রেকর্ড আগাম ভোটে ছাপিয়ে গেছে যুক্তরাষ্ট্র

রিডার::যুক্তরাষ্ট্র

শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০ ০৩:৪৮:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ডাকযোগে আগাম ভোট

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই মধ্যে আট কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়ে দিয়েছেন মার্কিনীরা। আর সেই সঙ্গে এক শতাব্দীর মধ্যে সর্বোচ্চ সংখ্যায় আগাম ভোট দিয়েছেন ভোটাররা।

ইউনিভার্সিটি অব ফ্লোরিডায় ইউএস ইলেকশন্স প্রজেক্টের গতকাল বৃহস্পতিবারের তথ্য অনুযায়ী কমপক্ষে ৮ কোটি ভোটার আগাম ভোট দিয়ে ফেলেছেন। সে হিসেব অনুযায়ী ২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন রিপাবলিকান শিবির থেকে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট জো বাইডেন। তাঁদের মধ্য থেকে একজনকে বেছে নিতে আগাম ভোটের লাইন দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে।

ভোটাররা মেইলেও ভোট দিতে পারছে। আবার ভোট দিচ্ছে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে।

করোনা ভাইরাস মহামারির কারণে নির্বাচনের দিন আগামী ৩ নভেম্বর ভোটকেন্দ্রের ভিড় এড়াতে ভোটারদের মধ্যে এমন আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। ডেমোক্রেটতের আশা এমন যে, এখন পর্যন্ত জাতীয় জরিপগুলোতে এগিয়ে আছেন জো বাইডেন।

বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে মোট ভোট দিয়েছিলেন ১৩ কোটি ৮০ লাখ ভোটার। কিন্তু এবারের নির্বাচনে সেই রেকর্ড ভঙ্গ হবে বলে আশা করছেন তারা।

২০১৬ সালের ওই নির্বাচনের আগে পর্যন্ত আগাম ভোট দিয়েছিলেন মাত্র ৪ কোটি ৭০ লাখ। ফলে সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মানুষ এরই মধ্যে এবার আগাম ভোট দিয়ে দিয়েছেন।

করোনা মহামারীতে পর্যদুস্ত গোটা বিশ্ব। এই মহামারী পৃথিবীর প্রচলিত নিয়মকেই যেন পাল্টে দিচ্ছে। জনসমাগম এবং ভিড় এড়িয়ে চলে মারাত্মক সংক্রামক এই রোগের হাত থেকে মানুষ নিজেকে রক্ষা করতে চাইছে।

তাই ভোটের দিন ভোটকেন্দ্রে গিয়ে ভিড় করে ভোট দেওয়ার চাইতে আগাম ভোট দেওয়া কে নিরাপদ মনে করছেন আমেরিকার ভোটাররা।

যে কারণে ২০১৬ সালের নির্বাচনে যে পরিমাণ আগাম ভো‍ট পড়েছিল, এবার তার থেকে ৫৮ শতাংশের বেশি ভোট পড়েছে। মানুষ ডাকযোগে এবং আগাম ভোটকেন্দ্রগুলোতে গিয়ে ভোট দিয়েছেন। এ থেকে বেশ সুস্পষ্ট ভাবেই বোঝা যাচ্ছে ভিড় এড়াতে চাইলেও আমেরিকান ভোটারদের ভোটের প্রতি আগ্রহ বিন্দুমাত্র কমেনি।

গত প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ১৩ কোটি ৮০ লাখ ভোট পড়েছিল। এবার যে পরিমাণ আগাম ভোট পড়েছে তাতে সহজেই ওই সংখ্যা পেরিয়ে যাবে বলে অনুমান বিশেষজ্ঞদের। সেবার চার কোটি ৭০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছিলেন।

আগামী ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের ভোট। এবার রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। ট্রাম্প নিজেও আগাম ভোট দিয়েছেন।

কোভিড-১৯ মহামারীর কারণে এবার বেশ চাপে আছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ভোট নিয়ে বেশিরভাগ জনমত জরিপে তিনি বাইডেনের থেকে পিছিয়ে ছিলেন। করোনাভাইরাসকে শুরুতে তুচ্ছতাচ্ছিল্য করা ট্রাম্প প্রশাসন মহামারী নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ বলে মনে করেন বেশিরভাগ আমেরিকান।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

চলতি বছর হজ নিয়ে আশঙ্কা বাড়ছে

করোনা ভাইরাসের মহামারীর মধ্যে চলতি বছর হজ নিয়ে শঙ্কা বেড়েই যাচ্ছে।সৌদি আরবে গত কয়েকদিনে দ্রুততম সময়ের মধ্যে করোনা সংক্রমণ বাড়ছে। ইতিমধ্যে দেশটিতে করোনা শন্যাক্ত রোগীর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বলছে, গতকাল রবিবার পর্যন্ত সৌদিতে করোনা শনাক্ত... আরও পড়ুন

পরিস্থিতির আরও অবনতি

ফের সাধারণ ছুটিতে যেতে পারে সরকার

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল মঙ্গলবার পর্যন্ত দেশে ৭০৯ জন মারা গেছে। কভিড রোগী শন্যাক্ত হয়েছে ৫২হাজার ৪৪৫জন। পরিস্থিতির আরও অবনতি হলে ফের সাধারণ ছুটি ও লকডাউনে ফিরতে পারে সরকার। আগামী ১৫ জুন অবদি গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে সরকার। সরকারের... আরও পড়ুন

৫০ লাখ পরিবারকে হাজার কোটি টাকা নগদ দিয়েছে সরকার

করোনা ভাইরাসের কারণে দেশব্যাপী ক্ষতিগ্রস্থ ৫০লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে এক হাজার দুইশত পঞ্চাশ কোটি টাকা নগদ অর্থ দিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার গণভবনে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর বিষয়টি জানান। তালিকাভুক্তদের মধ্যে মোবাইল ব্যাংকিং পরিষেবা নগদ, বিকাশ, রকেট... আরও পড়ুন