শহিদুল আলমের শারীরিক ও মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ

বৃহস্পতিবার, ৯ আগস্ট, ২০১৮ ০৫:১১:০৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ফরিদ হোসেন

আর্ন্তজাতকি খ্যাতি সম্পন্ন আলোকচিত্রী ড. শহিদুল আলমকে হেফাজতে মৃত্যু ও নির্যতন নিবারণ আইনরে ২(৬) ধারা অনুযায়ী তাকে শারীরিক এবং মানসিক নির্যাতন করা হয়েছে কীনা সে ব্যাপারে পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইর্কোট।

আগামী সোমবাররে মধ্যে স্বরাষ্ট্র সচিবকে এই প্রতবিদেন দিতে বলা হয়ছে। বিচারপিতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসনে ও বিচারপতি মো: ইকবাল কবিরের সমন্বয়ে গঠতি বেঞ্চ বৃহস্পতবিার এই আদেশ দেন।

আইনটির ২(৬) ধারায় বলা হয়ছে,‘নর্যিাতন’ র্অথ কষ্ট হয় এমন ধরনরে শারীরিক ও মানসিক নির্যাতন; এতদ্ব্যতীত— (ক) কোনো ব্যক্তি বা অপর কোনো ব্যক্তির নিকট হতে তথ্য অথবা স্বীকারোক্তি আদায়ে;

(খ) সন্দহেভাজন অথবা অপরাধী কোনো ব্যক্তক্তিকে শাস্তি প্রদানে;

(গ) কোনো ব্যক্তি অথবা তাহার মাধ্যমে অপর কোন ব্যক্তিকে ভয়ভীতি দখোনো;

(ঘ) বষৈম্যরে ভত্তিত্তিতে কারো প্ররোচনা বা উস্কানি, কারো সম্মতক্রিমে অথবা নিজ ক্ষমতাবলে কোনো সরকারি র্কমর্কতা অথবা সরকারি ক্ষমতাবল—এইরূপ র্কমসাধনও নির্যাতন হিসেবে গণ্য হবে। এই ধারার বধিান অনুযায়ী শহিদুল আলমেরে শারীরিক ও মাননিক পরীক্ষা করতে হবে বলে জানিয়েছেন তার আইনজীবী ব্যারিস্টার সারা হোসনে।

প্রসঙ্গত, দৃক গ্যালাররি প্রতষ্ঠিাতা শহদিুল আলম চলমান ছাত্র আন্দোলন নিয়ে সম্প্রতি একটি আর্ন্তজাতকি গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন। ওই ঘটনায় রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলশি। গত ৬ আগষ্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে মামলাটি দায়রে করনে।

মামলার সুষ্ঠু তদন্তরে জন্য ১০ দনিরে রমিান্ড আবদেন করনে মামলার তদন্তকারী র্কমর্কতা ডিিব পুলশিরে (পরর্দিশক) আরমান আলী। পরে আদালত সাত দিনের রিমান্ডে রাখার আদশে দেন।

গত ৭ আগস্ট শহীদুল আলমরে স্ত্রী ওই রিমান্ড আদেশ চ্যালঞ্জে করে এবং তাকে দ্রুত হাসপাতালাতে স্থানান্তররে নর্দিশেনা চেয়ে রিট করেন। ওই দিন হাইর্কোট শুনানি নিয়ে তাকে দ্রুত বিএসএমএমইউতে চিকিৎসা ও শারীরিক পরীক্ষার জন্য পাঠান।

একই সঙ্গে হাসপাতাল র্কতৃপক্ষকে বৃহস্পতবিার সকালের মধ্যে তার স্বাস্থ্যগত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

সে অনুযায়ী বৃহস্পতিবার তার শারীরিক পরীক্ষার প্রতিবেদন হাইর্কোটে দাখিল করা হয়। প্রতিবেদন দেখে আদালত বলেন, তার স্বাস্থ্যগত অবস্থা ভালো আছ।

প্রতিবেদনে অস্বাভাবিক কিছু আসেনি। এ র্পযায়ে ব্যারস্টিার সারা হোসনে বলনে, প্রতিবেদনে মানসিক নির্যাতনের বিষয়ে কোন তথ্য নেই। আর হেফাজতে মৃত্যু ও নিবারণ আইনের ২(৬) অনুযায়ী নির্যাতন বলতে শারীরিক ও মানসিক নির্যাতনকে বোঝানো হয়।

একারণে ২(৬) অনুযায়ী তার পরীক্ষার প্রয়োজন। তাছাড়া যে রিমান্ড আদেশ ম্যাজিস্ট্রেট দিয়েছেন সেটা আপিল বিভাগের গাইড লাইন ও রায় অনুযায়ী হয়ন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে অ্যার্টর্নি জেনারেল মাহবুবে আলম শুনানিতে অংশ নিয়ে বলেন, এই রিট আবদেনটি চলতে পারে না । রিট আবেদনে যেসব যুক্তি তুলে ধরা হয়েয়ে তা বিচারের জন্য হাইকোর্ট যথাযথ ফোরাম নয়। তার দায়রা জজ আদালতে যাওয়া উচিত ছিলো।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।