লকডাউন শিথিলেই যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ বাড়ছে:ফাউসি

রিডার::যুক্তরাষ্ট্র

মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ ০২:৫৬:৩৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
অ্যান্থনি ফাউসি

শুরু থেকেই পুরোপুরি লকডাউনের কথা বলে আসছিলেন যুক্তরাষ্ট্রের সংক্রামক বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি।

এবারও তিনি বললেন, বিধি নিষেধ শিথিলে তাড়াহুড়ো হওয়াতে তার দেশে ফের সংক্রমণের হার বেড়ে চলছে। একইসঙ্গে তিনি করোনা ভাইরাস নির্মূলে তিনি হোয়াইট হাউসের টাস্ক ফোর্সের দেওয়া নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করার আহ্বান জানিয়েছেন।

স্ট্যানফোর্ড মেডিসিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেছেন।

শারীরিক দূরত্ব, মাস্ক পরা, ভিড় এড়িয়ে চলা এবং হাত ধোয়ার মতো মৌলিক সুরক্ষার বিষয়গুলো মেনে চলার উপর জোর দিয়েছেন ফাউচি।

এসব বিষয়, যেগুলো সহজেই করা যায়, পরিস্থিতি বদলে দিতে পারে। আমার মনে হয়, আমরা এটা পারবো। এগুলোই আমাদের করতেই হবে — বলেছেন তিনি।

প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের ফের ঊর্ধ্বগতিতে দৃঢ় সতর্কবার্তা জানিয়েছেন ফাউচি।

হোয়াইট হাউসের করোনাভাইরাস বিশেষজ্ঞরা ধাপে ধাপে বিধিনিষেধ শিথিলের যে সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যকে আগেও তা অনুসরণ করতে বলেছিলেন তিনি।

ফাউসি বলেন — আমরা পুরোপুরি শাটডাউন করতে পারিনি, এ কারণেই আমাদের সংক্রমণের হার আবার ঊর্ধ্বমুখী হয়েছে। আমাদের আক্রান্তের সংখ্যা নামতে শুরু করেছিল, কিন্তু যখন (গ্রাফ) খানিকটা সমতল ছিল, তখনও এ সংখ্যা তুলনামূলক বেশিই ছিল, দিনে প্রায় ২০ হাজারের মতো আক্রান্ত শনাক্ত হচ্ছিল।

আর তখন আমরা কী করলাম? — বিধিনিষেধ শিথিল করে সংক্রমণের ঊর্ধ্বগতি দেখতে শুরু করি। যার ধারাবাহিকতায় আমরা এখন ক্যালিফোর্নিয়া, আরিজোনা, টেক্সাস, ফ্লোরিডা ও আরও কিছু রাজ্যের অবস্থা দেখছি, বলেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ফাউসি।

মার্কিন করোনাভাইরাস বিষয়ক টাস্ক ফোর্সের নির্দেশনায় থাকা শর্ত পূরণ হওয়ার আগেই অনেক রাজ্য অর্থনীতি ফের সচলে পদক্ষেপ নেওয়া শুরু করে।

দুর্ভাগ্যজনকভাবে এটি (তাড়াহুড়া করে খুলে দেওয়া) আমাদের জন্য ভালো হয়নি — বিভিন্ন রাজ্যের পানশালাগুলোতে তুমুল ভিড় ও নির্দেশনা অনুযায়ী মাস্ক না পরার বিষয়ে ইঙ্গিত করে বলেন ফাউসি।

নির্দেশনা অনুযায়ী চললে যুক্তরাষ্ট্র যে এখনও প্রাণঘাতী এ ভাইরাস মোকাবেলায় সক্ষম হবে, তা নিয়ে কোনো সংশয় নেই এ সংক্রামক বিশেষজ্ঞের।

যদি আমরা পিছিয়ে যাই, ফের শাটডাউন করার দরকার নেই, কেবল খানিকটা পিছিয়ে আসতে হবে আর তারপর বিচক্ষণতার সঙ্গে নির্দেশনাগুলো দেখে ধাপে ধাপে অগ্রসর হতে হবে — বলেছেন তিনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

করোনা ভ্যাকসিন উদ্ভাবন মার্কিনীদের বৈশ্বিয়ক দায়িত্ব

করোনা ভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের বিষয়টি যুক্তরাষ্ট্রে বৈশ্বয়িক দায়িত্ব বলে দাবি করেছেন দেশটির জাতীয় টাস্কফোর্সের সদস্য ও শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। ফাউসি বলেছেন—তার দেশের সরকার ইতিমধ্যে ভ্যাকসিন উৎপাদনের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে লাখ লাখ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের... আরও পড়ুন