‘শিপ্রার ডিভাইস থেকে তথ্য বাইরে যাওয়ার সুযোগ নেই’

রিডার::রামু(কক্সবাজার)

বুধবার, ১৯ আগস্ট, ২০২০ ০১:৩৩:৫৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
চেয়েছিলেন শিপ্রা

ব্যক্তিগত ছবি, ভিডিও বেহাত হওয়ার অভিযোগ নিয়ে পুলিশ কর্মকর্তাসহ প্রায় দেড়শজনের বিরুদ্ধে মামলা ঢুকতে চেয়েছিলেন শিপ্রা দেবনাথ। গতকাল মঙ্গলবার রাতে কক্সবাজার সদর থানায় গিয়েছিলেন তিনি।

শিপ্রা টেকনাফের চেকপোষ্টে পুলিশের গুলিতে নিহত সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খানের অন্যতম সহযোগী।

কক্সবাজার সদর থানা থেকে তাকে এবিষয়ে মামলা করতে রামু থানায় যেতে বলা হয়। শিপ্রা দেবনাথ গতকাল রাত সাড়ে ১১টার দিকে আইনজীবী মাহাবুবুল আলম টিপু, সহযোগী সাহেদুল ইসলাম সিফাতসহ কক্সবাজার সদর থানায় যান। রাত ১২টার দিকে তাঁরা থানা থেকে বের হয়ে সাংবাদিকদের মুখোমুখি হন।

মামলার ঘটনাস্থল কক্সবাজার দেখানোর কারণ সম্পর্কে আইনজীবী বলেন, যেহেতু শিপ্রা এখন কক্সবাজারের আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের জলতরঙ্গ রিসোর্টে অবস্থান করছেন, তাই ঘটনাস্থল হিসেবে কক্সবাজারকেই দেখানো হয়েছে।

আইনজীবী মাহাবুবুল বলেন — শিপ্রাকে আটক করার পর তার কম্পিউটার, ল্যাপটপ, ডিভাইস (মোবাইল ফোন) ও পেনড্রাইভ নিয়ে গেছে। এগুলো থেকে তাঁর ব্যক্তিগত ছবি, “জাস্ট গো” তথ্যচিত্রের জন্য ধারণ করা ছবি আপত্তিকরভাবে এডিট করে সামাজিক যোগাযোগমাধ্যমেসহ ইউটিউব চ্যানেলে ছড়িয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, তবে কক্সবাজার সদর থানা তাদের মামলাটা নেয়নি। ওসি তাঁদের বলেছেন, যেহেতু শিপ্রাসহ পুরো টিমের ডিভাইস রামু থানা জব্দ করেছে, তাই এই অভিযোগ ওই থানায় দেওয়াই সংগত।

এদিকে শিপ্রার যে ডিভাইসগুলো রামু থানায় আছে সেখান থেকে ব্যক্তিগত কোনো তথ্য, ছবি বা ভিডিও বাইরে যাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের।

আবুল খায়ের বলেছেন, শিপ্রার যে ডিভাইসগুলো রামু থানায় আছে সেখান থেকে তার ব্যক্তিগত তথ্য, ছবি বা ভিডিও বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। সেগুলো যেভাবে আনা হয়েছে সেভাবেই রামু থানায় আছে।

শিপ্রা যদি মামলা করতে থানায় আসেন তখন পুলিশ কী করবে জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, তারা থানায় আসলে তারপর দেখা যাবে।

ওসি আরও বলেন, থানায় সংরক্ষিত আলামতগুলো এক্সপার্ট দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করানোর জন্য আদালতের কাছে আবেদন করা হয়েছে।

শিপ্রা দেবনাথ জেল থেকে ছাড়া পাওয়ার পর তার বেশকিছু ছবি-ভিডিও সামাজিক যোগাযোগের নানা মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে সামাজিকভাবে বিপর্যস্ত হন শিপ্রা।

কক্সবাজারে এক প্রেস ব্রিফিংয়ে র‌্যাবের গণমাধ্যম শাখার প্রধান লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন –শিপ্রা ও সিফাতের কম্পিউটার ডিভাইস ও মেমোরিসহ ২৯টি সামগ্রী কক্সবাজারের রামু থানা পুলিশের হেফাজতে আছে। আমরা আদালতের মাধ্যমে উক্ত সরঞ্জামাদি র‌্যাব হেফাজতে নেওয়ার প্রস্তুতি নিচ্ছি। কারণ, মামলার তদন্তের স্বার্থে উক্ত কম্পিউটার ডিভাইস গুরুত্বপূর্ণ কাজ দেবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

মেজর সিনহা মো. রাশেদ

পরিবারের দাবি, সিনহাকে হত্যা করা হয়েছে

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানের (৩৬) মৃত্যু হত্যাকান্ড বলে ইতিমধ্যে দাবি করেছে তার পরিবারের সদস্যরা। সিনহার বাড়ি যশোরের বীর হেমায়েত সড়কে।বাবা অর্থ মন্ত্রণালয়ের সাবেক উপসচিব মুক্তিযোদ্ধা মরহুম এরশাদ... আরও পড়ুন