লো ফ্যাটের নামে কী খাচ্ছেন?

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৮ ০৬:৩৮:১১ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
র ভাবুনতো। আর খাবারের তালিকা থেকে মিষ্টি, চকোলেট, স্ন্যাকস বাদ

মুটিয়ে যাচ্ছেন? শরীরটাকে নিয়ে একবার ভাবুনতো। আর খাবারের তালিকা থেকে মিষ্টি, চকোলেট, স্ন্যাকস বাদ দেবেন।সবজি, ফল, প্রচুর পানি, মাছ আর ব্যায়াম শুরু করলেন। স্বাস্থ্যসম্মত পদ্ধতি।……কী ক’দিন পরে ভাবছেন আর হচ্ছে না?……………………নিশ্চয়ই ভাবছেন, ছুটির দিনে একটু লো ফ্যাট খাবার চিবোনো শুরু করবেন।

জানেন কী, এই লো-ফ্যাট খাবারগুলো যেমন একদিকে প্রক্রিয়াজাত খাবার অন্যদিকে এতে চিনির পরিমান সাধারণ খাবারের চেয়ে বেশি পরিমানে থাকে।একে করে রক্তে শর্করার পরিমান বাড়ার সঙ্গে সঙ্গে ওজনও বাড়ে পাশাপাশি আঁশ জাতীয় খাবারের অভাবে কোষ্ঠকাঠিন্য বাড়ে।ডায়েটের নামে কী খাচ্ছেন জেনে নিন।

লো ফ্যাট ইয়োগার্ট

চেন স্টোরে লো ফ্যাট ট্যাগ পড়েই আমরা ভেবে ফেলি স্বাস্থ্যকর। কিন্তু এই সব খাবারে, বিশেষ করে লো ফ্যাট ইয়োগার্টে স্বাদ বা়ড়ানোর জন্য মেশানো হয় প্রচুর পরিমানে চিনি। মাত্র ১ কাপ লো ফ্যাট ইয়োগার্টে চিনি থাকে ১২ চা চামচ।

কেচাপ

টোম্যাটো দিয়ে তৈরি হয় কেচাপ। সবচেয়ে জনপ্রিয় চাটনি।কোন স্ন্যাক্সই টোম্যাটো সস ছাড়া চলে না।কী স্যানউইচ কী আলুর চপ। কিংবা সু্প সবকিছুতে চাই সস। টোম্যাটোর মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকার কারণে কেচাপ খুবই স্বাস্থ্যকর হওয়ার কথা।

কিন্তু জানেন কি মাত্র ১ চা চামচ কেচাপেই থাকে ১ চা চামচ সুগার?

ফলের রস

ফলের মিনারেল ও ভিটামিন ছাড়াও স্বাদ বাড়ানোর জন্য ফ্রুট জুসে প্রচুর পরিমাণ চিনি মেশানো হয়।পাশাপাশি ফলের আঁশটুকু সরিয়ে নেওয়া হয় । তাই কেনা ফ্রুট জুস আমরা যতটা স্বাস্থ্যকর ভাবি, আসলে ততটাই অস্বাস্থ্যকর।

প্রোটিন বার

ডায়েটে প্রোটিন বাড়িয়ে দিলে ফ্যাট দ্রুত পোড়ানো সহজ হয়। সেই প্রোটিন পর্যাপ্ত পরিমাণ মাছ-মাংস খেয়ে বাড়ানো যায়।কোলেস্টর বেড়ে যেতে পারে এমন ভয়ে থেকে অনেকেই প্রোটিন বার খান।বিশেষ করে যেসব পুরুষরা নিয়মিত জিমে যাচ্ছেন।

এই সব বারে প্রোটিন থাকাও চিনির পরিমাণ বেশি থাকে। কোনও কোনও প্রোটিন বারে ৩০ গ্রাম সুগার থাকে। যা ক্যান্ডি বারের থেকেও বেশি।

প্রক্রিয়াজাত স্যুপ

শহুরে জীবনে বড় তাড়া ।চটজলদি খাবার বানানোর জন্য আমরা প্রায় প্রক্রিয়াজাত প্যাকেটজাত খাবারের দিকে ঝুঁকে পড়ি।অথচ ঘরে তৈরী খাবারই সবচেয়ে স্বাস্থ্যসম্মত।সময় বাঁচাতে দ্রুত কেনা ইনস্ট্যান্ট স্যুপ আমাদের প্রথম পছন্দ। কেনা প্যাকেজড স্যুপে সুক্রোজ, মল্টোজ, ফ্রুক্টোজের মতো সিরাপ মেশানো থাকে।স্বাধ বাড়াতে সঙ্গে থাকে বিভিন্ন ধরনের প্রক্রিয়াজাত উপাদান।

সিরিয়াল/করফ্লেক্স

সবচেয়ে সহজ ও সুবিধাজনক সকালের নাস্তা, সিরিয়াল। এই সব সিরিয়ালের স্বাদ বাড়াতে প্রচুর পরিমাণ চিনি যোগ করা হয়। এক বাটি সিরিয়ালে ৩ চা চামচ পর্যন্ত চিনি থাকতে পারে।

গ্রিন টি

সবুজ চা স্বাস্থ্যকর এবং জনপ্রিয়। কিন্তু ফ্লেভারড গ্রিন টি কতটা স্বাস্থ্যকর? গ্রিন টি-তে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট থাকলেও ফ্লেভার আনার সময় অতিরিক্ত মাত্রায় সুগার যোগ করা হয়ে থাকে।

স্প্যাগিটি সস

ইতালীয় খাবারটি বানাতে সসের কোন বিকল্প নেই।দারুন সুস্বাদু হলেও স্প্যাগেটি সসে প্রচুর পরিমানে চিনি যোগ করা হয়। মাত্র ১ চামচ স্প্যাগেটি সসেই ১০ গ্রাম চিনি থাকে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

সব জায়গাতে

চকোলেট যেভাবে এলো

  বর্তমানে পৃথিবীর সব দেশে, সব জায়গাতে চকোলেট পাওয়া গেলেও প্রায় পাঁচ হাজার বছর আগে চকোলেট পাওয়া যেত শুধু মেসোআমেরিকায় (বর্তমান মেক্সিকো)। সেসময় চকোলেটকে ঘিরে প্রচলিত ছিল নানারকম প্রথা। গড়ে... আরও পড়ুন