রোমান সম্রাজ্যের উত্থান পতন

রিডার:: রোম

সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০২:৩৭:৫১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ক্ষমতা নিজের হাতে তুলে

খ্রিষ্টপূর্বে ৪৪ শনে অতির্কিত হত্যা করা হয় সিরাজকে, তার স্থান নেন তারই পালিত পুত্র সিজার অক্টাভিয়ানাস। তিনি ক্ষমতা নিজের হাতে তুলে নেন। এরপর খ্রিষ্টপূর্বে ৩১ মিশর দখল করে নেয় অক্টেভিয়ানস সিজার। যুদ্ধে মার্ক অ্যান্টনি মারা যায় এবং রোমের শাসক হস অক্টোভিয়ান।

রোমান ইতিহাসের সর্বপ্রথম সম্রাটই তিনি। অনেকে সিজারকে এই সম্মান দিতে চাইলেও সিজার ছিলেন একজন ডিক্টেটর। সিজার কখনোই সম্রাট হিসেবে সিনেট কর্তৃক ঘোষিত না হওয়ায় অক্টোভিয়ানই রোমান সম্রাজ্যের প্রথম সম্রাট।

রোমান সম্রাজ্যের যাত্রা শুরু হয়৩১ খ্রিষ্টাপূর্বে। তখন থেকেই এর বিস্তার হতে থাকে। বাড়তে থাকে রোমের প্রভাব। ১১৭ খ্রিষ্টাব্দ নাগাদ উন্নতির চুড়োয় পৌঁছে যায় রোমান সম্রাজ্যে। এশিয়া মাইনর, উত্তর আমেরিকা এবং ইউরোপের প্রায় পুরোটাই চলে আসে তার অধীনে।

এরপর রোম সম্রাজ্যের মধ্যে বিভক্তি শুরু হয়। ২৮৬ খ্রিষ্টাব্দে দুই ভাগে ভাগ হয়ে যায় রোমান সম্রাজ্য। যা পূর্ব-পশ্চিম ভাগ হয় এবং এর শাসকও ছিল আলাদা আলাদা।

পূর্ব সম্রাজ্য, যাকে মানুষজন বাইযানটাইন সম্রাজ্যে হিসেবেই সহজে চেনে, এটি পনেরো শতাব্দী পর্যন্ত টিকে থাকে। ১৪৫৩ খ্রিষ্টাব্দে তুর্কিরা দখল করে নেয় এই সম্রাজ্যের রাজধানী- কনস্টান্টিনোপল।

রোমান ইতিহাসে মোট সম্রাটের মধ্যে সত্তর জনের নাম পাওয়া যায়। তাদের শাসনামলকেও দুই ভাগে ভাগ করা হয়। হাই এম্পায়ার ও লো এম্পায়ার। অগাস্টাস থেকে শুরু করে ডিয়োক্লেশিয়ান পর্যন্ত সম্রাটের রাজত্বকালকে বলা হয় ‘হাই এম্পায়ার’ এরপর রোমান সম্রাজ্যের পতন পর্যন্ত সময়কাল ‘লো এম্পায়ার’ নামে অধিক পরিচিত।

রোমের প্রথম সম্রাটের অগাস্টাস ৩১ খ্রিষ্টাপূর্বে তার যাত্রা শুরু করলেও তিনি ১৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত রাজ্য শাসন করেন। রোমান সম্রাজ্যকে সবচেয়ে বড়, মহান সম্রাজ্য এবং তার রাজনীতি ও সংস্কৃতিকে মানুষের মনে অম্লান রাখার কৃতিত্ব তারই।

১৪ খ্রিষ্টপূর্ব থেকে ৬৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত সম্রাজ্য চালানোর দায়িত্ব পালন করেন তার উত্তরাধিকাররা- টাইবেরিয়াস, ক্যালিগুলা, ক্লডিয়াস এবং নিরো।

রোমান ইতিহাসে পাঁচ সম্রাটকে এক কথা বলা হয় জুলিয়ো-ক্লডিয়ান বংশ (জুলিয়াস এবং ক্লডিয়াস- এই দুই পরিবারের নামানুসারে, যাদের এরা বংশধর)। ক্যালিগুলা তার পাগলামির কারণে ইতিহাসে কুখ্যাত হলেও, তার প্রাথমিক শাসন পদ্ধতিকে আজও ইতিহাসবেত্তারা সশ্রশংস দৃষ্টিতেই দেখেন।

তার পরবর্তী সম্রাট ক্লডিয়াস, রোমের ক্ষমতাকে বাড়িয়ে ব্রিটেন পর্যন্ত নিয়ে যান। তবে নিরো তেমন উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেননি সা¤্রাজ্যের এলাকা কিংবা প্রভাব বিস্তারে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে কঠোরতম সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন... আরও পড়ুন

ইরানের ব্যাপারে কঠোরতম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে যে তিনি দেশটির রাজনৈতিক ঐতিহ্য... আরও পড়ুন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর

মালয়েশিয়ায় শিগগিরই নয়া সরকার গঠনের দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে... আরও পড়ুন

নয়া সরকার গঠনের দাবি

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর সংগঠনে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে হেফাজতের শীর্ষ... আরও পড়ুন

হেফাজতের শীর্ষ নেতা

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ইরানের দাবির কাছে নতিস্বীকার করতে বাধ্য হবেই বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

নতিস্বীকার করতে বাধ্য হবেই

গেলো বছর চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ যখন দেয়া দিয়েছিল তখন থেকেই সেটিকে ‘চীনা ভাইরাস’... আরও পড়ুন

উহানে করোনা ভাইরাসের সংক্রমণ

রাজধানীর গুলশানে নাভানা টাওয়ারে একটি স্পা সেন্টারে অভিযান চালিয়ে গ্রাহকসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।... আরও পড়ুন

স্পা সেন্টারে অভিযান

করোনা মহামারীর এই কঠিন সময় বিনামূলে স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে দিতে চেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।... আরও পড়ুন

স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।