শান্তিতে নোবেল পদকের জন্য মনোনয়ন পেলেন ট্রাম্প

বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০ ০৮:১১:১৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বহুদিনের খায়েশ তিনিও

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতোই মার্কিন  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বহুদিনের খায়েশ তিনিও নোবেল পদকটি পাবেন। গেলো বছর সেই প্রত্যাশা তিনি ব্যক্তও করেছেন গণমাধ্যমের কাছে।

নোবেল কমিটি বিশ্বব্যাপী শান্তি স্থাপনের উদ্দেশ্যে  সেই পদক ট্রাম্পের হাতে তুলে দিক না আর নাই দিক এ বছর মনোনয়ন ডোনাল্ড ট্রাম্পকে তাঁরা দিয়েই ফেলেছেন।

যদিও ২০১৮ সালেও মনোনয়ন পেয়েছিলেন ট্রাম্প।

আমেরিকার বহুকালের শত্রু দেশ উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তির পথে এগিয়েছেলেন ট্রাম্প। কিন্তু সেটি বাস্তবায়ন না হয় নোবেল পদকটা ট্রাম্পের কাছে আজ অধরা থেকে গেছে।

ফক্স নিউজ বলছে, এবছর সেই আশার নৌকায় পাল তুলে দিয়েছে নোবেল কমিটি। নরওয়ের আইনসভার এক সদস্য ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেছেন। ২০২১ সালে শান্তিতে নোবেল পেতে পারেন এমন সম্ভাব্য তালিকায় অন্তর্ভুক্ত করতে ট্রাম্পের নামটি নরওয়ের আইনপ্রণেতা ক্রিশ্চিয়ান টিবরিং প্রস্তাব করেন বলে জানিয়েছে।

এবারের এই মনোনয়নের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ইসরায়েলের মধ্যে শান্তি চুক্তি সম্পাদনে ট্রাম্পের ভূমিকাকে গুরুত্ব দেওয়া হয়েছে।

এ বিষয়ে ক্রিশ্চিয়ান টিব্রিং ফক্স নিউজ চ্যানেলকে বলেন — নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া অধিকাংশের মধ্যে আমার মতে ট্রাম্পই বিভিন্ন জাতির মধ্যে শান্তি স্থাপনের জন্য বেশি চেষ্টা করেছেন।

আমিরাত-ইসরায়েল চুক্তি কথা উল্লেখ করে তিনি বলেন — এই চুক্তিটি মধ্যপ্রাচ্যের জন্য বড় পরিবর্তন নিয়ে আসতে পারে। একটি সহযোগিতামূলক ও সমৃদ্ধ অঞ্চলে পরিণত হতে পারে অঞ্চলটি।

গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, ইসরায়েল ও ইউএইর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে ঐতিহাসিক চুক্তিটি আগামী ১৫ সেপ্টেম্বর স্বাক্ষর করতে এক অনুষ্ঠানের আয়োজন করছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত ১৩ আগস্ট হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছিল, দীর্ঘ ১৮ মাসের চেষ্টার পর উপসাগরীয় দেশটি ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্কে ফিরতে রাজি হয়েছে। একই সঙ্গে ইসরায়েলও পশ্চিম তিরে বসতি স্থাপন পরিকল্পনা স্থগিতে সম্মত হয়েছে।

২০২০ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮ জন মনোনয়ন পেয়েছেন। এই মনোনয়ন অনলাইনে জমা পড়েছে। নিয়ম অনুযায়ী, মনোনয়ন পাওয়া সবাইকে নিয়েই আলোচনা হবে। তারপর তাদের মধ্য থেকে একটি ক্ষুদ্র তালিকা প্রণয়ন করা হবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।