লগডাউন ঘোষণা না করাতেই করোনা প্রকোপ বেড়েছে:ফখরুল

রিডার::ঢাকা

বুধবার, ২৭ মে, ২০২০ ১১:৪৫:১৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

সরকার দেশে লক ডাউন ঘোষণা না করে সাধারণ ছুটি দিয়ে বড় রকমের ভুল করেছে বলে মনে করছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ বুধবার বেলা সোয়া ১২টায় উত্তরার নিজের বাসায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন — আমরা বারবার বলেছি, সরকার তো লকডাউনই ঘোষণা করেনি। তারা বলেছেন সাধারণ ছুটি। যখন সাধারণ ছুটি ঘোষণা হবে তখন তো ছুটির আমেজ আসবে। তখন কেউ কক্সবাজার যায়, কেউ সিলেট যায়, কেউ বাড়ি যায়, কেউ মামার বাড়ি যায়, কেউ নানার বাড়ি যায়।

এটাই তো আমাদের দেশের একটা কৃষ্টি বলা যেতে পারে। ওই জায়গায়টাতে সরকার সবচেয়ে বড় ভুলটা করেছে। তারা কোনো লকডাউন না করে সাধারণ ছুটি দিয়ে দিয়ে এই সমস্যাটা সৃষ্টি করেছে।

বিএনপি মহাসচিব বলেন, সরকারের মধ্যে কোনো সমন্বয় ছিল না। আপনারা দেখেছেন, কোনো সমন্বয়-সামঞ্জস্য না রেখে গার্মেন্ট ফ্যাক্টরিগুলো তারা খুলে দিল, আবার বন্ধ করল, আবার খুলে দিল। গণপরিবহন দুইদিন চলল। অমানবিকভাবে নারী-পুরুষ-বৃদ্ধ-শিশুরা কিভাবে হেঁটে হেঁটে অথবা ট্রাকে গেছেন তা আপনারা দেখেছেন। কোনো সমন্বয় ছিল না বলেই এটা হয়েছে।

সরকার কেনো ‘লকডাউন’ ঘোষণা করলেন না- এ প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, সরকার কেনো লকডাউন ঘোষণা করলেন না সেটা তারা বলতে পারবেন।

আমি যেটা মনে করি তাদের অভিজ্ঞতার অভাব, তাদের উদাসীনতা এবং আমি এটাকে ব্যাখ্যাও করতে পারি না যে, কোন দৃষ্টিভঙ্গিতে তারা সাধারণ ছুটি ঘোষণা দিলেন। সরকার কি এটা বুঝাতে চেয়েছে যে, আমাদের এখানে সমস্যা নেই। আমরা সাধারণ ছুটি দিয়েছি।

লকডাউন কথাটা প্রত্যেকটি দেশ ব্যবহার করেছে, প্রত্যেকটি সরকার ব্যবহার করেছে। এরাও এখানে দুই-একটা জায়গা লকডাউন করেছেন। যেমন- ঢাকায় মোহাম্মদপুর, মিরপুর এলাকা করেছে। এভাবে করে তো সংক্রামণ প্রতিরোধ করা সম্ভব হয় না। ভারতে এখন পর্যন্ত লকডাউন চলছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করি যে, এখানে প্রাথমিকভাবে লকডাউন রেখে যদি সঠিকভাবে প্রয়োগ করা যেত তাহলে সংক্রমণটা অনেক কম হতো। এখন করোনা সারা বাংলাদেশে গ্রামে-গঞ্জে ছড়িয়ে পড়েছে। এমন একটা গ্রাম নেই যেখানে আক্রান্ত হয়নি। পরীক্ষা তো নেই, পরীক্ষা হলেই ধরা পড়ত।

আমরা যদি প্রথমেই লকডাউন দিতাম তাহলে এই সংক্রমণ ছড়াত না। লকডাউন তুলে নেয়ার কাজটি যেসব রাষ্ট্র করছে তারা কিছু তিন মাস লকডাউন করে তারপর তা শিথিল করার চেষ্টা করছে। এখন পর্যন্ত আমরা যেটা লক্ষ্য করেছি আমাদের দেশে, এই ঘনবসতির দেশে এখানে শক্তভাবে এটাকে বাস্তাবায়িত না করলে এটাকে মোকাবেলা করা খুব কঠিন।

