রোমাঞ্চকর লড়াইয়ের পর নকআউটে স্পেন-পর্তুগাল

মঙ্গলবার, ২৬ জুন, ২০১৮ ০৩:০৭:৪৩ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::মস্কো

ফুটবল বিশ্বের দুই মহা শক্তিধর দেশ স্পেন ও পর্তুগালকে কাঁপিয়ে দিল মরক্কো ও ইরান। এমনকি বড় দু দলের যেকোন এক দল বাদ পড়ার মুখেও পড়তে পারত। তবে শেষ পর্যন্ত ঘটেনি বড় কোন অঘটন।

প্রত্যাশিতভাবে নকআউট পর্বে পৌঁছে গেল স্পেন ও পর্তুগাল। পয়েন্ট সমান হওয়ায় গোল গড়ে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হলো স্পেন। যে কারণে পরের পর্বে তাদের প্রতিপক্ষ স্বাগতিক রাশিয়া। আর অন্যদিকে দ্বিতীয় রাউন্ডের অন্য ম্যাচে মুখোমুখি হবে পর্তুগাল ও গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন উরুগুয়ে।

স্পেন-মরক্কো ম্যাচে শুরু থেকেই নিয়ন্ত্রণ রাখে স্পেন। কিন্তু ১৪ মিনিটে স্রোতের বিপরীতে মরক্কোকে এগিয়ে দিয়ে চমকের সম্ভাবনা তৈরি করেন খালিদ বাউতায়েব।

কিন্তু এ লিড ৫ মিনিটের বেশি ধরে রাখতে পারেনি মরক্কো। ইসকোর গোলে সমতায় ফিরে স্পেন। এরপর প্রথমার্ধের বাকি সময়েও আধিপত্য ছিল স্পেনের। কিন্তু গোলের দেখা পায়নি তারা।

 

 

বিরতির পরও আধিপত্য বিস্তার করে স্পেন। এ সময় বেশ কটি সুযোগ তৈরি করেও এগিয়ে যেতে পারেনি তারা। কিন্তু ৮১ মিনিটে স্পেনকে স্তব্ধ করে এগিয়ে যায় মরক্কো। গোল করেন ইউসেফ এন-নেসাইরি।

ম্যাচে স্পেন যখন হারের সম্ভাবনা দেখছিল তখন দারুণ এক ফ্লিক গোলে সমতা ফেরান বদলি হিসেবে নামা ইয়াগো আসপাস। এ গোলেই নিশ্চিত হয় স্পেনের নকআউট।

রাতের অন্য ম্যাচে পর্তুগালের প্রতিপক্ষ ছিল ইরান। ম্যাচে বলদখল ও আক্রমণে এগিয়ে ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। তবে গোল পাচ্ছিল না পর্তুগিজরা। অবশ্য ৪৫ মিনিটে দলকে এগিয়ে দেন রিকার্ডো কারেসমা।

বিরতির পরও আক্রমণে এগিয়ে ছিল পর্তুগাল। ৫৩ মিনিটে রোনালদো ফাউলের শিকার হলে পেনাল্টি পায় পর্তুগাল। কিন্তু ‘সিআর সেভেন’র শট ঠেকিয়ে দেন ইরানের গোলরক্ষক।

ম্যাচ পর্তুগালের পকেটে যাওয়ার পথে তখনই অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোল করে ইরানকে সমতায় ফেরান আনসারিফার্দ। এরপর আর কোন গোল না হলে ড্র হয় ম্যাচ। সে সঙ্গে নিশ্চিত হয় পর্তুগালের নকআউটও।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।