রোমান সম্রাজ্যের উত্থান পতন

রিডার:: রোম

সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০২:৩৭:৫১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ক্ষমতা নিজের হাতে তুলে

খ্রিষ্টপূর্বে ৪৪ শনে অতির্কিত হত্যা করা হয় সিরাজকে, তার স্থান নেন তারই পালিত পুত্র সিজার অক্টাভিয়ানাস। তিনি ক্ষমতা নিজের হাতে তুলে নেন। এরপর খ্রিষ্টপূর্বে ৩১ মিশর দখল করে নেয় অক্টেভিয়ানস সিজার। যুদ্ধে মার্ক অ্যান্টনি মারা যায় এবং রোমের শাসক হস অক্টোভিয়ান।

রোমান ইতিহাসের সর্বপ্রথম সম্রাটই তিনি। অনেকে সিজারকে এই সম্মান দিতে চাইলেও সিজার ছিলেন একজন ডিক্টেটর। সিজার কখনোই সম্রাট হিসেবে সিনেট কর্তৃক ঘোষিত না হওয়ায় অক্টোভিয়ানই রোমান সম্রাজ্যের প্রথম সম্রাট।

রোমান সম্রাজ্যের যাত্রা শুরু হয়৩১ খ্রিষ্টাপূর্বে। তখন থেকেই এর বিস্তার হতে থাকে। বাড়তে থাকে রোমের প্রভাব। ১১৭ খ্রিষ্টাব্দ নাগাদ উন্নতির চুড়োয় পৌঁছে যায় রোমান সম্রাজ্যে। এশিয়া মাইনর, উত্তর আমেরিকা এবং ইউরোপের প্রায় পুরোটাই চলে আসে তার অধীনে।

এরপর রোম সম্রাজ্যের মধ্যে বিভক্তি শুরু হয়। ২৮৬ খ্রিষ্টাব্দে দুই ভাগে ভাগ হয়ে যায় রোমান সম্রাজ্য। যা পূর্ব-পশ্চিম ভাগ হয় এবং এর শাসকও ছিল আলাদা আলাদা।

পূর্ব সম্রাজ্য, যাকে মানুষজন বাইযানটাইন সম্রাজ্যে হিসেবেই সহজে চেনে, এটি পনেরো শতাব্দী পর্যন্ত টিকে থাকে। ১৪৫৩ খ্রিষ্টাব্দে তুর্কিরা দখল করে নেয় এই সম্রাজ্যের রাজধানী- কনস্টান্টিনোপল।

রোমান ইতিহাসে মোট সম্রাটের মধ্যে সত্তর জনের নাম পাওয়া যায়। তাদের শাসনামলকেও দুই ভাগে ভাগ করা হয়। হাই এম্পায়ার ও লো এম্পায়ার। অগাস্টাস থেকে শুরু করে ডিয়োক্লেশিয়ান পর্যন্ত সম্রাটের রাজত্বকালকে বলা হয় ‘হাই এম্পায়ার’ এরপর রোমান সম্রাজ্যের পতন পর্যন্ত সময়কাল ‘লো এম্পায়ার’ নামে অধিক পরিচিত।

রোমের প্রথম সম্রাটের অগাস্টাস ৩১ খ্রিষ্টাপূর্বে তার যাত্রা শুরু করলেও তিনি ১৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত রাজ্য শাসন করেন। রোমান সম্রাজ্যকে সবচেয়ে বড়, মহান সম্রাজ্য এবং তার রাজনীতি ও সংস্কৃতিকে মানুষের মনে অম্লান রাখার কৃতিত্ব তারই।

১৪ খ্রিষ্টপূর্ব থেকে ৬৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত সম্রাজ্য চালানোর দায়িত্ব পালন করেন তার উত্তরাধিকাররা- টাইবেরিয়াস, ক্যালিগুলা, ক্লডিয়াস এবং নিরো।

রোমান ইতিহাসে পাঁচ সম্রাটকে এক কথা বলা হয় জুলিয়ো-ক্লডিয়ান বংশ (জুলিয়াস এবং ক্লডিয়াস- এই দুই পরিবারের নামানুসারে, যাদের এরা বংশধর)। ক্যালিগুলা তার পাগলামির কারণে ইতিহাসে কুখ্যাত হলেও, তার প্রাথমিক শাসন পদ্ধতিকে আজও ইতিহাসবেত্তারা সশ্রশংস দৃষ্টিতেই দেখেন।

তার পরবর্তী সম্রাট ক্লডিয়াস, রোমের ক্ষমতাকে বাড়িয়ে ব্রিটেন পর্যন্ত নিয়ে যান। তবে নিরো তেমন উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেননি সা¤্রাজ্যের এলাকা কিংবা প্রভাব বিস্তারে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুঞ্জণটা ছিল আগের থেকে। বি-টাউনের সফলতম পরিচালক রাজকুমার হিরাণি এবার রোমান্সের বাদশাহ শাহরুখ খানের ডুবে... আরও পড়ুন

জার্মানির হানাউয় শহরের দুটি পৃথক সীসাবারে সন্ত্রাসী হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। জখম হয়েছে আরও... আরও পড়ুন

আগামী চার দিনের মধ্যে গ্রামীণ ফোনকে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিরীক্ষা দাবি নাগাদ পাওনা... আরও পড়ুন

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধপূর্ণ সম্পর্ক আজন্মা।প্রতি দশকে কোন না কোন কারণে সেই পরিস্থিতির অবনতি হয়।যুদ্ধ... আরও পড়ুন

অবনতি হয়।যুদ্ধ হয়েছেও

অবশেষে হিজাব বা পাগড়ি পরেই মার্কিন বিমানবাহিনীতে চাকরি করার অনুমতি মিলেছে। চলতি মাসে মুসলমান বা... আরও পড়ুন

  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা... আরও পড়ুন

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অ্যাডভান্স ট্রিটমেন্ট চেয়ে জামিন আবেদন করেছেন।যুক্তরাজ্যের মতো... আরও পড়ুন

ট্রিটমেন্ট চেয়ে জামিন

কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল বিষয়টি তাঁর পরিবারে সিদ্ধান্ত বলে জানিয়েছেন  বিএনপির মহাসচিব... আরও পড়ুন

সভাপতি আনোয়ার হোসেইন

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় নায়ক তাপস পাল মারা গেছেন।গতকাল সোমবার রাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে... আরও পড়ুন

ঘুষের মামলা থেকে অব্যহতি পেলেন সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সাবেক মন্ত্রী নাজমুল হুদার করা... আরও পড়ুন

পাওয়া যায়নি উল্লেখ করে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।