ছাত্রদের বিরুদ্ধে বিতর্কিত তথ্য-প্রযুক্তি আইন ব্যবহার করছে সরকার–সুপ্রিমকোর্ট বার সভাপতি

রবিবার, ১৯ আগস্ট, ২০১৮ ০৩:০০:১৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

 

রিডার ফাইল ছবি

রিডার::ঢাকা

সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, তথ্য-প্রযুক্তি আইনটি একটি বিতর্কিত আইন। এই আইনকে সরকারি চাকরিতে কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবহার করছে সরকার। আজ রবিবার বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কার এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারীদের গ্রেফতার ও নির্যাতন প্রসঙ্গে বার অ্যসোসিয়েশন এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। জয়নুল আবেদীন বলেন, মুসলমানরা পরিবারের সকল সদস্যের সাথে ঈদুল আযহা উদযাপন করেন।

অথচ ন্যায্য আন্দোলন করতে গিয়ে বহু ছাত্রছাত্রী গ্রেফতার হয়ে কারাগারে। অনেকে পালিয়ে বেড়াচ্ছে। এটা খুবই অমানবিক। অনতিবিলম্বে তাদের মুক্তি দিতে হবে যাতে তারা পরিবারের সাথে ঈদুল আজহা পালন করতে পারে।

তিনি বলেন, সরকারি চাকরিতে কোটা সংস্কার এবং নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক ছিলো বলে আমরা মনে করি। সরকারও এর যৌক্তিকতা স্বীকার করেছে।

তিনি আরও বলেন, যে সমস্ত ছাত্রছাত্রীরা এ আন্দোলনে অংশগ্রহণ করেছিলো তারা কোন রাজনৈতিক দলের লেজুড় ভিত্তিক অংগ সংগঠনের সদস্য ছিলো না। তবু জামায়াত-বিএনপিকে জড়িয়ে এই আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে সরকার নানা কৌশল অবলম্বন করেছে। নামে বেনামে অনেক মামলা মোকদ্দমা দায়ের করেছে, আন্দোলনকারীদের গণগ্রেফতারের মূল লক্ষ্যে পরিণত করেছে।

জয়নুল আবেদীন  বলেন, আমরা দেখেছি হেলম্যাটধারী সন্তাসীরা ছাত্রছাত্রী ও সাংবাদিকদের উপর হামলা চালিয়েছে। সাধারণ ছাত্রছাত্রীদের গ্রেফতার করা হলেও আন্দোলনকারীদের উপর সহিংসতা চালানোর দায়ে কারো বিরুদ্ধে এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয়নি। বরং অনলাইন জগতে কড়া নজরদারি চালাচ্ছে।

তিনি বলেন, সরকার দুটি আন্দোলনের যৌক্তিকতা স্বীকার করলেও কেন হাজার হাজার অজ্ঞাতনামা আসামি করে মামলা করেছে, তা বোধগম্য নয়। ওই আন্দোলনে ছাত্রলীগ-যুবলীগ এবং পুলিশের অতিরিক্ত বল প্রয়োগের তীব্র নিন্দা জানান জয়নুল আবেদীন। এই সহিংসতায় ছাত্রলীগের ভুমিকা এবং হেলম্যাটধারীদের বিষয়ে ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণে সংবাদ সম্মেলনে দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে অ্যসোসিয়েশনের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।