রোদে পোড়া ত্বকের যত্নে যা করবেন

রিডার::তাহেরা হোসেন

মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ১০:১২:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
রোদটা বড় মিষ্টি। আর এই মিষ্টি-দুষ্ট

শরৎকালের রোদটা বড় মিষ্টি। আর এই মিষ্টি-দুষ্ট রোদের মধ্যেই যখন বাইরে যাচ্ছে খেয়াল করে দেখেছেন কী সাধের হাত-পা যে কালচে হয়ে উঠেছে। খুব তাড়াতাড়ি স্কিনটোন ঠিক করে ফেলার টিপস চাই তো?

আচ্ছা, সানস্ক্রিন নিয়মিত ব্যবহার করছেন তো? সঙ্গে রোদে গেলে মাথায় ছাতা থাকে তো? উত্তর যদি ‘না’ হয় তো সময় এসে গেছে নিজেকে পাল্টে নেওয়ার। নিজেকে একটু বেশি ভালবাসার, একটু যত্ন নেওয়ার সময়টুকু এখনই।

স্কিনটোন চেঞ্জ হয়ে গেলে অথবা ট্যান লাইন পড়ে গেলে কি করবেন তা না হয় জানা যাক।

রোদে সুরক্ষা

রোদে পুড়েছেন রোদ গায়ে লাগার কারণে। সুতরাং এখন আপনার জরুরি কাজটা হলো ট্যান দূর করার সময়েও যেন ত্বকে ফের রোদ না লাগে। কীভাবে রোদে পোড়া ত্বক উজ্জ্বল করবেন?

* লং স্লিভ কটন ড্রেস পড়বেন পারলে

* পা ঢাকা জুতা পরবেন

* অবশ্যই রোদ বৃষ্টি যাই থাক না কেন ছাতা খুলবেন। বাইরে গেলেই ছাতা খুলবেন।

* মুখে এবং ঘাড়ে দৈনিক অন্তত ১টি চামচ পরিমান সানস্ক্রিন ব্যবহার করবেন। এর কম কোনভাবেই নয়।

* প্রতি হাত পায়ের ১ চামচ সানস্ক্রিন মাখবেন।

* সানস্ক্রিন মাখার ১৫-২০ মিনিট পড়ে বাইরে যাবেন।

* প্রতি ২ ঘণ্টায় সানস্ক্রিন রিঅ্যাপ্লাই করবেন।

* ঘরে বসে থাকাটা আপনার সানস্ক্রিন ইউজ না করার অজুহাত? উপরের টিপগুলো তৈরি করতে যাওয়ার আগে ফলো করবেন। যাদের তিল পড়ে যাওয়া এবং ট্যান বেশি হওয়ার ধাত তারা ঘরে দিনের বেলায় এসপিএফ-২০ সানস্ক্রিন ব্যবহার করবেন।

বডি ব্রাইটেনিং বাথ অয়েল রেসিপি

কালচে দাগ পড়ে গেলে নিয়মিত প্রতিদিন আপনাকে সময় নিয়ে এই তেলটা ব্যবহার করতে হবে। তিলের তেল ত্বকের ট্যান কাটাতে খুবই কার্যকর। নিয়মিত ব্যবহারে তিলের তেল শরীরের ব্রণের দাগ দূর করবে। কালচে ভাব কাটাবে। ট্যান লাইন হালকা করবে এবং শরীরে ব্রণ হওয়ার হার কমাবে।

বিকল্প ১

আমনড অয়েল, বা কাঠবাদামের তেল। পিওর তেল কিনবেন।

বিকল্প ২

২ কাপ নারিকেল তেল

পিওর নারিকেল তেল কিনবেন।  এর বেনেফিট স্কিনের জন্য তিলের তেলের মতো হবে না। কিন্তু যাদের স্কিন ড্রাই তারা বেশি বেনেফিট পাবেন নারিকেল তেলে।

আমলকী গুঁড়া – ২ টেবিল চামচ

খুব সহজে ৪-৫টা আমলকী রোদে শুকিয়ে গুঁড়ো করেও নিতে পারেন। আমলকীর ভিটামিন সি রোদে পোড়া ভাব কাটাতে এবং শরীরের দাগ দূর করতে সাহায্য করবে।

তিলের তেল

হলুদের পেস্ট – ২ টেবিল চামচ

রান্নার হলুদ দিয়ে সাবস্টিটিউট করা যাবে না। কাঁচা হলুদ কিনে আনবেন। বেঁটে পেস্ট বানাবেন যদি সময় থাকে। হলুদ স্কিন ব্রাইট করতে হেল্প করবে। স্কিনে গোল্ডেন গ্লো নিয়ে আসবে। স্কিনের ব্রণ ফুসকুড়ি ইত্যাদি কমিয়ে দেবে। তবে এলার্জি থাকলে হলুদ ব্যবহার করবেন না।

পেস্ট তৈরির প্রণালি

– খুব অল্প আঁচে তেল গরম করুন। তেল যেন ফুটতে শুরু না করে।

– কাঁচা হলুদের পেস্ট দিয়ে দিন তেলে। এবার ২-৩ মিনিট অল্প আঁচে রাখুন। হলুদের পেস্ট যেন পুড়ে কালো হয়ে না যায়। বা তেল যেন ফুটে না ওঠে।

