‘শিশুর বেড়ে উঠার জন্য প্রয়োজন পারিবারিক পরিবেশ’-হাইকোর্ট

বুধবার, ২৭ জুন, ২০১৮ ১০:৩৩:৫৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

প্রতীকি ছবি

রিডার::ঢাকা
শিশুর বেড়ে উঠার জন্য পারিবারিক পরিবেশ প্রয়োজন বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে শিশুর সাথে দেখা করে আসলে সন্তনের প্রতি প্রকৃত স্নেহ হয় না। একদিন প্যান্টশার্ট পরে পকেটে চিপস নিয়ে গিয়ে বাচ্চা দেখলে, বাচ্চার মানসিক গঠনও হয় না। শিশুর বেড়ে উঠার জন্য প্রয়োজন পারিবারিক পরিবেশ প্রয়োজন।

আট বছর বয়সী এক কন্যা সন্তানকে হেফাজতে নেওয়ার বিষয়ে করা এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ বুধবার শিশুটির অভিভাবকের উদ্দেশ্য এসব কথা বলেন।

শুনানি নিয়ে আদালত বলেছেন, আট বছর বয়সী ওই কন্যা শিশুটি চার সপ্তাহ তার মায়ের কাছে থাকবে। বাবা সপ্তাহে কমপক্ষে একদিন যেকোনো সময় শিশুটির সঙ্গে দেখা করে নিজের কাছে রাখার সুযোগ পাবেন। আগামী ২৪ জুলাই পরবর্তী আদেশের জন্য দিন রেখে সেদিন শিশুর বাবা-মাকে আদালতে উপস্থিত হতে বলা হয়েছে।

২০০৮ সালে ওই শিশুর মা-বাবার বিয়ে হয়। মা ও বাবার বাড়ি নওগাঁয়। দাম্পত্য জীবনে মনোমালিন্যের জেরে গত বছরের ১৮ ডিসেম্বর ওই ব্যক্তি তার স্ত্রীকে তালাকের নোটিস পাঠান। শিশুটি তার মায়ের কাছেই ছিল। এ অবস্থায় শিশুকে বেআইনি ভাবে আটক রাখা হয়েছে দাবি করে হাইকোর্ট রিট করেন শিশুটির বাবা।

রিট আবেদনের শুনানি নিয়ে চলতি বছরের ৩০ মে হাইকোর্ট রুল দেন এবং শিশুটিকে ২৭ জুন আদালতে হাজির করতে সংশ্লিষ্ট পুলিশ ও শিশুর মাকে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় গতকাল নওগাঁ সদর থানা পুলিশ শিশুটিকে হাইকোর্টে হাজির করে। এদিন আদালতে শিশুটির বাবা ও মা হাজির হন। শিশুটির বাবার পে শুনানি করেন আইনজীবী এ এস এম শাহরিয়ার কবির।

শিশুটির মাকে আইনি সহায়তা দিচ্ছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। মায়ের পে শুনানি করেন কমিটির প্যানেল আইনজীবী
আইনজীবী অমিত দাশগুপ্ত। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল আমাতুল করীম।

মায়ের পক্ষের আইনজীবী অমিত দাশগুপ্ত বলেন, ওই চার সপ্তাহের মধ্যে শিশুর বাবা-মা এবং তাদের আইনজীবীদেরকে শিশুটি কার কাছে থাকবে ও কিভাবে বেড়ে উঠবে সে বিষয়টি আপোষের মাধ্যমে নিষ্পত্তি করার কথা বলে আদালত ২৪ জুলাই পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।