শিশুবান্ধব ঢাকা গঠনে পরিকল্পনা গ্রহণ করা জরুরী

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ ০৮:২৮:৩৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

বড়দের সাথে শিশুরা পরিকল্পনা করলে শহরগুলো বাসযোগ্য হবে। জায়গা কম কিন্তু লোকসংখ্যা বেশি হওয়া সত্ত্বে সঠিক পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশকে সিঙ্গাপুরের মতো উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব।

এর জন্য নিকটতম দূরত্বে স্কুল স্থাপন , পর্যাপ্ত খেলার মাঠ ও পার্ক তৈরি করা, নগরে সবুজ পরিবেশ ফিরিয়ে আনা, নিরাপদ আবাসিক এলাকা নিশ্চিত করতে হবে। আর এসব পরিকল্পনা বাস্তাবায়ণ হলেই শিশুবান্ধব ঢাকা গড়ে উঠবে।

গত শনিবার শিশুবান্ধব আদর্শ নগরী গড়ে তুলতে ও শিশুদের চাহিদা ও স্বপ্নের প্রতিফলন নিশ্চিত করতে রাজউকের সভাকক্ষে রাজউক ও সেভ দ্য চিলড্রেন এর আয়োজনে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

সভার প্রধান অতিথি বক্তব্যে রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ বলেন, শিশুদের কাছ থেকে যে প্রস্তাবগুলো আমরা পেয়েছি তার সবগুলো প্রস্তাবই আমরা প্রণয়নাধীন ড্যাপ-এ অন্তর্ভুক্ত করেছি।

শিশুদের দায়িত্ব হলো তাদের প্রস্তাব বা মতমতগুলো বাস্তবায়ন হচ্ছে কিনা তা মনিটরিং করা ।

তিনি বলেন, শিশুরা তাদের প্রস্তাবনায় সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে খেলার মাঠের অভাবকে। তাই আমি রাজউকের সকল প্রকল্পের খালি খন্ড জমি গুলোকে কাউকে বরাদ্দ না দিয়ে সেগুলোকে বিনোদন বা অবকাশ যাপনের জন্য পার্ক কিংবা সবুজ চত্বর করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি।

ড. সুলতান বলেন, তোমরা (শিশুরা) নিজেরা সচেতন হলে তোমাদের বাড়ি গুলশানের মতো সুন্দর ও পরিচ্ছন্ন করতে পারো।

রাজউক থেকে নকশা অনুমোদন করে সেই নকশা অনুযায়ী বাড়ি তৈরি করতে বড়দের বাধ্য করতে তিনি শিশুদের অনুরোধ করেন।

শিশুদের মোবাইল বা ট্যাবে সময় না কাটিয়ে বেশি বেশি পড়াশুনা করার জন্য বলেন। তিনি বলেন, ড্যাপ বাস্তবায়ন শুধু রাজউকের একার কাজ নয়, এর সাথে সরকারি-বেসরকারি অনেকগুলো সংস্থা জড়িত।

পরিকল্পনামাফিক কাজ করে রাজধানী ঢাকা শহরের উন্নয়নে তাই সকলকে এগিয়ে আসতে হবে ।

রাজউক চেয়ারম্যান আরো বলেন, ড্যাপ প্রণয়নের ক্ষেত্রে আমরা পরিকল্পনার সাথে জড়িত দেশের সেরা বিশেষজ্ঞদের নিয়োগ করেছি, দেশের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ও সংস্থাকে এর সাথে সম্পৃক্ত করেছি।

সুতরাং ভবিষ্যতে তাদের প্রণয়নকৃত ড্যাপ-এর মাধ্যমে আমরা একটি পরিকল্পিত ঢাকা শহর পাবো বলে আশা রাখি। তিনি বলেন, ঢাকা শহরের চারপাশের নদীগুলো নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাস্টারপ্ল্যান করেছেন।

নদীগুলোর দূষণ রোধ করতে এবং নদীগুলোতে পরিষ্কার করে প্রাণ ফিরিয়ে আনতে মাস্টারপ্ল্যান অনুযায়ী কয়েকটি সংস্থা কাজ করছে বলে তিনি জানান।

এছাড়া বিশেষ অতিথির বক্তব্যে সাবেক অতিরিক্ত সচিব ও সাবেক কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্ল্যান (সিডিএমপি) এর প্রকল্প পরিচালক মো. আব্দুল কাইয়ুম বলেন, বাংলাদেশের সব কিছুই রাজধানী ঢাকাকে কেন্দ্র করে করা হচ্ছে।

ফলে বিকেন্দ্রীকরণ না হলে পরিকল্পিত ঢাকা নগরী সম্ভব নয়। শুধু একটি নির্দিষ্ট এলাকা নয় নগরীর সকল পাড়া-মহল্লায় সব নাগরিক সুবিধা প্রদানের বিষয়টি পরিকল্পনায় অন্তর্ভূক্ত করতে হবে বলে তিনি জানান।

সেভ দ্য চিলড্রেন এর ডেপুটি ডিরেক্টর সৈয়দ মতিউল আহসান বলেন, আমাদের দেশে গৃহিত মেগা প্রকল্পগুলো শিশুদের কথা ভেবে করা হয়না। পরিকল্পিত শহর গড়ার ক্ষেত্রে শিশুরা তাদের চাহিদা মোতাবেক কিছু প্রস্তাব দিয়েছে।

শিশুরা সকলের মঙ্গল কামনা করে, তাই তারা যে শহরের স্বপ্ন দেখে সে শহর জনবান্ধব হবে। পরিচ্ছন্ন ও পরিকল্পিত ঢাকা গড়তে শিশুদের অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য তিনি রাজউককে ধন্যবাদ জানান।

ড্যাপ এর প্রকল্প পরিচালক মো: আশরাফুল ইসলাম বলেন, প্রণয়নাধীন ড্যাপ-কে উপযোগী ও বাস্তবসম্মত করতে আমরা সকল শ্রেণী-পেশার মানুষের মতামত গ্রহণ করেছি।

শিশুরা কেমন ঢাকার স্বপ্ন দেখে তা জানতে আমরা এর আগে এ বছরের মে মাসে তাদের নিয়ে দিনব্যাপি কর্মশালার আয়োজন করেছি। সেখানে তারা তাদের মূল্যবান মতামত দিয়েছে।

তাদের সেই মতামতসমূহকে চূড়ান্ত করার জন্যই আজকের এই সভার আয়োজন করা হয়েছে।

ঢাকার বিভিন্ন স্কুল থেকে আগত ২০০ শিশুর সাথে রাজউক কর্তৃপক্ষ ও উপস্থিত অন্যান্য অংশগ্রহণকারীদের সাথে সক্রিয় আলোচনায় অংশগ্রহণের মাধ্যমে ড্যাপ নিয়ে তাদের চিন্তাভাবনা ও প্রস্তাবনাগুলো চূড়ান্ত করা হয়।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে কঠোরতম সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন... আরও পড়ুন

ইরানের ব্যাপারে কঠোরতম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে যে তিনি দেশটির রাজনৈতিক ঐতিহ্য... আরও পড়ুন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর

মালয়েশিয়ায় শিগগিরই নয়া সরকার গঠনের দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে... আরও পড়ুন

নয়া সরকার গঠনের দাবি

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।