন। অবরুদ্ধ বাংলাদেশে ১৯৭১ সালের ২৭ জুলাই শেখ হাসিনা প্রথম মা হন। সজীব ওয়াজেদ জয়ের জন্মের দুই বছর পর ১৯৭২ সালের ৯ ডিসেম্বর মেয়ে সায়মা হোসেন পুতুলের জন্ম হয়।

১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু নিহত হওয়ার আগে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে শেখ হাসিনা জার্মানিতে স্বামীর কাছে গিয়েছিলেন। সেখানে অবস্থানকালে তিনি পরিবারের সবাইকে হারানোর খবর পান।

১৯৭৫ সালের পটপরিবর্তনের পর ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের দুঃসময়ে দলীয় প্রধানের দায়িত্ব নেন শেখ হাসিনা। এরপর চার দশক ধরে দেশের এই প্রধান রাজনৈতিক দলের নেতৃত্ব দিয়ে রাজনীতির মূল স্রোতধারার প্রধান নেতা হিসেবে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেন।

১৯৮৬ সালের সংসদ নির্বাচনে অংশ নিয়ে বিরোধীদলের নেতা নির্বাচিত হন শেখ হাসিনা। সামরিক শাসনবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেন তিনি। সেই আন্দোলনে ১৯৯০ সালে এইচ এম এরশাদের পতন ঘটে।

১৯৯১ সালের সংসদ নির্বাচনের মধ্য দিয়ে গঠিত পঞ্চম জাতীয় সংসদে বিরোধী দলের নেতা নির্বাচিত হন তিনি।

পাঁচ বছর বাদের নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে সরকার গঠন করে এবং সে বছরের ২৩ জুন দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ হাসিনা। তার সরকারের আমলেই ভারতের সঙ্গে স্বাক্ষরিত হয় ঐতিহাসিক গঙ্গার পানি বণ্টন চুক্তি, সম্পাদিত হয় পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি।

২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ পরাজিত হয়। দলটির পক্ষ থেকে দাবি করা হয়, ষড়যন্ত্র ও কারচুপির মাধ্যমে তাদের হারানো হয়েছে।

বিএনপি-জামায়াত জোট সরকার আমলে ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড নিক্ষেপ করে শেখ হাসিনাকে হত্যার চেষ্টা চালানো হয়। তিনি বেঁচে গেলেও ওই হামলায় ২৪ জন নিহত এবং কয়েকশ নেতা-কর্মী আহত হন।

এরপর ২০০৭ সালে ওয়ান-ইলেভেনে অগণতান্ত্রিক সরকার দায়িত্ব নিয়ে শেখ হাসিনাকে গ্রেপ্তার করে। তাকে রাজনীতি থেকে সরিয়ে দেওয়ার চেষ্টাও চালানো হয়।

সেসব ষড়যন্ত্রের জাল ছিন্ন করে ২০০৮ সালের নির্বাচনে জয়ী হয়ে পুনরায় প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

মোকাবেলায় সংশ্লিষ্টদের

শীতের করোনা পরিস্থিতি অবনতি আশঙ্কা করছে সরকার

চলতি বছরের শীতে করোনা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করছে সরকার। সেই পরিস্থিতিতে মোকাবেলায় সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার গণভবন থেকে ভিডিও... আরও পড়ুন

নিজের চা-টা নিজেই

সকালের চা-টা নিজে বানিয়েই খেয়ে ফেলি:প্রধানমন্ত্রী

সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, সকালে উঠে নামাযটা পড়ি প্রথমে। এরপর কোরআন তিলাওয়াত করি। নিজের চা-টা নিজেই বানিয়ে খেয়ে ফেলি।চা বানাই, কফি বানাই।নিজেই করে নেই। আজ বুধবার জাতীয় সংসদের অধিবেসনে... আরও পড়ুন

১৯৭৫ সালের ১৫ আগস্ট

জিয়া পচাত্তরের খলনায়ক:শেখ হাসিনা

জিয়াউর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাযজ্ঞের ‘আসল খলনায়ক’ হিসেবে অভিহিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই কলঙ্কজনক অধ্যায়ের কয়েক বছর পর একইভাবে তাঁর স্ত্রী বেগম খালেদা জিয়া ২০০৪ সালের... আরও পড়ুন