শান্তি চেয়েও একে অপরকে দুষছে চীন-ভারত

রিডার::ভারত

বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০১:৩১:৪১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভারতীয় সেনা মারা

সীমান্তে চীনা-ভারতীয় সেনাদের মধ্যে সংঘর্ষ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন—লাদাথের গলওয়ান উপত্যকায় যে ভারতীয় সেনা মারা গেছেন, তাদের আত্মত্যাগ বৃথা যাবে না। একই সঙ্গে তিনি বলেছেন, আমরা কখনও কাউকে উসকানি দেই না। ভারত শান্তি চায়। তবে প্ররোচনা দিলে, পরিস্থিতি যেমনই হোক উপযুক্ত জবাব দিতে জানে তাঁর দেশ।

সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর চীন ও ভারত উত্তেজনা কমিয়ে শান্তি ফেরাতে রাজি হলেও একে অপরকে দুষতে থামছে না।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ভারতে দোষারোপ করে বলেছে, তাদের সেনাদের উপরই আগে হামলা চালানো হয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ানের ভাষ্য, “ভারতীয় সেনারা লাইন পার হয়েছে, অবৈধভাবে একাজ করে তারা উস্কানি দিয়েছে এবং চীনা সেনাদের আক্রমণ করেছে। এতেই দুপক্ষে মারামারি শুরু হয়। যার ফলে হতাহতের ঘটনা ঘটেছে।”

তবে সীমান্তে সামগ্রিক পরিস্থিতি এখন স্থিতিশীল এবং নিয়ন্ত্রণের মধ্যে আছে বলে জানান তিনি।

সোমবার লাদাখে ভারত-চীন সীমান্তে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে অন্তত ২০ ভারতীয় সেনা নিহতের ঘটনার পর থেকেই দুই দেশ একে অপরকে দোষারোপ করছে। এরই মধ্যে বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকরের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র ফোনালাপ হয়।

এতে চীন এবং ভারত দুপক্ষই সীমান্তে শান্তি ফেরাতে একমত হয়েছে বলে জানায় চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়। ফোনে দুপক্ষের উত্তেজনা প্রশমনে এই মতৈক্যের পরই চীনকে দোষ দিয়ে সরকারি বিববৃতি দিয়েছে ভারত।চীনের সঙ্গে ফোনালাপের পর দেওয়া ভারতের সরকারি ‍বিবৃতিতে বলা হয়েছে, লাদাখের গালওয়ান উপত্যকায় ‘লাইন অফ অ্যাকচুয়াল কনট্রোল’ (এলএসি) এর ভারতীয় অংশে চীনের সেনারা একটি কাঠামো স্থাপনের চেষ্টা চালিয়েছিল।

চীন পূর্বপরিকল্পনা করে সেই পরিকল্পনামাফিক একাজ করছিল। তাদের এ কর্মকাণ্ডের কারণেই সহিংসতা এবং প্রাণহানির ঘটনা ঘটেছে, যার জন্য তারাই প্রত্যক্ষভাবে দায়ী।

দায় চীনের হওয়ায় তাদেরকেই তা শুধরানোর পদক্ষেপ নিতে হবে বলে ভারত দাবি করেছে। তাছাড়া, কোনো পক্ষই আর ঝামেলা বাড়ার মতো কোনো কাজ করবে না বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

চীন এর পাল্টায় ভারতের কথার তীব্র প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র উদ্ধৃতি দিয়ে চীনের বিবৃতিতে ভারতের কাছে সংঘর্ষের ঘটনাটির পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু করার দাবি জানানো হয়েছে।

পানি জমে বরফ হয়ে যাওয়া গালওয়ান নদীর কাছে ১৫ হাজার ফুট ওপরে দুই দেশের সেনাদের মধ্যে এই সংঘর্ষ হয়েছে। এতে রড ও লোহা গাঁথা লাঠি ব্যবহার করা হয়।

আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার ক্ষেত্রে সেখানে বহু আগ থেকেই দুদেশের মধ্যে একটি সমঝোতা আছে।

ভারতীয় সেনাবাহিনী বলছে, গত সপ্তাহে দুই দেশের জ্যেষ্ঠ কমান্ডার পর্যায়ে বৈঠক হয়েছে। তাতে নিষ্ক্রিয়করণের ক্ষেত্রে ঐকমত্যে পৌঁছেছিল তারা। কিন্তু চীন তা থেকে সরে এসেছে।

