রোমান সম্রাজ্যের উত্থান পতন

রিডার:: রোম

সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০২:৩৭:৫১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ক্ষমতা নিজের হাতে তুলে

খ্রিষ্টপূর্বে ৪৪ শনে অতির্কিত হত্যা করা হয় সিরাজকে, তার স্থান নেন তারই পালিত পুত্র সিজার অক্টাভিয়ানাস। তিনি ক্ষমতা নিজের হাতে তুলে নেন। এরপর খ্রিষ্টপূর্বে ৩১ মিশর দখল করে নেয় অক্টেভিয়ানস সিজার। যুদ্ধে মার্ক অ্যান্টনি মারা যায় এবং রোমের শাসক হস অক্টোভিয়ান।

রোমান ইতিহাসের সর্বপ্রথম সম্রাটই তিনি। অনেকে সিজারকে এই সম্মান দিতে চাইলেও সিজার ছিলেন একজন ডিক্টেটর। সিজার কখনোই সম্রাট হিসেবে সিনেট কর্তৃক ঘোষিত না হওয়ায় অক্টোভিয়ানই রোমান সম্রাজ্যের প্রথম সম্রাট।

রোমান সম্রাজ্যের যাত্রা শুরু হয়৩১ খ্রিষ্টাপূর্বে। তখন থেকেই এর বিস্তার হতে থাকে। বাড়তে থাকে রোমের প্রভাব। ১১৭ খ্রিষ্টাব্দ নাগাদ উন্নতির চুড়োয় পৌঁছে যায় রোমান সম্রাজ্যে। এশিয়া মাইনর, উত্তর আমেরিকা এবং ইউরোপের প্রায় পুরোটাই চলে আসে তার অধীনে।

এরপর রোম সম্রাজ্যের মধ্যে বিভক্তি শুরু হয়। ২৮৬ খ্রিষ্টাব্দে দুই ভাগে ভাগ হয়ে যায় রোমান সম্রাজ্য। যা পূর্ব-পশ্চিম ভাগ হয় এবং এর শাসকও ছিল আলাদা আলাদা।

পূর্ব সম্রাজ্য, যাকে মানুষজন বাইযানটাইন সম্রাজ্যে হিসেবেই সহজে চেনে, এটি পনেরো শতাব্দী পর্যন্ত টিকে থাকে। ১৪৫৩ খ্রিষ্টাব্দে তুর্কিরা দখল করে নেয় এই সম্রাজ্যের রাজধানী- কনস্টান্টিনোপল।

রোমান ইতিহাসে মোট সম্রাটের মধ্যে সত্তর জনের নাম পাওয়া যায়। তাদের শাসনামলকেও দুই ভাগে ভাগ করা হয়। হাই এম্পায়ার ও লো এম্পায়ার। অগাস্টাস থেকে শুরু করে ডিয়োক্লেশিয়ান পর্যন্ত সম্রাটের রাজত্বকালকে বলা হয় ‘হাই এম্পায়ার’ এরপর রোমান সম্রাজ্যের পতন পর্যন্ত সময়কাল ‘লো এম্পায়ার’ নামে অধিক পরিচিত।

রোমের প্রথম সম্রাটের অগাস্টাস ৩১ খ্রিষ্টাপূর্বে তার যাত্রা শুরু করলেও তিনি ১৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত রাজ্য শাসন করেন। রোমান সম্রাজ্যকে সবচেয়ে বড়, মহান সম্রাজ্য এবং তার রাজনীতি ও সংস্কৃতিকে মানুষের মনে অম্লান রাখার কৃতিত্ব তারই।

১৪ খ্রিষ্টপূর্ব থেকে ৬৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত সম্রাজ্য চালানোর দায়িত্ব পালন করেন তার উত্তরাধিকাররা- টাইবেরিয়াস, ক্যালিগুলা, ক্লডিয়াস এবং নিরো।

রোমান ইতিহাসে পাঁচ সম্রাটকে এক কথা বলা হয় জুলিয়ো-ক্লডিয়ান বংশ (জুলিয়াস এবং ক্লডিয়াস- এই দুই পরিবারের নামানুসারে, যাদের এরা বংশধর)। ক্যালিগুলা তার পাগলামির কারণে ইতিহাসে কুখ্যাত হলেও, তার প্রাথমিক শাসন পদ্ধতিকে আজও ইতিহাসবেত্তারা সশ্রশংস দৃষ্টিতেই দেখেন।

তার পরবর্তী সম্রাট ক্লডিয়াস, রোমের ক্ষমতাকে বাড়িয়ে ব্রিটেন পর্যন্ত নিয়ে যান। তবে নিরো তেমন উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেননি সা¤্রাজ্যের এলাকা কিংবা প্রভাব বিস্তারে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।