তথ্যমন্ত্রীর প্রসঙ্গ টেনে ফখরুল বলেন, আমরা যে কথাই বলি না কেন তথ্যমন্ত্রী সবসময় তোতাপাখির মতো বলে যাচ্ছেন, আমরা জনগণের পাশে না দাঁড়িয়ে শুধু সমালোচনা করছি। আমি বলছি যে, বিরোধী দলের কাজ সরকারের কর্মকাণ্ডের ভুলগুলোকে শুধরে দেয়া। আমরা সরকারের ত্রুটিগুলোকে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যের দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা ফখরুল বলেন, উনি (ওবায়দুল কাদের) সঠিক কথা বলছেন না। আমরা মানুষের পাশে আছি, অত্যন্ত দৃঢ়তার সঙ্গে আছি। আমরা সোয়া কোটি মানুষের কাছে ইতিমধ্যে পৌঁছে গেছি আমাদের সীমিত সাধ্যের মধ্যে যতটুকু সম্ভব ত্রাণ নিয়ে।

করোনার প্রথম দিকে আমরা জনসচেতনার জন্য লিফলেট বিতরণ করেছি, মাস্ক বিতরণ করেছি, বস্তিগুলোতে বেসিন বসিয়ে দিয়েছি, আমরা হাসপাতালগুলোতে পিপিই সরবরাহ করেছি। আমরা সাধারণ মানুষের জন্য একটা ইকোনমিক প্যাকেজের পরিকল্পনা দিয়েছিলাম উনাকে। তিনি সেটা আমলে নেননি। এইটুকু বলতে পারি, আমরা শুধুমাত্র সমালোচনার জন্য নয়, মানুষকে বাঁচানোর জন্য, সহযোগিতা করার জন্য সরকারের কাছে বারবার হাত বাড়িয়ে দিয়েছি। সরকার সেই সহযোগিতা গ্রহণ করেননি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

জিয়াকে নিয়ে সরকার ইতিহাস বিকৃত করছে:ফখরুল

আওয়ামী লীগ সরকার ইতিহাসকে বিকৃত করছে বলে অভিযোগ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতায় থাকতেই এই অপরাজনীতিতে নেমেছে তারা। বঙ্গবন্ধুর হত্যাকান্ডের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে জড়িয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় এমন মন্ত্য করেছেন বিএনপি মহাসচিব। স্বাধীনতার ঘোষক হিসাবে জিয়াউর... আরও পড়ুন

তাদের কমিশনের বিষয়টি

কথার ফুলঝুরির বাজেট:ফখরুল

২০২০-২১ বাজেটকে অন্তসারপূর্ণ ও কল্পনাপ্রসূত কথার ফুলঝুরি ছাড়া আর কিছু নয় বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন --অর্থনৈতিক উন্নয়ন ও ভবিষ্যৎ পথ পরিক্রমা” শিরোনামের এই বাজেট জনবান্ধব হয়নি। বর্তমান সরকারের কাছ থেকে অবশ্য এর বেশি... আরও পড়ুন

ত্রাণ বিতরণ, বিভি

জাতীয় টাস্কফোর্স চায় বিএনপি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারকে জাতীয় টাস্কফোর্স গঠনের আহ্বান জানিয়ে বলেছেন, করোনা দুর্যোগে নানামুখী প্রভাব দীর্ঘমেয়াদি হবে বলে মনে হচ্ছে। পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে সুসমন্বিত ও সুবিবেচিত কর্মপরিকল্পনা গ্রহণ, ত্রাণ বিতরণ, বিভিন্ন সেক্টরে প্রণোদনা এবং ঋণ প্যাকেজ বণ্টনের ব্যবস্থা নিশ্চিত... আরও পড়ুন

খালেদা প্যারোলে মুক্তি নিয়ে ফখরুল-কাদেরের ফোনালাপ

  কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে প্যারোলে মুক্তি দিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে ফোনালাপ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার দুপুরে ঢাকাস্থ আওয়ামীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য... আরও পড়ুন