লেবানন শিগগিরই সংস্কার পথে না গেলে নিষেধাজ্ঞা:ম্যাক্রোঁ

রিডার::ফ্রান্স

বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০২:১৭:০৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ফ্রান্স। গেলো মাসে

আগামী তিন মাসের মধ্যে লেবাননে পুর্নগঠনে দিকে না এগুলে দেশটির রাজনীতিকদের ওপর নিষেধাজ্ঞায় দিকে যাবে ফ্রান্স। গেলো মাসে বৈরুতের জোড়া বিস্ফোরণের পর এমন হুঁশিয়ারি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাক্রোঁ।

লেবানন ঘিরে দশকের পর দশক রাজনীতিক ও অভিজাতমহলে লাগামহী দুর্নীতি ও ঋণের বোঝা দেশটিকে ক্রমান্বয়ে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে।

গেলো মাসের জোড়া বিস্ফোরণে রাজধানী বৈরুতের অর্ধেকটাই ধ্বংস হয়ে পড়েছে। সপ্তাহ না পেরুতেই জনরোধের মুখে হাসান দিয়াব সরকার ক্ষমতা ছাড়তে বাধ্য হয়।

বিস্ফোরণের দিন দুয়েকের মধ্যেই ম্যাক্রোঁই প্রথম লেবানন সফরে যান। গত সোমবার বিকালে তিনি আবারও বৈরুত গেছেন। এক মাসের কম সময়ের মধ্যে এটি ম্যাক্রোঁ দ্বিতীয়বার বৈরুত সফর।

মার্কিন ‘পলিটিকো’-কে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন — বৈরুতে বর্তমান প্রশাসনের জন্য এটাই সর্বশেষ সুযোগ। আমি জানি, আমি ঝুঁকিপূর্ণ বাজি ধরেছি… আমি হাতে থাকা একটি জিনিসই কাজে লাগাচ্ছি, তা হল আমার রাজনৈতিক ক্ষমতা।লেবানন সুস্থ হয়ে ফিরুক, সেটাই প্রত্যাশা।

ম্যাক্রোঁ জানান, তিনি লেবাননের নেতাদের কাছে আগামী ছয় থেকে ১২ মাসের মধ্যে একটি নির্বাচন আয়োজনসহ ‘বিশ্বাসযোগ্য প্রতিশ্রুতি’ এবং ‘নিয়মিত তদারকির মাধ্যমে একটি কার্যকর উন্নয়ন ব্যবস্থা’ চান।

ম্যাক্রোঁ বৈরুতে পৌঁছানোর ঘণ্টা খানিক আগে মুস্তাফা আদিবকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

লেবাননের অভিজাত মহলের দুর্নীতি নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চাপ বাড়াতে এবং দেশটির রাজনৈতিক সংস্কার ও অর্থনীতি পুনরুদ্ধারে মূল ভূমিকায় থেকে কাজ করছেন ম্যাক্রোঁ।

ফরাসি প্রেসিডেন্ট ধ্বংস্তুপে পরিণত হওয়া বৈরুত বন্দর পরিদর্শনে গেছেন। তিনি লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন এবং অন্যান্য ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গেও বৈঠক করেছেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পরপরই আদিব দ্রুত একটি সরকার গঠন এবং শাসন ব্যবস্থায় তাৎক্ষণিক সংস্কারের ডাক দিয়েছেন। তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গেও একটি চুক্তি করতে চান।

গত বছর অক্টোবর থেকেই দেশটির মুদ্রামানে ধস নেমেছে। ব্যাংক ব্যবস্থা কার্যত অচল হয়ে গেছে। আমানতকারীরা ব্যাংক থেকে তাদের আমানত তুলতে পারছেন না। দারিদ্র এবং বেকারত্বের হার আকাশ ছুঁয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি শরণার্থী এ দেশটিতেই আশ্রয় নিয়ে আছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।