লাদাখ সীমান্তে চক্কর কাটছে ভারতীয় জঙ্গিবিমান

রিডার::ভারত

সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০ ০২:০৮:৪৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভারতের লাদাখ সীমান্তে

গত জুন মাস থেকে ভারতের লাদাখ সীমান্তে ভারত-চীনের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে।হতাহতের ঘটনা ঘটছে। সর্বশেষ অরুণচল সীমান্তে পাঁচ ভারতীয় যুবককে চীনা সেনারা তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

উভয় পক্ষের হুমকি-পাল্টা হুমকি তো আছেই।লাদাখ সীমান্তে পরিস্থিতি আর উত্তপ্ত হয়ে উঠছে।

পরিস্থিতি সামাল দিতে এগিয়ে এসেছিল রাশিয়া। রাজধানী মস্কোতে দু’দেশের প্রতিরক্ষা মন্ত্রীর মধ্যে প্রায় আড়াই ঘণ্টা ধরে বৈঠক চলার পরও মেলেনি সমাধান। বরং তারপর থেকে উত্তেজনা আরও বেড়েছে। বেড়েছে একে অপরকে হুঁশিয়ারি দেওয়ার ঘটনাও।

পরিস্থিতি দেখে ভারত ও চীনের মধ্যে যুদ্ধের সম্ভাবনা ক্রমশ বাড়ছে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। গত দুই দিন ধরে তার প্রমাণ মিলছে লাদাখ সীমান্তেও।

একদিকে যখন সীমান্তের ওপারে থাকা মলডোয় চীনের পিপলস লিবারেশন আর্মির ক্যাম্পের সংখ্যা বাড়ছে। অন্যদিকে তখন চীনা বাহিনীর ওপর নজরদারি চালানোর জন্য লাদাখ সীমান্তে বাড়ানো হচ্ছে ভারতীয় সেনা সদস্যদের সংখ্যা। চীনা সেনা বাহিনী মলডোয় ক্যাম্পের সংখ্যা বাড়াচ্ছে।

গোয়েন্দা সূত্রে এই খবর পাওয়ার পরই লেহ সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে।গতকাল রবিবার সকাল থেকেই ভারতীয় বিমান বাহিনীর বিমানগুলোকে কয়েক ঘণ্টা পর পর লাদাখের দিকে উড়তে দেখা যাচ্ছে।

সীমান্তে চীনের সেনাদের বিরুদ্ধে যারা কর্তব্যরত রয়েছেন তাদের কাছে বিভিন্ন জিনিস সরবরাহ করা হচ্ছে। ভারতের বিভিন্ন জায়গা থেকে সেনা সদস্যদের লাদাখে পৌঁছে দেওয়া হচ্ছে বলেও খবর পাওয়া গেছে।

আরও জানা গেছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় থাকা প্যাংগং সো এলাকার উত্তর ও দক্ষিণ অংশে প্রচুর সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে। তারা ওই দুই প্রান্তের বিভিন্ন জায়গা থেকে মলডোয় বাড়তে থাকা চীনা বাহিনীর ক্যাম্পগুলোর ওপর লক্ষ্য রাখছেন। বারবার নজরদারি চালানো হচ্ছে আকাশপথেও।

এই মুহুর্তে পড়া হচ্ছে

আজ শুক্রবার রাজধানীর কয়েকটি এলাকায় তিন ঘন্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। জরুরি রক্ষণাবেক্ষণের জন্য... আরও পড়ুন

জরুরি রক্ষণাবেক্ষণের

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নিয়ে উদ্ভট একটি খবর পাওয়া গেছে।তিনি নাকি যখনই যুক্তরাষ্ট্রে সফরে করেন,... আরও পড়ুন

  স্যুটকেস ভর্তি ময়লা

বিশ্বের নামকরা টেক জায়েন্টদের সঙ্গে সম্পর্কটা দারুণ মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের।অ্যাপলের স্টিভ জবস থেকে টেসলা... আরও পড়ুন

আর্ন্তজাতিক সমালোচনা ও চাপের মুখেই চীনে উইঘুর মুসলিমদের নিপীড়নে শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ পাওয়া গেছে। উইঘুরদের... আরও পড়ুন

শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।