ভারতীয় সেনারা আহত হয়ে মারা গেছেন। আর সেখানে তাপমাত্রা শূন্য ডিগ্রির নিচে ছিল। ঘুষাঘুষি, শৈলশিরা ও বরফের নদীর দিকে ধাক্কা দিয়ে ফেলে দেয়ায় অধিকাংশ হতাহতের ঘটনা ঘটেছে।

ময়নাতদন্তের প্রতিবেদনে দেখা গেছে, প্রাথমিকভাবে তারা ডুবে মারা গেছেন। মূলত উঁচু স্থান থেকে পানিতে পড়ে যাওয়ায় তারা মাথায় আঘাত পেয়েছেন বলে মনে হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

ব্রিটিশবিরোধী আন্দোলনের বাঙ্গলার বীরকন্যা প্রীতিলতা ওয়েদ্দাদার চরিত্রে রুপালি পর্দায় দেখা দেবেন পরীমনি। ছবিটির প্রডাকশন শুরু... আরও পড়ুন

প্রীতিলতা ওয়েদ্দাদার

ইকামা বা ভিসা আছে কিন্তু ছুটিতে দেশে এসেছেন, তাদের সবাই সৌদি আরব যেতে পারবেন বলে... আরও পড়ুন

ইকামা বা ভিসা আছে

দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তাকে গুলি করে খুন করে সেই মৃতদেহ পুড়িয়ে দেওয়ার ঘটনায় ক্ষমা চেয়েছেন... আরও পড়ুন

ব্যক্তির মৃতদেহ জ্বালিয়ে

করোনা ভাইরাসের মতো বৈশ্বয়িক মহামারীর সময়ও জনগণের পাশে না থেকে বিএনপি ও জামায়াত চোরাগলি দিয়ে... আরও পড়ুন

ষড়যন্ত্রের অলিগলি খুঁজে

সপ্তাহ পেরুতেই ভোজ্য তেল, চাল ও চিনির বাজারে দাম বেড়েছে।পামওয়েল ও খোলা সোয়াবিন তেলের দাম... আরও পড়ুন

তেল, চাল ও চিনির বাজারে দাম বেড়েছে

আজ শুক্রবার রাজধানীর কয়েকটি এলাকায় তিন ঘন্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। জরুরি রক্ষণাবেক্ষণের জন্য... আরও পড়ুন

জরুরি রক্ষণাবেক্ষণের

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নিয়ে উদ্ভট একটি খবর পাওয়া গেছে।তিনি নাকি যখনই যুক্তরাষ্ট্রে সফরে করেন,... আরও পড়ুন

  স্যুটকেস ভর্তি ময়লা

বিশ্বের নামকরা টেক জায়েন্টদের সঙ্গে সম্পর্কটা দারুণ মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের।অ্যাপলের স্টিভ জবস থেকে টেসলা... আরও পড়ুন

আর্ন্তজাতিক সমালোচনা ও চাপের মুখেই চীনে উইঘুর মুসলিমদের নিপীড়নে শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ পাওয়া গেছে। উইঘুরদের... আরও পড়ুন

শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

নরেন্দ্র মোদী

পশ্চিমবঙ্গ, কেন্দ্রীয় সরকারের কেনা গোলাম, এমনটা ভাববেন না:মমতা

করোনা ভাইরাস সংক্রমণ রুখতে লকডাউন নিয়ে পশ্চিমবঙ্গের সঙ্গে আলোচনা না করে এক তরফা সিদ্ধান্ত নেওয়ায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা বৈঠকে গিয়ে এক হাত নিয়েছেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেছেন,... আরও পড়ুন

সকালে জাতির উদ্দেশে

সময়সীমা বাড়িয়ে ৩ মে পর্যন্ত লকডাউনে ভারত

করোনা ভাইরাস সংক্রমণ রুখতে লকডাউনের সময়সীমা আগামী ৩ মে পর্যন্ত বাড়ালো ভারত সরকার। আজ মঙ্গলবার সকালে জাতির উদ্দেশে এক ভাষণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়টি ঘোষণা দেন। মোদী বলেন—বিশ্বের অন্য... আরও পড়ুন

ভারতের প্রধানমন্ত্রী

পাকিস্তান এখন ভারতে মাদকও পাঠাচ্ছে: মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারতে জঙ্গি ও অস্ত্র পাচারে ব্যর্থ হওয়ায় পাকিস্তান এখন যুবসমাজকে ধ্বংস করতে মাদক পাচার করছে। আজ শনিবার দেশটির হরিয়ানা রাজ্যের সির্সা জেলায় এক নির্বাচনী জনসভায়... আরও পড়ুন