– চুলা থেকে নামিয়ে তেল ঠাণ্ডা করে একটা কাঁচের বোতলে ভরে নিন। রুম টেম্পারেচারে চলে এলে তেলে আমলকীর গুঁড়া দিয়ে দিন। বোতলটা ঝাঁকিয়ে ফ্রিজে রেখে দিন। ২ দিন পর থেকে তেল ব্যবহার করতে পারবেন। তেলের রং হবে খুব ঘন হলুদ।

– অবশ্যই তেল বাইরে রাখা যাবে না। ফ্রিজেই রাখতে হবে। এই পরিমাণ তেল আমি ২ সপ্তাহ ব্যবহার করতে পারবেন। এরপর নতুন করে বানাতে হবে।

ব্যবহার বিধি-

– গোসলের আগে পুরো শরীরে তেল দিয়ে খুব ভালোভাবে ম্যাসাজ করে ১৫-৩০ মিনিট রেখে দিন।

– এবার খুব ভালো করে বাথ লিলি অথবা লুফা দিয়ে বডি স্ক্রাব করে গোসল করে ফেলুন। গোসলের সময় সাবান ইউজ করবেন না। কেনা উপটান অথবা শাওয়ার জেল ইউজ করতে পারেন।

মাস্ক 

গোসল থেকে বের হয়েও কাজ আছে।

তৈলাক্ত ত্বকের জন্য-

টক দই – ১ কাপ

টমেটোর রস বা শসার রস – ৫ টেবিল চামচ

মুলতানি মাটি – ২ টেবিল চামচ

শুষ্ক ত্বকের জন্য-

বেসন – ১ কাপ

শসার রস অথবা দুধ – ৫ টেবিল চামচ

টক দই – ২ টেবিল চামচ

জাস্ট সবকিছু মিক্স করে সারা শরীরে মেখে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই পুরো ট্রিটমেন্ট-টা ট্যান চলে না যাওয়া পর্যন্ত রোজ করবেন। ট্যান চলে গেলে/ না থাকলে সপ্তাহে ২ বার করাই যথেষ্ট। তবে এটি দারুণ সময় সাপেক্ষ এবং কষ্টকর।

অনেকেই জানতে চাইবেন মুখের জন্য এটা করা যাবে কিনা। উত্তর হচ্ছে, তিলের তেল অথবা আমনড অয়েল যদি আপনার মুখে স্যুট করে অবশ্যই আপনি এটা ব্যবহার করতে পারবেন। ড্রাই স্কিনের জন্য আমনড অয়েল বেস্ট। স্কিন সেনসিটিভ না হলে এবং স্যুট করলে নারিকেল তেল ইউজ করতে পারেন। কিন্তু তিল/ আমন্ড ইউজ করাটাই সবচেয়ে ভাল।

আন্ডারআর্ম, হাঁটু, কনুইয়ের জেদি দাগের জন্য এই মেথড ট্রাই করতে পারেন।

হলুদ তেলটা আপনার কাপড় চিরতরে নষ্ট করে ফেলবে। তাই ব্যবহারের সময় একটা পুরনো কাপড় পড়বেন। অবশ্যই সারা শরীরে তেল মেখে বিছানায়/ সোফায় শুয়ে বসে থাকবেন না।

অনেকের স্কিন হলুদের ব্যবহারে পুরো হলুদ হয়ে যায়। কিন্তু নিয়মিত শাওয়ার জেল দিয়ে ত্বক পরিস্কার করলে হলদে ভাব চলে যাওয়ার কথা। কিন্তু সবার স্কিন সমান নয়। যদি আপনার স্কিনে জেদি হলুদের দাগ বোঝা যায় তবে আপনি হলুদের পেস্ট কমিয়ে দেবেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

বেশ কিছুদিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, ডাক যোগে ভোট নিয়ে তিনি খুশি... আরও পড়ুন

নির্বাচন ফল বুঝে তিনি

আজ ২৮ সেপ্টম্বর ৭৪ বছর বয়সে পর্দাপণ করলেন শেখ হাসিনা। শুভ জন্মদিন প্রধানমন্ত্রী! ১৯৭৪ সালের... আরও পড়ুন

৭৪ বছর বয়সে পর্দাপণ

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল রবিবার রাতে আচমকা... আরও পড়ুন

কেঁপে উঠল হিমশীতল লাদাখ

আর্মেনিয়ার সঙ্গে সামরিক লড়াইয়ে আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে বিতর্কিত এলাকা নাগার্নো-কারাবাখ নিয়ে... আরও পড়ুন

ঘোষণা দিয়েছে তুরস্ক

বিতর্কিত অংশ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে হঠাৎ করে যুদ্ধে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া ও আজারবাইজান । বৈশ্বয়িক... আরও পড়ুন

নাগোরনো-কারাবাখ এলাকা

মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একবার এবং পরের বছর মাত্র... আরও পড়ুন

৭৫০ ডলার করে আয়কর

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে বেড়াতে এসে গণধর্ষণের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সাইফুর... আরও পড়ুন

ছাত্রাবাসে বেড়াতে এসে

আফ্রিকার দেশ সুদান, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। দেশটির... আরও পড়ুন

আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান

খ্রিষ্ট ধর্মের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি হয়ে গেছে বলে অভিযোগ... আরও পড়ুন

পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি

সিলেটের এম সি কলেজের ছাত্রাবাস এলাকায় স্বামীর সঙ্গে বেড়াতে এসে গণধর্ষণের ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব... আরও পড়ুন

গণধর্ষণের ঘটনা নিয়ে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।