রাষ্ট্রীয় সংস্থাকে ব্যবহার করে ভোট কেড়ে নেয়া হয়েছে-আমীর খসরু

রিডার::ঢাকা

রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৫৮:১৯ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
কেড়ে নেয়া হয়েছে-আমীর খসরু

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে নির্বাচন কমিশন ও রাষ্ট্রীয় সব সংস্থাকে ব্যবহার করে জনগণের ভোট কেড়ে নেয়া হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। আজ শনিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠকের পর দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এসব কথা বলেন।

এর আগে বিএনপির প্রতিনিধি দল ভোটকেন্দ্র দখল, এজেন্ট বের করে দেয়া, জালভোট দেয়াসহ বিভিন্ন অভিযোগ সম্বলিত চিঠি সিইসিকে দেন।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ যা বলে দেশের মানুষ তা বিশ্বাস করছে না বিধায় তাদেরকে ভোট কেন্দ্র দখল করতে হয়েছে। ইভিএমের মাধ্যমে ভোটচুরির ব্যবস্থা করা হয়েছে এবং আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন কমিশনকে রাষ্ট্রীয় সব সংস্থাকে ব্যবহার করে মানুষের ভোট কেড়ে নেয়া হয়েছে।

ইভিএম এ ভোটগ্রহণে অনিয়ম হয়েছে দাবি করে আমীর খসরু বলেন, পুরো নির্বাচন ব্যবস্থার ওপর মানুষের অনাস্থা সৃষ্টির জন্য ইভিএম অনেক বড় ভূমিকা রাখছে। এ নির্বাচনে সেটা প্রমাণ হয়েছে। প্রিজাইডিং ও সহকারি প্রিজাইডিং অফিসারকে এক শতাংশ ব্যালট ইস্যু করার যে ক্ষমতা দেয়া হয়েছে, তা পরবর্তীতে তুলে দেয়া হয়েছে। তিনি বলেন, ইভিএম আনার পেছনে অসৎ উদ্দেশ্য প্রমাণ হয়েছে। চট্টগ্রাম উপ-নির্বাচনে ইভিএমের পাইলটিং করা হয়েছে।

আর সিটি নির্বাচনে ফাইনাল করা হয়েছে। তিনি আরও বলেন, ইভিএমে ভোটারদের আঙ্গুলের ছাপ নেয়ার পর তাদেরকে কেন্দ্র থেকে তাড়িয়ে দেয়া হয়েছে। সেখানে আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা নিজেদের মার্কায় ভোট চেপে দিয়েছে। ধর্ষণের ভয় দেখিয়ে ভোটকেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেয়া হয়েছে।

কেন্দ্রে এজেন্টদের ঢুকতেই দেয়া হয়নি। যারা ঢুকতে পেরেছে তাদের মারধর করে বের করে দেয়া হয়েছে। সাংবাদিকদের অপমান-অপদস্ত করা হয়েছে।

আমীর খসরু বলেন, অনেক কেন্দ্রের ইভিএমের ব্যালটে ধানের শীষের প্রতীকও ছিল না। ভোটাররা প্রতীক খুঁজে পায় নি। অনেক মেশিন নষ্ট ছিল। যেসব জায়গায় মেশিন নষ্ট ছিল, সেখানে ৪০ শতাংশ ভোট পড়েছে। আর যেখানে ভালো ছিল, সেখানে ১০ শতাংশও ভোট পড়েনি। এই ইভিএমের মাধ্যমে বাংলাদেশের মানুষের ভোট কেড়ে নেয়ার পরিকল্পনা করেছে, এটা তার প্রথম পদক্ষেপ।

বিএনপির এ নেতা বলেন, নির্বাচনের নামে জাতির সঙ্গে প্রতারণা করা হয়েছে। নির্বাচন চলাকালীন সময়ে সকালে প্রধানমন্ত্রী একজন মেয়র প্রার্থীকে সাথে নিয়ে যে বক্তব্য দিয়েছেন তাতে শুধু যে আচরণবিধি ভঙ্গ হয়েছে তা নয়, রাজনীতিকভাবে দেশের জন্য খারাপ উদাহরণ সৃষ্টি হয়েছে।

এভাবে নির্বাচনকে প্রভাবিত করার পর আর কিছু থাকে না। নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্টরা যে বার্তা পাচ্ছে, তাতে তারা কার্যকর ভূমিকা রাখতে পারবে না।

তিনি বলেন, প্রতিটি কেন্দ্রের সামনে আওয়ামী লীগের শত শত বহিরাগত কর্মীরা দাঁড়িয়ে ছিল। যাদের ঢাকা শহরে থাকার কথা ছিল না, ভোট কেন্দ্রের সামনে থাকার কথা ছিল না। সমস্ত বাংলাদেশ থেকে আওয়ামী লীগের সন্ত্রাসী বাহিনীকে ঢাকায় আনা হয়েছে। ভয়ে কোরো বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী কোন অ্যাকশন নিচ্ছে না।

বিএনপির দুই প্রার্থী শত শত অভিযোগ দিলেও প্রতিকার পায়নি।

নির্বাচনের ফল বিএনপি মেনের নেবে কী না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন বিএনপি মেনে নেবে কিনা তা বড় প্রশ্ন নয়। বড় প্রশ্ন হচ্ছে, দেশের গণতন্ত্রকামী মানুষ এ নির্বাচন মানবে কিনা। কারণ বিএনপি দেশের মালিক নয়। দেশের মালিক জনগণ।

আমির খসরু মাহমুদ চৌধুরী পরপরই বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, নির্বাচন কমিশন পুরোপুরি ব্যর্থ হয়েছে। ভোটারদের মনে তারা আস্থা সৃষ্টি করতে পারেনি। এ জন্য ভোট কেন্দ্রে ভোটার কম ছিল।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সিটি নির্বাচন: সিসি ক্যামেরার আওতায় থাকছে সব ভোটকেন্দ্র

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনের সব ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগে-পরে এবং মক ভোটেদিনসহ মোট তিন দিন কেন্দ্রের চিত্র ধারণ করা হবে। জরুরি ভিত্তিতে এ বিষয়ে ব্যবস্থা নিতে ঢাকা উত্তর সিটির রিটার্নিং... আরও পড়ুন